logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

খনিজ পদার্থ আহরণের পরিবেশগত প্রভাব কী কী?


খনিজ পদার্থ আহরণের পরিবেশগত প্রভাব

খনিজ পদার্থ আহরণের পরিবেশগত প্রভাব বিভিন্ন দিকে দেখা যায়:

১. ভূমিকায় পরিবর্তন: খনিজ পদার্থ আহরণের ফলে প্রাকৃতিক ভূমিকা পরিবর্তিত হতে পারে। খনি চাষের জন্য খনিজ পদার্থ হতে পারে পর্যায়ক্রমে ভূমি উত্তল হতে পারে, যা পরিবেশের স্থায়ীত্ব ও প্রাকৃতিক সমস্যার কারণ হতে পারে।

২. জলসংকরণ: খনিজ পদার্থ আহরণ করার জন্য প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি (যেমন, স্নান, খনি প্রক্রিয়া, আচুম্বন, প্রযুক্তির ব্যবহার) জলের মাধ্যমে কাজ করতে পারে। এটি প্রাকৃতিক জলসংকরণের পরিমাণ ও গুণগত গুণগত প্রভাব ফেলতে পারে, যা জলের গুণগত বৈশিষ্ট্য ও জীবনশৈলীর সঙ্গে সমস্যার সৃষ্টি করতে পারে।

৩. বায়ুমণ্ডলে প্রভাব: খনিজ পদার্থ প্রস্তুতির সময় যে কোনও প্রযুক্তি ও পদার্থ আহরণের ফলে বায়ুমণ্ডলের গুণগত গবেষণা ও প্রদূষণ প্রভাবিত হতে পারে।

৪. সমাজতাত্ত্বিক ও অর্থনৈতিক প্রভাব: খনিজ পদার্থ আহরণের ফলে স্থানীয় সমাজের জীবনপদ্ধতি ও অর্থনৈতিক সঙ্গঠনের পরিবর্তন হতে পারে। খনি প্রক্রিয়া ও সম্পদ আহরণের ফলে সমাজের মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা ও সুযোগ বিদ্যমান হতে পারে।

 

-ধন্যবাদ

 
 
 

 

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment