logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ফ্রিল্যান্সিং এর নামে স্ক্যাম: যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে!


মূল বিষয়ে প্রবেশের আগে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা যাক। অনলাইনে অর্থ উপার্জনের নামে অনেকেই আছেন যারা নতুনদের ধোঁকা দিয়ে অসাধু উপায়ের কথা বলে অর্থ উপার্জন করেন। নবাগতদের প্রতারণা সম্পর্কে খুব বেশি ধারণা নেই, তাই তারা সহজে বুঝতে পারে না যে এটি সত্যিই অর্থ উপার্জনের সঠিক উপায় কিনা। এখানে কিছু সাধারণ স্ক্যাম রয়েছে যা আমি আলোচনা করছি যাতে আপনি বুঝতে পারেন এবং দূরে থাকতে পারেন।

ক্লিক করুন এবং অর্থ উপার্জন করুন:

  • কেউ কেউ আপনাকে বলবে যে আপনি অমুক ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খুলে বিভিন্ন বিজ্ঞাপনে ক্লিক করে অর্থ উপার্জন করতে পারেন। প্রথমেই বলে রাখি যে এগুলো সবই প্রতারণা। কারণ হল আপনি যদি বিজ্ঞাপনে ক্লিক করেন তবে আপনি কাউকে কোন মূল্য প্রদান করছেন না। এড মানুষ কেন দেয়? তার ব্যবসার প্রচারের জন্য। কিন্তু আপনি যদি শুধু টাকা পাবেন এই চিন্তায় এডে ক্লিক করতে থাকেন তাহলে কি উক্ত এড যে দিচ্ছে তার ব্যবসায়ের লাভ হবে কখনো? হবে না। কারণ আপনি কখনোই তার প্রডাক্ট কিনছেন না। এজন্য এড ক্লিকের মাধ্যম বৈধ ও সঠিক ভাবে কখনোই আয় করা সম্ভব না। এটি একটি স্ক্যাম এবং ধোকাবাজি। এছাড়াও অনেক সময় ধোকাবাজরা আপনাকে টাকা দিতে বলবে একাউন্ট খুলতে বা একাউন্ট আপগ্রেডের নামে। 
  • এগুলো সবই বিভ্রান্তি। এখানে টাকা দিলে নিশ্চয়ই টাকা নষ্ট হয়ে যাবে। সেজন্য আপনাকে সতর্ক থাকতে হবে।এগুলোকে বলা হয় পিটিসি সাইট। মাথায় রাখবেন নামটা। পরে তাহলে চিনতে সুবিধা হবে। এটা মনে রাখবেন যে পিটিসি সাইট মানেই ভুয়া সাইট। পৃথিবীতে অনেক পিটিসি সাইট আছে যেগুলো ক্লিক করলেই ডলার আয়ের অফার দিয়ে অনলাইন জগতে প্রতারনা করে আসছে। আসল কথা হল এসব কোন পিটিসি সাইটই টাকা দেয় না। সুতরাং অযথা সময় নষ্ট না করে সঠিক উপায় টাকা উপার্যন করতে হবে। এই সঠিক সাইট এবং উপায় গুলো এগুলো নিয়ে ফিউচারে আলোচনা করা হবে।

MLM- Multi Level Marketing:

  • কাজ করতে নেমেই দেখতে পারবেন টাকা হাতে পাওয়া যাচ্ছে।  কিন্তু এখানে একটা ট্র্যাপ থাকে। আপনাকে বিভিন্ন কোম্পানি অফার করবে একটি নির্দ্রিষ্ট পরিমান টাকা দিয়ে তাদের কোম্পানিতে জয়েন করেত। বিভিন্ন অফিস নিয়ে, চাকচিক্য তৈরী করে তারা একটা কর্পোরেট ভাইব দেওয়ার চেষ্টা করে। এখানেই একটা ফাঁদে পড়ার সম্ভাবনা থাকে এসব দেখে। এরকম যদি কোন কোম্পানি দেখেন যেখানে টাকা আয়ের জন্য আপনাকে টাকা দিয়ে ঢুকতে হয় সেগুলো এভয়েড করার চেষ্টা করবেন। এরপরে আপনাকে কিছু আজগুবি টাইপ প্রোডাক্ট দিতে পারে বা বলবে আরো লোক আনতে। লোক আনলে আপনি টাকা পাবেন। কিন্তু দিন শেষে সেই ভ্যালু প্রভাইড এর কোন ব্যাপার থাকে না। এজন্যই খেয়াল রাখবেন, আপনি টাকা কি কারণে দিচ্ছেন সেটাই বুঝতে পারছেন না সেখানে টাকা দিয়ে ঢোকার কোন মানেই হয় না। আউটসোর্সিং কাজের জন্য কখনো টাকা দিতে হয় না। বরং আপনি কাজ করে টাকা পাবেন। আপনি টাকা দিয়ে ভ্যালু পেলে বুঝবেন টাকা টা ঠিক জায়গায় যাচ্ছে। অতএব এ ধরনের এমএলএম কোম্পানি গুলো এভয়েড করতে হবে।

বিজ্ঞাপন দেখে অর্থ উপার্জন করুন:

  • বিভিন্ন অ্যাপ বা ওয়েবসাইট দেখে থাকবেন যেখানে বলবে এড দেখে টাকা আয় করা যায়। আবার কেউ কেউ এসব জায়গায় জয়েনের জন্যও টাকা চেয়ে থাকবে। এক কথায় এসব থেকে দূরে থাকতে হবে। আপনি কারো এড দেখলে কিভাবে ভ্যালু প্রভাইড করা হয়? বুঝতে পারছেন আশা করি । এটাও একটা প্রলাপ। এগুলো করে কখনো ক্যারিয়ার করা যায় না।
  • আমি আপনাদেরকে বেসিক বিষয়টা অলরেডি দেখিয়ে দিয়েছি। এখন এ ধরণের যেকোন ফ্রড দেখলেই বুঝে যাবেন এটা সঠিক নাকি ভুল টাকা আয়ের ক্ষেত্রে। এছাড়া অনলাইনে জগতে ঘাটাঘাটি করলে ভাল আইডিয়া পেয়ে যাবেন অর্থ উপার্জনের ব্যাপারে এবং এসব ফ্রডের ব্যাপারে। তখন নিজে থেকেই বুঝতে পারবেন। আর বুঝতে সমস্যা হলে সিম্পলি গুগল করবেন তাহলে ক্লিয়ার হয়ে যেতে পারবেন।
     
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment