logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

পুরাতন ও নতুন মিডিয়ার মধ্যে পার্থক্য আলোচনা কর।


পুরাতন ও নতুন মিডিয়ার মধ্যে পার্থক্য আলোচনা কর।

"নতুন মিডিয়া" এবং "পুরাতন মিডিয়া" শব্দগুলো বিভিন্ন ধরনের মিডিয়াকে বোঝায় যা সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে, বিশেষ করে প্রযুক্তির অগ্রগতির সাথে। তাদের মধ্যে পার্থক্যগুলি সর্বদা স্পষ্ট হয় না, কারণ প্রায়শই ওভারল্যাপ এবং চলমান রূপান্তর থাকে। 

 

এখানে কয়েকটি সাধারণ পার্থক্য রয়েছে:

 

প্রযুক্তি এবং ফর্ম্যাট:

  • পুরানো মিডিয়া: এই শব্দটি সাধারণত ডিজিটাল প্রযুক্তির আবির্ভাবের আগে বিদ্যমান মিডিয়ার প্রথাগত ফর্মগুলিকে বোঝায়। উদাহরণের মধ্যে রয়েছে সংবাদপত্র, ম্যাগাজিন, রেডিও এবং টেলিভিশন।
  • নতুন মিডিয়া: এটি যোগাযোগ এবং তথ্য প্রচারের ডিজিটাল ফর্মগুলিকে অন্তর্ভুক্ত করে। উদাহরণগুলির মধ্যে রয়েছে ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া, ব্লগ, পডকাস্ট এবং ডিজিটাল স্ট্রিমিং প্ল্যাটফর্ম৷

 

অ্যাক্সেস এবং বিতরণ:

  • পুরানো মিডিয়া: সাধারণত, পুরানো মিডিয়ার বিষয়বস্তু তৈরি এবং বিতরণের উপর আরও কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ ছিল। উদাহরণস্বরূপ, সংবাদপত্রগুলি প্রতিষ্ঠিত সম্পাদকীয় দল দ্বারা উত্পাদিত হয়েছিল এবং প্রকৃত কপিগুলির মাধ্যমে বিতরণ করা হয়েছিল।
  • নতুন মিডিয়া: ডিজিটাল প্ল্যাটফর্মগুলি প্রায়শই আরও বিকেন্দ্রীভূত এবং অংশগ্রহণমূলক সামগ্রী তৈরির অনুমতি দেয়। ইন্টারনেট অ্যাক্সেস সহ যে কেউ সামগ্রী তৈরি করতে এবং ভাগ করতে পারে, যা একটি আরও গণতান্ত্রিক মিডিয়া ল্যান্ডস্কেপের দিকে নিয়ে যায়।

 

ইন্টারঅ্যাকটিভিটি:

  • পুরানো মিডিয়া: প্রথাগত মিডিয়া ফর্মগুলি প্রায়শই একমুখী যোগাযোগ ছিল, যেখানে দর্শকদের মিথস্ক্রিয়া করার সীমিত সুযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, একটি টেলিভিশন শো বা সংবাদপত্রের নিবন্ধ সরাসরি জড়িত ছাড়াই গ্রাস করা হয়েছিল।
  • নতুন মিডিয়া: ডিজিটাল প্রযুক্তি বৃহত্তর ইন্টারঅ্যাক্টিভিটি সক্ষম করে। ব্যবহারকারীরা নিবন্ধগুলিতে মন্তব্য করতে পারেন, অনলাইন আলোচনায় অংশ নিতে পারেন এবং বিষয়বস্তু ভাগ করতে পারেন, আরও ইন্টারেক্টিভ এবং গতিশীল মিডিয়া অভিজ্ঞতায় অবদান রাখতে পারেন।

 

তথ্য প্রচারের গতি:

  • পুরাতন মিডিয়া: উৎপাদন ও বন্টন প্রক্রিয়ার কারণে ঐতিহ্যবাহী মিডিয়ার মাধ্যমে তথ্য প্রচার ধীর হতে পারে। উদাহরণস্বরূপ, সংবাদপত্র দৈনিক বা সাপ্তাহিক প্রকাশিত হয়েছিল।
  • নতুন মিডিয়া: ডিজিটাল প্ল্যাটফর্মগুলি রিয়েল-টাইম যোগাযোগ এবং তথ্যের তাত্ক্ষণিক ভাগ করে নেওয়ার অনুমতি দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ এবং অন্যান্য অনলাইন চ্যানেলের মাধ্যমে খবর দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

 

অর্থনীতি এবং ব্যবসায়িক মডেল:

  • পুরানো মিডিয়া: প্রথাগত মিডিয়া প্রায়ই বিজ্ঞাপনের আয় এবং তহবিল ক্রিয়াকলাপের সদস্যতার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, সংবাদপত্রগুলি প্রিন্ট বিজ্ঞাপনের মাধ্যমে আয় তৈরি করে।
  • নতুন মিডিয়া: ডিজিটাল মিডিয়া অনলাইন বিজ্ঞাপন, সাবস্ক্রিপশন পরিষেবা এবং ক্রাউডফান্ডিং সহ নতুন ব্যবসায়িক মডেলের দিকে পরিচালিত করেছে। কিছু প্ল্যাটফর্ম বিনামূল্যে সামগ্রী অফার করে তবে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীর ডেটার উপর নির্ভর করে।

 

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে পুরানো এবং নতুন মিডিয়ার মধ্যে পার্থক্য ক্রমশ অস্পষ্ট হয়ে উঠছে কারণ ঐতিহ্যবাহী মিডিয়া আউটলেটগুলিও ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে আলিঙ্গন করে এবং নতুন মিডিয়া প্ল্যাটফর্মগুলি ঐতিহ্যবাহী মিডিয়ার উপাদানগুলি গ্রহণ করে৷ মিডিয়া ল্যান্ডস্কেপ প্রযুক্তিগত অগ্রগতি এবং দর্শকদের পছন্দ পরিবর্তনের সাথে বিকশিত হতে থাকে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment