logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

বিপুল জল সম্পদ প্রদানের গুরুত্ব কী?


বিপুল জল সম্পদ প্রদানের গুরুত্ব

বিপুল জল সম্পদ প্রদানের গুরুত্ব অনেক বিভিন্ন কারণে রয়েছে। কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে:

  1. মানব জীবনের জন্য প্রয়োজনীয়তা: পৃথিবীর প্রায় ৭০% পর্যন্ত প্রাণীজীবন ও মানুষের জীবনের জন্য জল অত্যন্ত গুরুত্বপূর্ণ। পানীয় জল ছাড়া মানুষ বা জীবজন্তুরা বেঁচে থাকতে পারে না।

  2. অর্থনৈতিক উন্নয়ন: জলের উপস্থিতি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্থনৈতিক উন্নয়নের সূত্র। পৃথিবীর বৃহত্তর অংশে জলের সম্পদ থাকলে এলাকার অর্থনৈতিক উন্নয়ন হতে পারে। জলের অভাব থাকলে অর্থনৈতিক উন্নয়নের হুমকি থাকতে পারে।

  3. পরিবেশের সুরক্ষা ও সংরক্ষণ: বিপুল জল সম্পদ থাকা মাধ্যমে পরিবেশের সংরক্ষণ ও সুরক্ষা করা যায়। একইসাথে জল অভাব থাকলে পরিবেশের অগ্রগতি বা বাহ্যিকতার সঙ্গে মিলে যেতে পারে।

  4. কৃষি ও খাদ্য সুরক্ষা: প্রাথমিক খাদ্য উৎপাদনের জন্য পানি প্রয়োজনীয়। বিশেষভাবে কৃষি অধিনায়কতা ক্ষেত্রে বিপুল জল সম্পদ একটি চূড়ান্ত কারণ হয়ে দাঁড়ায়।

এই কারণগুলির মধ্যে থেকেই সুপ্ত হয় বিপুল জল সম্পদ প্রদানের গুরুত্ব।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment