logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

Mukesh Ambani-এর জীবনী!


Mukesh Ambani:

Mukesh Ambani একজন ভারতীয় ধনকুবের। Mukesh Ambani Reliance Industries Ltd.-এর Chairman, ব্যবস্থাপনা পরিচালক এবং বৃহৎ Share-এর মালিক। Reliance Fortune Global 500 Company-এর একটি এবং বাজার মূল্যের দিক থেকে ভারতের সবচেয়ে মূল্যবান Company. ধীরুভাই পরবর্তীতে কলাবাতে “Sea Wind” নামে একটি 14 তলা Apartment ক্রয় করেন। Mukesh and Anil সেখানে তাদের পরিবারের সাথে কিন্তু ভিন্ন দুটি Floor-এ বাস করতেন। 

Mukesh Ambani-এর শৈশবঃ

ভারতীয় নাগরিক হলেও Mukesh Ambani 1957সালের 19 April Yemen-এ জন্মগ্রহণ করেন। Mukesh Ambani-এর পিতার নাম Dhirubhai Ambani এবং মায়ের নাম Kokilaben Ambani. তিনি তার বাবা-মায়ের প্রথম সন্তান। Anil Ambani হলেন Mukesh Ambani-এর ছোট ভাই। অর্থাৎ তারা দুই ভাই ও দুই বোন।

Mukesh Ambani-এর শিক্ষাজীবন:

Mukesh Ambani, Mumbai University থেকে Chemical Engineering-এ Bachelor Degree লাভ করেন এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্রের Stanford থেকে MBO  করেন। 1980 সালে Mukesh Ambani Stanford থেকে পড়াশোনা শেষ করেন। 

Mukesh Ambani-এর Career:

1981 সাল থেকে তার পেশাগত জীবন শুরু

Mukesh Ambani, তার বাবার দেখানো পথ অনুসরণ করে, 1981 সালে তার পেশাগত জীবন শুরু করেছিলেন এবং তার কর্মজীবনের শুরুতে, তার বাবার ব্যবসায় অবদান রাখতেন। অবশেষে, এইভাবে আমরা বলতে পারি যে, 1981 সাল থেকে, Mukesh Ambani আনুষ্ঠানিকভাবে তার ব্যবসায়িক জীবন শুরু করেছিলেন।

প্রতি বছর 10 লাখ Tons থেকে প্রতি বছর 12 Millions Tons ভ্রমণ করেছে

যে সময়ে Mukesh Ambani তার বাবার ব্যবসায় যোগ দিয়েছিলেন, তার শিল্প বছরে মাত্র এক Millions Tons উৎপাদন করত, কিন্তু Mukesh Ambani Reliance Company-এর পুরানো আবিষ্কৃত Textile Industry কে “Polyester Fiber” বলে অভিহিত করেন। “পেট্রোলিয়াম” হিসাবে।

আপনাকে জানাতে চাই যে, একই প্রক্রিয়ায়, Mukesh Ambani 60টি নতুন বিশ্বমানের প্রযুক্তি সহ “উৎপাদন কাঠামো এবং সুবিধাগুলি” নির্দেশিত করেছিলেন, যার ফলস্বরূপ সংস্থাটি শুরুতে ছিল মাত্র 10 লক্ষ। প্রতি বছর টন, এখন কোম্পানিটি বার্ষিক 12 মিলিয়ন টন উৎপাদন করছিল, যা Mukesh Ambani-র সফল কর্মজীবনে একটি “মাইলফলক” হিসাবে প্রমাণিত হয়েছিল।

Reliance Communication Limited থেকে অভূতপূর্ব খ্যাতি এবং জনপ্রিয়তা

আমরা সকলেই জানি যে, Reliance Communication Limited মূলত Mukesh Ambani-র দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, কিন্তু কিছু সময়ের পরে দুই ভাইয়ের মধ্যে মতবিরোধের কারণে এই সংস্থাটি দুটি ভাগে বিভক্ত হয়ে যায়, যার ফলস্বরূপ “Reliance Infocomm”. “Ambani-র অংশে আসে।

Jio Launch করে Ambani তার Career-এর Masterstroke খেলেছেনঃ

5 September, 2016-এ, Mukesh Ambani আনুষ্ঠানিকভাবে বাজারে “Reliance Jio” Launch করে তার জীবন এবং Career-এর সবচেয়ে বড় Masterstroke খেলেন, যা সম্পূর্ণরূপে সফল এবং সার্থক বলে প্রমাণিত হয়েছিল।

IPL-এর Mumbai Indians দলের মালিক Ambani 

IPL-এর ক্রমাগত ক্রমবর্ধমান বাজারের পরিপ্রেক্ষিতে, Mukesh Ambani আনুষ্ঠানিকভাবে IPL-এর Mumbai Indians দলে বিনিয়োগ করেছেন, যেখানে তিনি বহুবার IPL জিতে প্রচুর Profit অর্জন করেছেন ইত্যাদি।

Mukesh Ambani বিশ্বের সবচেয়ে দামি বাড়ি Antilia-এর মালিক : 

বিশ্বের সেরা ধনীর উপাধি অর্জন করতে না পারলেও বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ির মালিকানার উপাধি Mukesh Ambani-র দখলে। আম্বানির পরিবারের সদস্য সংখ্যা ছয়। এই ছয়জন সদস্যের জন্য বাড়ি বানানো হয়েছে ৪ লাখ বর্গফুটের। বাড়িটির নাম রাখা হয়েছে ‘Antilia’, যার ফ্লোর সংখ্যা 27. 2002 সালে Mukesh Ambani মুম্বাই নগরীতে 49 হাজার বর্গফুট জায়গা কিনে নেন। সাত বছরের নির্মাণ কাজে ব্যয় করা হয়েছে 1শত’ কোটি ডলার। বাড়িটির উচ্চতা 173.12 মিটার, যা একটি সাধারন 60 তলা দালানের উচ্চতার সমান। প্রথম 6 তলা নির্ধারন করা হয়েছে Car Parking Space হিসেবে। আমদানী করা 168 Luxury Car ব্যবহার হয় শুধুমাত্র পরিবারের প্রয়োজনে। সপ্তম তলা রাখা হয়েছে গাড়ির সার্বিক রক্ষনাবেক্ষনের জন্য Workshop হিসেবে। অষ্টম তলায় রয়েছে একটি বিশাল বিনোদন কেন্দ্র, এখানে নির্মান করা হয়েছে 50 জনের আসনক্ষমতা নিয়ে একটি Mini theater. নবম তলা Refuse Floor, জরুরী প্রয়োজনে উদ্ধার কাজের জন্য এটি ব্যবহার হবে। তার উপরের দুটি Floor স্বাস্থ্য কেন্দ্র। একটিতে রয়েছে Swimming Pool সহ খেলাধুলার সব সরঞ্জাম। 

শেষ কথা

তো বন্ধুরা অসংখ্য ধন্যবাদ সময় করে এই  Mukesh Ambani-র আর্টিকেলটি পড়ার জন্য। আপনার যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার প্রিয়জন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment