logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ক্রেডিট কার্ড কি?- ক্রেডিট কার্ডের বিস্তারিত নির্দেশিকা!


একটি ক্রেডিট কার্ড মূলত একটি প্লাস্টিক কার্ড যা আর্থিক প্রতিষ্ঠান যেমন ব্যাঙ্ক, পরিষেবা প্রদানকারী, স্টোর এবং অন্যান্য প্রদানকারী দ্বারা জারি করা হয়। এটি আপনাকে ক্রেডিটে পণ্য এবং পরিষেবা কেনার জন্য অর্থ ধার করার অনুমতি দেয়। আজকাল, যেখানে বেশিরভাগ মানুষ ডিজিটাল পেমেন্ট পছন্দ করে, ক্রেডিট কার্ড জিনিস কেনার একটি সুবিধাজনক উপায়। এটি একটি ক্রেডিট সীমা সহ, যা সংশ্লিষ্ট আর্থিক কোম্পানি দ্বারা নির্ধারিত হয়। আদর্শভাবে, এই সীমাটি আপনার ক্রেডিট স্কোরের উপর নির্ভর করবে। স্কোর যত বেশি, টাকা ধার নেওয়ার সীমা তত বেশি। যদি আপনি জানেন না একটি ক্রেডিট স্কোর কী - এটি ব্যক্তিদের দেওয়া একটি স্কোর, যা তাদের ঋণযোগ্যতা নির্ধারণ করে।

ক্রেডিট কার্ডের যোগ্যতা:

এখানে কিছু মৌলিক প্রয়োজনীয়তা রয়েছে:

  • আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।
  • সর্বনিম্ন বেতন বার্ষিক প্রায় 3 লাখ টাকা।
  • জাতীয়তা এবং বসবাসের অবস্থা একটি সীমাবদ্ধতা হতে পারে। নাগরিক, বাসিন্দা এবং অনাবাসীরা আবেদন করার যোগ্য। তবে কিছু কার্ড শুধুমাত্র ভারতীয় নাগরিকদের জন্য উপলব্ধ হতে পারে।
  • সহজ অনুমোদনের জন্য ভালো ক্রেডিট স্কোর প্রয়োজন।
  • আপনার বিদ্যমান লোনটি যাতে কোম্পানির সীমা অতিক্রম না করে তা নিশ্চিত করার জন্য পর্যালোচনা করা হয়।

ক্রেডিট কার্ড কীভাবে কাজ করে?

একটি কার্ড ব্যবহার করে টাকা ধার করার সময়, আপনাকে একটি অতিরিক্ত সময়ের মধ্যে অর্থ ফেরত দিতে হবে, যা সাধারণত 30 দিনের মধ্যে। আপনি যদি অতিরিক্ত সময়ের মধ্যে অর্থ প্রদান করতে ব্যর্থ হন, তাহলে বকেয়া পরিমাণের উপর সুদ জমা হতে শুরু করবে। এছাড়াও, দেরিতে জরিমানা হিসাবে অতিরিক্ত পরিমাণ আরোপ করা হবে।

ক্রেডিট কার্ডের প্রকারভেদ

আজ কার্ড কেনার ক্ষেত্রে অনেকগুলি বিকল্প রয়েছে। কিন্তু আপনার ব্যক্তিগত খরচ এবং জীবনযাত্রার উপর ভিত্তি করে আপনাকে সঠিক কার্ডটি বেছে নিতে হবে। এখানে আরো সাধারণভাবে ব্যবহৃত কিছু প্রকার রয়েছে:

Balance Transfer Credit Card:

এই কার্ডটি তাদের জন্য যাদের অনেক ঋণ আছে। একটি ব্যালেন্স ট্রান্সফার কার্ড আপনাকে একটি উচ্চ-সুদের ক্রেডিট কার্ড ব্যালেন্স ট্রান্সফার করার অনুমতি দেবে যার সুদের হার কম। এটি আপনাকে সুদের হার পরিশোধের জন্য 6-12 মাস সময় দেয়।

কম সুদ বা 0% বার্ষিক শতাংশ হার (APR) Credit Card:

এটি আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য কেনাকাটা এবং ব্যালেন্স স্থানান্তরের উপর শূন্য সুদ প্রদান করতে দেয়। এগুলি প্রাথমিকভাবে কম পরিচায়ক APR সহ আসে যা একটি নির্দিষ্ট সময়ের পরে বাড়ে বা একক কম স্থির হারের বার্ষিক শতাংশ হার যা পরিবর্তিত হয় না।

Student Credit Card:

এটি কলেজ ছাত্রদের জন্য তৈরি কারণ তাদের কোনো ক্রেডিট ইতিহাস নেই। এটি সাধারণত একটি ছোট ক্রেডিট সীমার সাথে আসে। শুরু করার জন্য এটি একটি ভালো প্রথম বিকল্প হতে পারে।

Rewards Credit Card:

পুরষ্কার কার্ড, নাম থেকে বোঝা যায় যেগুলি কার্ড ক্রয়ের উপর পুরষ্কার অফার করে। পুরস্কার আকারে হতে পারে নগদ ফেরত, ক্রেডিট পয়েন্ট, এয়ার মাইল, উপহার সার্টিফিকেট, ইত্যাদি।

Secured Credit Card:

একটি প্রাথমিক পরিমাণ অবশ্যই জামানত হিসাবে জমা করতে হবে, যা সাধারণত জারি করা কার্ডের ক্রেডিট সীমার সমান বা তার চেয়ে বেশি। যাদের ক্রেডিট স্কোর খারাপ আছে তাদের জন্য এটি একটি ভালো বিকল্প। একটি সুরক্ষিত কার্ডের মাধ্যমে, আপনি আপনার স্কোর তৈরি করতে পারেন এবং শেষ পর্যন্ত একটি অরক্ষিত কার্ডে স্যুইচ করতে পারেন।

Unsecured Credit Card:

এটি ক্রেডিট কার্ডের সবচেয়ে পছন্দের প্রকার। একটি অসুরক্ষিত ধরনের কোনো ধরনের নিরাপত্তা আমানত জড়িত না. আপনি যদি বিল পরিশোধ করতে ব্যর্থ হন, তাহলে পাওনাদাররা অন্য বিকল্পগুলি বেছে নিতে পারে, যেমন আপনার অ্যাকাউন্টটি তৃতীয় পক্ষের ঋণ সংগ্রাহকের কাছে উল্লেখ করা, ক্রেডিট ব্যুরোতে অপরাধমূলক আচরণের প্রতিবেদন করা, বা আদালতে আপনার বিরুদ্ধে মামলা করা।

Silver Credit Card:

যে কেউ নামমাত্র বেতন উপার্জন করে এবং পর্যাপ্ত কাজের অভিজ্ঞতা আছে তারা সিলভার ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার যোগ্য। এই কার্ডগুলির জন্য সদস্যতা ফি বেশ কম এবং ব্যালেন্স ট্রান্সফারের জন্য ছয় থেকে নয় মাসের প্রাথমিক সময়ের জন্য কোনও সুদ নেওয়া হয় না৷

Gold Credit Card:

এই কার্ডটি উচ্চ নগদ তোলার সীমা, উচ্চ ক্রেডিট সীমা, পুরস্কার, ক্যাশব্যাক অফার এবং ভ্রমণ বীমার মতো অনেক সুবিধা নিয়ে আসে। উচ্চ বেতন এবং ভাল ক্রেডিট স্কোর সহ যে কেউ এই কার্ডের জন্য আবেদন করতে পারেন।

Platinum or Titanium Cards:

এগুলো মূলত কপ্রিমিয়াম ক্রেডিট কার্ড যা ব্যবহারকারীকে অনেক সুবিধা এবং সুবিধা প্রদান করে। তাদের নিজস্ব পুরষ্কার প্রোগ্রাম রয়েছে যার মধ্যে রয়েছে, পুরষ্কার পয়েন্ট,নগদ ফেরত অফার, এয়ার মাইল, উপহার মুক্তি ইত্যাদি।

Prepaid Credit Card:

প্রিপেইড ক্রেডিট কার্ডগুলিতে লেনদেন করতে এবং সুবিধাগুলি উপভোগ করতে, আপনাকে কার্ডে একটি পরিমাণ লোড করতে হবে৷ আপনার বকেয়া ব্যালেন্স হল লেনদেন করার পরে কার্ডে অবশিষ্ট পরিমাণ।

কিভাবে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হয়:

আপনি অনলাইনের পাশাপাশি ব্যাঙ্ক শাখায় সরাসরি যোগাযোগ করে আবেদন করতে পারেন। ঝামেলা-মুক্ত প্রক্রিয়ার জন্য অনলাইন সহজ ও সুবিধাজনক।

এখানে প্রয়োজনীয় নথিগুলির একটি তালিকা রয়েছে:

  1. একটি পাসপোর্ট সাইজ ছবি
  2. পরিচয় প্রমাণ  (PAN, Aadhaar ইত্যাদি) 
  3. ব্যাংক স্টেটমেন্ট
  4. বসবাসের প্রমাণ (PAN, Aadhaar ইত্যাদি)
  5. সর্বশেষ বেতন স্লিপ
  6. ফর্ম 16

আপনি শুধুমাত্র কোম্পানির ওয়েবসাইটে গিয়ে, আপনার পছন্দসই কার্ডের ধরন বেছে নিয়ে এবং তারপর প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করে অনলাইনে একটি কার্ডের জন্য আবেদন করতে পারেন। একইভাবে, ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার অফলাইন প্রক্রিয়ার জন্য আপনাকে আপনার বেছে নেওয়া কার্ডের জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্কে আবেদনপত্র পূরণ করতে হবে এবং তারপর ফর্মের সাথে প্রয়োজনীয় নথিগুলি জমা দিতে হবে।

 ভারতের সেরা ক্রেডিট কার্ড কোম্পানি

ভারতের কিছু জনপ্রিয় ক্রেডিট কার্ড হল:

  1. HDFC Credit Card
  2. SBI Credit Card
  3. Credit Card Box
  4. Standard Chartered Credit Card
  5. American Express Credit Card
  6. Yes Bank Credit Card
  7. ICICI Bank Credit Card
  8. Indusind Bank Credit Card
  9. RBL Bank Credit Card
  10. Axis Bank Credit Card
  11. City Bank Credit Card
  12. Federal Bank Credit Card
  13. Union Bank Credit Card
  14. Canara Bank Credit Card

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment