logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ডেটা এন্ট্রি কাকে বলে এবং ডেটা এন্ট্রি কত প্রকার? কিভাবে ডেটা এন্ট্রির মাধ্যমে ইনকাম করা যায়? কিভাবে ডেটা এন্ট্রি শিখতে হয়!


ডেটা এন্ট্রি

  • ডেটা এন্ট্রি হল টাইপিস্টের সাহায্যে টাইপ করে ডেটা সংগ্রহ বা সংরক্ষণ করে যে কোনও হার্ড কপি থেকে সফ্ট কপিতে ডেটা রূপান্তর করা। মূলত, কিছু সফ্টওয়্যারের সাহায্যে কম্পিউটারের মাধ্যমে ডেটা যুক্ত বা আপডেট করা হয়।

ডাটা এন্ট্রির ধরন কি কি:

  1. MS-Excel ডাটা এন্ট্রি
  2. Spell Check
  3. Paper Documentation
  4. Translation
  5. Data Conversation
  6. Database Creation
    তো চলুন নিচে থেকে প্রতিটি টপিক বিস্তারিত জেনে নেওয়া যাক।

MS-Excel ডাটা এন্ট্রি

  • যেকোনো কোম্পানি তার Sales, Purchase, Feedback, Customer Review ইত্যাদি বিভিন্ন ধরনের ডাটা গুলোকে এক্সেল সফটওয়্যার এর ব্যবহার করে Digital Database তৈরি করাটা অনেক লাভজনক বা সুবিধাজনক।

Spell Check

  • এই ডেটা এন্ট্রির কাজ  কিছু পূর্ব-লিখিত উপন্যাস, নিবন্ধ, বই বা অন্যান্য বিষয়বস্তুর শব্দ, বানান ইত্যাদি যাচাই করা।

Paper Documentation

  • ডাটা এন্ট্রির এই কাজগুলো খুবই জনপ্রিয়। কারণ এই কাজগুলো খুবই সহজ। এখানে আপনাকে পেপারে হার্ড কপি হিসাবে একটি কাগজ দেওয়া হয়েছে এবং আপনাকে কম্পিউটারে ডেটা টাইপ করতে হবে।

Translation

  • এই ধরনের ডাটা এন্ট্রির কাজে ভয়েজ বা অডিও ফাইল থেকে ডাটা গুলোকে আরটিক্যাল হিসাবে টাইপ করতে হয়। বিভিন্ন সময় বিভিন্ন ভাষায় থাকা ভয়েস ফাইলকে বদলে লোকাল ভাষাতে পরিণত করতে হয়।

Data Conversation

  • Data Conversation মানে যেকোনো ডাটার ফরমাট Change বা বদলে দেওয়া। মনে করুন একটি PDF ফাইলকে Word File এর মধ্যে কনভার্ট করা। এভাবে একটি ফাইলকে অন্য আর একটি ফাইল ফরম্যাটে কনভার্ট করার কাজকে বলা হয় ডাটা কনভার্সন।

Database Creation

  • বিভিন্ন সরকারি বা বেসরকারি সংস্থা রয়েছে যাদের বিভিন্ন বিষয়ের উপর একটা ডাটাবেস তৈরি করে থাকে। যেমন, একটি গ্রামে কতটি পরিবার, কতটি বাচ্চা, কতটি বৃদ্ধ ব্যাক্তি রয়েছে ইত্যাদি।

ডাটা এন্ট্রি কাজ শুরু করার জন্য আপনি দুটি উপায় ব্যবহার করতে পারেন। এবং আপনি এই দুটি উপায়ের মাধ্যমে ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। যথা,

  1. Online Data Entry Work.
  2. Offline Data Entry Work.

Online Data Entry Work.

  • Upwork সবচেয়ে বিশ্বস্ত এবং জনপ্রিয় ডেটা এন্ট্রি ওয়েবসাইটগুলির মধ্যে একটি। এটি ফ্রিল্যান্সিং কাজের জন্য খুবই উপযোগী। Upwork-এ সব ধরনের চাকরি পাওয়া যাবে। ডাটা এন্ট্রি, কপি পেস্টের কাজ, ওয়েব ডিজাইনিং, লোগো ডিজাইনিং ইত্যাদি চাকরি সহজেই পাওয়া যায়।

Offline Data Entry Work.

  • ডেটা এন্ট্রি হল কম্পিউটারের সাহায্যে যেকোনো ধরনের তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় ইনপুট করা বা বিভিন্ন তথ্য স্থানান্তর করা। এই চাকরির খুব বেশি প্রয়োজন নেই। … ডাটা এন্ট্রির কাজ বিভিন্ন ধরনের হতে পারে। কোনটা ক্যাপচা লিখা হতে পারে, কোনটা অডিও ফাইল শুনে সেটা লিখা হতে পারে।

কিভাবে ডাটা এন্ট্রি শিখবেন:

  • ডাটা এন্ট্রি শেখার জন্য আপনাকে প্রথমে আপনার টাইপিং স্পিড বাড়াতে হবে। এর কোনো বিকল্প নেই। ডাটা এন্ট্রি কাজের জন্য আপনাকে প্রথমে টাইপিংয়ে দক্ষ হতে হবে, ডাটা এন্ট্রি কাজের জন্য আপনার অবশ্যই স্বল্প সময়ের মধ্যে দ্রুত গতিতে সঠিক শব্দ টাইপ করার ক্ষমতা থাকতে হবে। মাইক্রোসফ্ট অফিসের প্রোগ্রাম সম্পর্কে ধারণা থাকতে হবে। আরেকটি বড় বিষয় হল আপনি কোথায় বা কোন সাইটে ডাটা এন্ট্রি করছেন।
  • ইন্টারনেট হল এমন একটি জায়গা যেখানে অফলাইন এবং অনলাইন উভয় ডেটা এন্ট্রি কাজ পাওয়া যায়। আপনি আপনার যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রির কাজ খুঁজে পেতে পারেন। উদাহরণ স্বরূপ-
  1. Captcha Entry.
  2. Fill out the form.
  3. Plain Data Entry.
  4. Text written from image.
  5. Medical transcription.

ডেটা এন্ট্রির মাধ্যমে আয় করুন:

বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের ডেটা এন্ট্রি করা।

  1. ক্যাপচা এন্ট্রি।
  2. অডিও শুনে লিখুন।
  3. কাস্টমাইজড রিপোর্ট তৈরি করা।
  4. ওয়েব ভিত্তিক সিস্টেমে ডেটা এন্ট্রি করা।
  5. কাস্টমাইজড ডেটা এন্ট্রি করা।
  6. ই-মেইল প্রসেসিং করা।
  7. মাইক্রো কাজ করা।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment