logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কম্পিউটার হার্ডওয়্যার কাকে বলে? হার্ডওয়্যার কত প্রকার ও কি কি


কম্পিউটার হার্ডওয়্যার কী ? হার্ডওয়্যার কত প্রকার ও কি কি:

আপনি যদি কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে অবশ্যই হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর নাম শুনেছেন। Hardware এবং Software ছড়া কম্পিউটারের কোন অস্তিত্ব থাকবে না। হার্ডওয়ার বলতে বোঝায় কম্পিউটারের যে প্রধান অংশগুলো আপনি দেখতে পান সেগুলো হচ্ছে hardware । হার্ডওয়ার এর উদাহরণ হচ্চে মাউস, কিবোর্ড, মনিটর মাদারবোর্ড, হার্ডডিস্ক, সিপিইউ, ইউপিএস ইত্যাদি।

কম্পিউটার হার্ডওয়্যার কী ?

কম্পিউটারের যে অংশগুলো আমরা দেখতে পাই এবং স্পর্শ করতে পারি সাই অংশগুলো হার্ডওয়্যার বলতে পারি। hardware কম্পিউটার একটি ভৌত উপাদান এবং এই উপাদানটি Circuit board, ICs এবং অন্যান্য ইলেকট্রনিক্স নিয়ে গঠিত।

 হার্ডওয়্যার এর মধ্যে কম্পিউটারের বডি সামগ্রিকভাবে তৈরি করা হয়। অর্থাৎ কম্পিউটারে Keyboard ,Mouse, Printer UPS, মনিটর এইগুলো সবই হচ্ছে হার্ডওয়ার। এইগুলো হচ্ছে কম্পিউটারে খুব গুরুত্বপূর্ণ অংশ আর এইসব যন্ত্রের সমন্বয়ে কম্পিউটার তৈরি হয়। হার্ডওয়্যার ছাড়া কম্পিউটারে কোন অস্তিত্ব নেই। আপনি এই আর্টিকেলটি যে ডিভাইসের স্ক্রিনে পড়ছেন (মোবাইল ফোন বা কম্পিউটার) এই স্ক্রিনটাও কিন্তু হার্ডওয়ারের অংশ। আশা করি হার্ডওয়্যার কি এই ব্যাপারটা আপনাদেরকে বুঝাতে পেরেছি।

হার্ডওয়্যার এর কয়টি অংশ 

হার্ডওয়্যার এর মূলত দুইটি অংশ যথা-

  1.  Internal Hardware

  2. External Hardware

Internal Hardware:-

কম্পিউটারে ভিতরে যে হার্ডওয়ার এর উপাদান রয়েছে তাকে Internal Hardware বলে ।ইন্টারনাল হার্ডওয়্যার এর উদাহরণ হল -

  • CPU
  • MODEM
  • MOTHERBOARD
  • POWER SUPPLY
  •  RAM
  • DRIVE
  • GRAPHICS CARD ইত্যাদি

External Hardware

কম্পিউটারে বাইরে install করা যে হার্ডওয়ার ডিভাইস থাকে তাকে External Hardware বলে।External Hardware এর উদাহরণ হল -

  •  KEYBOARD
  •  MOUSE
  •  PRINTER
  • HARD DRIVE

হার্ডওয়্যার কত প্রকার ও কি কি

 কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসকে মূলত চারটি ভাগে ভাগ করা হয় সেগুলো কী জেনে নিন।

Input Device 

Input Device হল এমন এক ধরনের হার্ডওয়ার ডিভাইস যা কম্পিউটারে Data বা Information প্রদান করে। Input Device কম্পিউটারের ও ব্যবহারকারী মধ্যে যোগাযোগব্যবস্থা সহজ করে তোলে। সবথেকে জনপ্রিয় ইনপুট ডিভাইস হলো keyboard ও Mouse এছাড়া আরো অনেক Input Device যেমন Scanner, Web camp, Microphone, Joystick ইত্যাদি ।

Output Device

Output Device হল এমন এক ধরনের Hardware Device যা কম্পিউটারের Input Device এর প্রদত্ত নির্দেশাবলীগুলি যে যন্ত্রে (Monitor, Printer) দৃশ্যমান হয় তাকেOutput Device বলে অর্থাৎ এই ডিভাইসগুলি প্রায় ব্যবহারকারীদেরকে তথ্য Screen এ প্রদর্শন করতে ব্যবহার করা হয়। আউটপুট ডিভাইস এর উদাহরণ হল, Monitor, Projector, Printer, GPS, video card ইত্যাদি।

Processing Device

কম্পিউটারে কোন কিছু করার জন্য প্রথমে ইনপুট দিতে হবে তারপর আমরা সেটির আউটপুট পাবো । Input এবং Output এর মধ্যে Processing ক্রিয়া কাজ করে ডিভাইসের মধ্যে কাজ করে সেটি হচ্ছে Processing Device। এই ডিভাইস গুলি কম্পিউটারের মধ্যে তথ্য প্রক্রিয়াকরণের কাজ করে। Processing Device এর উদাহরণ হল Central Processing Unit (CPU), Graphics Processing Unit (GPU) ইত্যাদি।

Storage Device 

Storage Device হচ্ছে কম্পিউটার  হার্ডওয়ার এর একটি গুরুত্বপূর্ণ অংশ যেখানে Data স্থায়ীভাবে বা সাময়িকভাবে স্টোর করে রাখতে পারি । Storage Device এর উদাহরণ হচ্ছে Hard disc, Foloppy disc, SSD, HDD, DVD ইত্যাদি ।

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment