logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি এবং এর ব্যবহার নিয়ে আলোচনা কর!


 আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স 

 

  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর বাংলা অর্থ কৃত্রিম বুদ্ধিমত্তা। এখানে কৃত্রিম অর্থ একজন ব্যক্তির দ্বারা সৃষ্ট এবং বুদ্ধিমত্তা মানে বুদ্ধিমত্তা বা চিন্তার শক্তি। এআই কম্পিউটার বিজ্ঞানের অন্যতম শাখা। এই শাখাটি এমন যন্ত্র তৈরি করে যা সম্পূর্ণরূপে মানুষের মতো আচরণ করে এবং মানুষের মতো চিন্তা করার ক্ষমতা রাখে। যখন কোনো কম্পিউটার কে এমন ভাবে তৈরি করা হয় যাতে সেটি মানুষের বুদ্ধিমত্তা কে বুঝে শুনে কাজ করতে পারে তখন তাকে artificial intelligence বলে। মানে, যখন আমরা কোনো মেশিন এর মধ্যে এমন কোনো প্রোগ্রাম সেট করি যাতে সেই মেশিন মানুষের মতো কাজ করে তাকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বলে। আমাদের মানুষদের মধ্যে জে intelligence টা থাকে সেটা আমাদের সাহায্য করে কিছু শুনে কিছু স্পর্শ করে অনুভব করে অপর জনের সাথে কিভাবে ব্যবহার করা উচিত সেটার সিদ্ধান্ত নিতে। কিন্তু কম্পিউটার এর মধ্যে এই ইন্টেলিজন্স টিকে ডেভেলপ করানো হয় যাতে সে মানুষের মতো চিন্তা ভাবনা করার ক্ষমতা রাখতে পারে। 
  • কম্পিউটার বিজ্ঞানের বিজ্ঞানীরা AI এর কিছু পরিকল্পনা বিশ্বের সামনে উপস্থাপন করেছেন, যেখানে তারা বলেছেন যে AI কম্পিউটার এমন একটি সফটওয়্যার তৈরি করছে যা মানুষের মস্তিষ্কের মতো চিন্তা করতে পারে। মেশিন লার্নিং AI এর একটি অংশ। তাই কম্পিউটার বিজ্ঞানে AI মেশিন লার্নিং নামেও পরিচিত। এটি নিজেই সংবেদন করে শেখার ক্ষমতা দিয়ে সিস্টেমকে প্রদান করে। এবং এই সিস্টেম কম্পিউটারকে মানুষের সাহায্য ছাড়াই নিজেকে উন্নত করার ক্ষমতা দেয়।

 

 আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সব্যবহার 

বর্তমানে আমাদের চারপাশে অনিয়ন্ত্রিতভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হচ্ছে। আর এই ব্যবহার আমাদের সমাজ বা পরিবেশকে আরও আধুনিক হয়ে উঠতে সাহায্য করেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বিভিন্নভাবে ব্যবহার করা হচ্ছে, তার মধ্যে কয়েকটি নিম্নে উল্লেখ করা হলো:-

 অনলাইন শপিং 

  • অনলাইন শপিং সিস্টেম আপনার পছন্দ এবং অপছন্দের উপর ভিত্তি করে একটি অ্যালগরিদম তৈরি করে এবং সেই অ্যালগরিদমের উপর ভিত্তি করে আপনার পছন্দের আইটেমগুলি আপনাকে উপস্থাপন করে। বর্তমানে উপলব্ধ অনলাইন শপিং অ্যাপ্লিকেশনগুলি আপনার পছন্দগুলি আরও ভালভাবে বোঝার জন্য তাদের অ্যালগরিদমের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে।

 ব্ল্যাক বক্স সমস্যা 

  • মানুষের বুদ্ধিমত্তা অনুসরণ করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পূর্ণরূপে মেশিন লার্নিং অ্যালগরিদম বা নিউরাল নেটওয়ার্কের উপর নির্ভরশীল। কিন্তু প্রধান সমস্যা হল এখানে যে অ্যালগরিদমগুলি ব্যবহার করা হয়েছে তারা আপনাকে যে রায় দেবে তা কীভাবে জানে তা জানা অসম্ভব। তাহলে বলা যেতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকিগুলোর মধ্যে ব্ল্যাক বক্স অন্যতম।

 স্বাস্থ্য পরিচর্যা  

  • কারো রোগ ভালোভাবে পর্যবেক্ষণ করতে, তার জন্য কী ওষুধের প্রয়োজন, কীভাবে তার চিকিৎসা করা উচিত এসবের পেছনে কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক ভূমিকা রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এমন কিছু যা ভবিষ্যতে আপনাকে একই ফলাফল দেওয়ার জন্য ব্যবহার করা হবে। এছাড়াও, একজন ব্যক্তির কী সমস্যা রয়েছে তা আরও ভালভাবে বোঝার জন্য এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রযুক্তি এখন কাজ করা হচ্ছে।

 সেলফ ড্রাইভিং কারস 

  • মেশিন লার্নিং এবং ভিজ্যুয়াল রিকগনিশন পদ্ধতিগুলি গাড়িতে প্রয়োগ করা হয় যাতে একটি যানবাহন তার আশেপাশের অবস্থা বুঝতে পেরে নিজেই চলতে পারে। বর্তমানে উপলব্ধ স্ব-চালিত গাড়িগুলি মানুষকে চিনতে এবং তাদের সুরক্ষিত রাখতে বায়োমেট্রিক সিস্টেম এবং ফেসিয়াল রিকগনিশন সিস্টেম ব্যবহার করে। আর কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এই গাড়িগুলো বুঝতে পারে ট্রাফিক লাইনের ধরন এবং অন্যান্য ধরনের ট্রাফিক লাইন।

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment