logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ই-কমার্স এর বিবর্তন


ই-কমার্স এর বিবর্তন

ই-কমার্স বিশ্বের ব্যবসায়িক পরিবেশকে প্রভাবিত করে এবং শিগগিরই পরিবর্তন ঘটিয়েছে। যার কিছু প্রধান বিবর্তন নিম্নরূপ:

মোবাইল ই-কমার্স:

  • মোবাইল ডিভাইস ব্যবহারের বৃদ্ধি ও স্মার্টফোন ব্যবহারের প্রচুর প্রসারে ই-কমার্স ব্যবসা হারানো নেই। কাস্টমাররা অধিকাংশই মোবাইল ডিভাইস ব্যবহার করে কেনা-বিক্রয় করতে পছন্দ করেন।

The Evolution of Ecommerce [10-50 Years] [Timeline]

সোশ্যাল মিডিয়া থেকে ই-কমার্স:

  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি ব্যবহার করে ব্যবসায়িক প্রচার ও বিপণনে একটি বিশেষ অংশ প্রাপ্ত হয়েছে। এই প্ল্যাটফর্মগুলি ই-কমার্স ব্যবসা করার জন্য বিশেষভাবে ব্যবহৃত হচ্ছে।

কনভার্জনযোগ্যতা বাড়ানোর প্রযুক্তি:

  • কেনার সময় কনভার্জন হচ্ছে আরও সহজ এবং সুবিধাজনক করার জন্য নতুন প্রযুক্তিগুলি উন্নত হয়েছে। এটি ব্যবহারকারীদের কেনা আইটেমগুলি সম্পর্কে আরও বেশি তথ্য দেওয়ার মাধ্যমে হচ্ছে।

কাস্টমার অভিজ্ঞতার উন্নতি:

  • ই-কমার্স সংস্থাগুলি অধিক ব্যক্তিগত ও গ্রাহক মনোনিবেশের উপর ফোকাস করেছে। সংস্থাগুলি প্রতিটি গ্রাহকের জন্য ব্যক্তিগত পরামর্শ এবং বিশেষজ্ঞ সাহায্য প্রদান করার চেষ্টা করছে।

ক্লাউড ই-কমার্স:

  • ক্লাউড টেকনোলজির ব্যবহার এখন ই-কমার্স ব্যবসায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়েছে। এটি দুরদানের হার কমিয়ে দেয় এবং ব্যবসায়িক তথ্য সার্ভারের দরজা খোলার সুযোগ সরবরাহ করে।

ই-কমার্স এই প্রধান পরিবর্তনগুলির মাধ্যমে নিত্যনতুন দিকে অগ্রসর হচ্ছে, যা আরও সুবিধাজনক ও ব্যক্তিগত করে ব্যবসায়িক প্রক্রিয়াগুলি।

ধন্যবাদ....

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment