logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

প্রাচীন ভারতীয় সভ্যতার বৈশিষ্ট্যগুলি কী কী?


প্রাচীন ভারতীয় সভ্যতার বৈশিষ্ট্য

প্রাচীন ভারতীয় সভ্যতার বৈশিষ্ট্যগুলি অনেকগুলি ছিলো। কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো:

  1. ধার্মিকতা: প্রাচীন ভারতীয় সভ্যতায় ধার্মিক প্রবৃত্তি খুব গভীরভাবে থাকত। বৈদিক ধর্ম ও উপনিষদগুলির উপদেশে ভিত্তি করে বৌদ্ধ ধর্ম ও জৈন ধর্ম প্রতিষ্ঠিত হয়।

  2. সমাজতন্ত্র: প্রাচীন ভারতীয় সমাজ গঠনে সমান্তরাল প্রক্রিয়াসমূহ অনুসরণ করত। চার বর্ণ ব্যবস্থা ও অশ্রম ব্যবস্থা এমনকি গ্রাম্য ও নগরীয় জীবনের বিভিন্ন পদ্ধতি রয়েছে।

  3. শিক্ষা ও বিজ্ঞান: প্রাচীন ভারতে শিক্ষা খুব গুরুত্বপূর্ণ ছিলো। বিভিন্ন শিক্ষা সংস্থা যেমন নালন্দা, তাক্ষশিলা, বিক্রমশিলা ইত্যাদি একাধিক বিজ্ঞান ও প্রযুক্তির প্রকৌশলী তৈরি হয়।

  4. কাব্য, সাহিত্য ও শিল্প: প্রাচীন ভারতে কাব্য, সাহিত্য ও শিল্পে অগ্রাধিকার ছিলো। বাল্মীকির 'রামায়ণ', ব্যাসদেবের 'মহাভারত', কালিদাসের কাব্য, গীতা-গোবিন্দ, নাট্যশাস্ত্র, মৌকুল এমনকি শিল্পের প্রজাপতি এমনকি শিল্প রয়েছে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment