logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

অ্যান্ড্রয়েড OS-এর পরিচিতি!


 Android কী?

 আমরা অধিকাংশ মানুষ মনে করি যে, Android হলো একটি Mobile-এর নাম। আসলে এই ধারনাটি কখনই সঠিক নয়।কারন, Android কোনো Mobile বা Mobile Apps এর নাম নয়। তাহলে আপনি হয়তো বা ভাবছেন যে, এটি যদি কোনো Mobile বা Apps এর নাম না হয়।

তাহলে Android কি? 

সত্যি বলতে, Android হলো একটি Operating System এর নাম। কোনো একটি Computert Device কে পরিচালনা করার জন্য যেমন Windows নামক Operating System এর ব্যবহার করা হয়।

ঠিক তেমনিভাবে আপনার হাতে থাকা Smartphone-কে Manage করার জন্য যে Operating System কে ব্যবহার করা হয়। তাকে বলা হয়, Android।

আর Android নামক এই জনপ্রিয় Operating System এর Founder হলো পৃথিবীর জনপ্রিয় Search Engine Google. যার হাত ধরে এই Operating Syste-এর উৎপত্তি ঘটে।

এবং আমরা এখনও সেই Operating System এর সুবিধা গুলো কে ভোগ করতে পারছি ৷ আর মজার ব্যাপার হলো, এই Operating System টি মূলত Linux Kernel-এর পুরোপুরি ভাবে নির্ভরশীল।

আর সেই কারনে Android কে Linux Kernel এর Modified Version বলা হয়ে থাকে।

 Operating System কাকে বলে?

Operating System বলতে বোঝায় Computer Hardware Software পরিচালনাকারী কতকগুলি Computer Program-এর সমষ্টিকে। Operating System Computer ব্যবহারকারীর থেকে Input নেয় এবং বিভিন্ন কাজ ও Computer-এর অভ্যন্তরীণ System-কে পরিচালনা করে ব্যবহারকারী ও অন্যান্য Program-কে পরিষেবা দেয়।

Android Applications বা Android Apps

আমরা Computer-এ বিভিন্ন Software ব্যবহার করি। যে Software এর সাহায্যে আমরা ব্যবহারিক কাজ করে থাকি। প্রতিটি আলাদা Operating System-এর Platform অনুযায়ী Applications Software তৈরি করা হয়। যেমন Window-এর জন্য তৈরি Software  Mac বা Linux Operating System চলবে না। তেমনি Iphone জন্য তৈরি Software Android-এ চলবে না। Android ফোন বা Android Operating System -এ চলে এমন Software, Game, Widget বা Apps গুলোই হল Android Applications বা  সংক্ষেপে Android App.

Android Apps Download

কী ভাবে Android Apps Download করবেন?

Google “Android Apps Download” নামে Search দিতে অসংখ্য Android Apps Download-এর Link চলে আসবে। কিন্তু সব জায়গা থেকে Apps Download করে আপনার ফোনে Install করে অনেক রকম ঝামেলায় পড়তে পারেন, এমনকী আপনার Smartphone সারা জীবনের জন্য Dead (অকেজো) হয়ে যেতে পারে। তাই না জেনে বা বুঝে যে কোনও Website বা Link থেকে Apps Download না করে Google play থেকে সরাসরি Install করে নেওয়া ভালো। Android  Free Apps Download করতে প্রথমে Gmail বা Google Log-In করতে হবে। এর পর Google.com–এ গিয়ে Google play Select করতে হবে। সেখান থেকে Category Select করে Top Free Button-এ Click করতে হবে। যে সব Apps Free Download করা যাবে শুধু সেগুলো দেখা যাবে। তবে এভাবে শুধুমাত্র Android ফোন থেকেই Download করা যাবে। এটা ঠিক Download নয়, Appsটি আপনার ফোনে সরাসরি Install হয়ে যাবে।

Computer থেকে Android Apps Install করার পদ্ধতি:

  • প্রথমে আপনার ফোনে Internet এবং Computer-এ Internet Connection নিন। দু’টিতেই Internet Connectionথাকা বাধ্যতামূলক। ফোনে Mobile Network বা WI-FI-এর মাধ্যমে Internet Connection থাকতে পারে। তবে এ ক্ষেত্রে নিরবচ্ছিন্ন WI-FI Connection (Wi-Fi Zone) থাকাই ভালো।
  • এর পর আপনার Phone থেকে Gmail বা Google Log-in করতে হবে। Log-in হয়ে গেলে Exit না দিয়ে সরাসরি বের হয়ে আসুন (অথবা না বের হলেও ফোনে আর কোনও কাজ না করাই ভালো)।
  • এর পর Computer দিয়েও Gmail বা Google Log-in করতে হবে। এখানে লক্ষণীয় যে, আপনি যে Google বা Gmail Account দিয়ে ফোনে Log-in করেছিলেন, ঠিক ঐ Account দিয়েই Computer থেকে Log-in করতে হবে।
  • Computer-এ যে Browser থেকে Google Log-in করেছে, ঐ Browser থেকে google.com –এ প্রবেশ করে Play-তে Click করুন।
  • এখানে Category Select করে Top Free তে Click করুন। এ বার যে App-টি আপনার পছন্দ হয় সেটিতে Click করলে Green Colour-এর Box-এ Install লেখা আসবে। Install Button Click করে যে Window আসবে সেটির নীচের দিকে দেখুন লেখা আসবে Device– ফোন। এ বার confirm / install Button Click করলে লেখা আসবে “Congratulation! ‘Apps-টির নাম’ It will be Installed on your device soon”।  এখানে ‘Ok’ করলে কিছু ক্ষণ পরে দেখবেন আপনার ফোনে Apps-টি Install হচ্ছে।
  • এখানে একটি বিষয় লক্ষণীয় যে, যদি আপনার নির্বাচিত Apps-টি আপনার ফোনে চলার মতো না হয় বা ঐ Apps আপনার Android Version Support না করে, তবে যখন আপনি Apps-টি Select করবেন তখনই Install Buttoner নীচে “This App is Incompatible with your device.” লেখাটি দেখতে পারবেন।
  • এ ভাবে Apps Install করলে আপনার ফোনের ব্যাটারিও কিছুটা বাঁচাতে পারবেন এবং আপনার Inter Browsing খরচও বেঁচে যাবে।

Android ফোনের Root কী? (What is Android phone root?)

   Root শব্দটা এসেছে Linux Operating System ব্যবহারকারীদের কাছ থেকে। Linux ব্যবহারকারীদের মধ্যে যাদের Root Privileges বা Superuser Permissions আছে তাদেরকে Root User বলা হয়। Android তৈরি হয়েছে Linux ভিত্তিক Operating System থেকে। Android Device-এ Root Permission মানে System File Edit করার অনুমতি আদায় করাকে Root করা বলে। অর্থাৎ আপনি চাইলে System File-কে নিজের ইচ্ছামতো Edit করে নিতে পারবেন। এটাকে ফোন Hack করাও বলা যেতে পারে।

Android ফোনে Root না থাকার কারণ?

আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে ফোনের কেন Administrator Permission “আদায়” করে নিতে হবে? কেন ইচ্ছা করলেই একটা File Delete করতে পারবেন না? ফোন Manufacturers আপনাকে অনেক সুবিধা দিলেও কিছু সুবিধা/Permission তারা দেয় না। এটা করা হয় আপনার ভালোর জন্যই। কারণ আগে থেকে আপনাকে ফোনের মধ্যে যা ইচ্ছা তাই করার Permission দেওয়া থাকলে দেখা যাবে আপনি গুরুত্বপূর্ণ একটা System File Delete করে ফেলতে পারেন, অথচ আপনি শুধু চেয়েছিলেন আপনার ফোন Memory বাড়াতে বা অন্য কিছু করতে। কিন্তু ওই Fileটি Delete করার কারণে আপনার ফোনটি কার্যত অকেজো হয়ে গেল। এ ছাড়া আপনি Customize করতে গিয়ে বা ROM Install করতে গিয়ে ভুল করলে Phone Brick (নষ্ট) করে ফেলতে পারেন। এ ছাড়া Virus বা Malware ঢুকে যেতে পারে। কারণ Root  Permission পেলে আপনি যা ইচ্ছা তাই Install করতে পারেন, যার কারণে Malware ফোনে ঢুকে পড়তে পারে। আপনার ফোনের গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল Information নষ্ট করা বা পাচার করে দিতে পারে। সাধারণ ভাবে অপ্রয়োজনীয় Software Download করার কারণে Computer-এ Malware ঢুকে যেতে পারে। Patch এবং Key-Zen ব্যবহার করে Software Unlock করলে আপনার Computer-এ Malware প্রবেশ করতে পারে। তাই Patch এবং Key-Zen করা থেকে বিরত থাকাই ভালো।

Android Battery Reading:

প্রথম কথা হচ্ছে আপনার ফোনে যে Battery Reading দেখাচ্ছে তা ঠিক নয়। আশ্চর্যজনক হলেও সত্যি যে সব Android ফোনেই ভুল পাঠ দেখায়। আগেকার ফোনগুলোতে Charge থাকত অনেক বেশি সময়। কারণ ফোনগুলোর Charge হওয়ার ধরন ছিল অন্য রকম। Full Charge হওয়ার পর ফোনের বিদ্যুৎপ্রবাহ পরিবর্তন হয়ে সর্বোচ্চ Charge ধরে রাখার ব্যবস্থা করত। এতে Charge হয়তো বেশিক্ষণ থাকত কিন্তু Battery Life খুব দ্রুত শেষ হয়ে যেত।

কিন্তু এখনকার Smartphone গুলি এমন ভাবে তৈরি যেন Battery Life বেশি দিন থাকে। এ জন্য Full Charge হওয়ার পর Battery আর অতিরিক্ত বিদ্যুৎ নেয় না। ততটুকুই নেয় Full Charge Show করতে যতটুকু দরকার।

Android Phone-এ  Battery Charge ধরে রাখার উপায়:

  • Battery Charge ধরে রাখার জন্য আপনি যে কাজগুলো করতে পারেন তা হচ্ছে ---
  • অপ্রয়োজনীয় Apps গুলো বন্ধ করে দিন (Settings> Apps)। এ জন্য Android Assistant বা কোনও Task Killer App ব্যবহার করতে পারেন।
  • Network যেমন, WI-FI, Hotspot, Tethering প্রভৃতি দরকার না থাকলে বন্ধ করে রাখুন। সবসময় 2G Network ব্যবহারের চেষ্টা করুন।
  • অপ্রয়োজনে Bluetooth, WI-FI On করে রাখবেন না।
  • ফোনের Display Brightness কমিয়ে রাখুন। পারলে Auto Brightness দিয়ে রাখুন।
  • ফোনের GPS অথবা Sync/Synchronization বন্ধ রাখুন।
  • Display Time Out যথা সম্ভব কম রাখুন।
  • Power Control Shortcuts/Widgets ব্যবহার করুন।
  • Background হিসেবে “Black” ব্যবহার করুন।
  • Battery Management App Install করুন।
  • আপনার ফোনের Battery ফুল চার্জ হয়ে গেলে Charger খুলে আবার Charge-এ দিন। এর ফলে Battery আরও বেশি Charge গ্রহণ করে। তবে এর ফলে Battery Capacity যেমন কমে যায়, তেমনি Battery-এর Lifetime কমে যায়।

What is Android SDK?

Android SDK(Software Development Kit), যার সাহায্যে Android Operating System বা Android App তৈরি করা হয়। Android SDK-এর মধ্যে source code সহ Sample Project, Development Tools, Emulator এবং Android Project Build করার জন্য প্রয়োজনীয় Library রয়েছে।Library থেকে এগুলিকে ব্যবহার করে বিভিন্ন Android App তৈরি করা যায়। Android Application-এ  Java Programming Language লেখা হলেও Android  SDK সাহায্যে Bild করা হয়। Android API-এ একটি গুরুত্বপূর্ণ বিষয়। যারা Android ফোন ব্যবহার করেন তাদের এ সম্পর্কে জেনে নেওয়া ভালো।

API কাকে বলে?, এর কার্যকারীতাই বা কী, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে:

Android API কী?

API হল, Application Programming Interface-এর সংক্ষিপ্ত রূপ। Application Programming Interface হল এমন একটি Interface যা কোনও Computer , Library অথবা Application অন্য Application-কে বিভিন্ন Service দেওয়ার জন্য বা Data বিনিময়ের জন্য প্রদান করে হয়ে থাকে।

 Application-এর API -এর প্রধান কাজ কী?

কীভাবে একটি Computer Application বা এক জন Software Developer ঐ Application -এর বিভিন্ন Functions-এর  Access পদ্ধতিকে বর্ণনা করা। এর জন্য ঐ Application-এর Functions-এর Source Code Access করার বা Source code-এর  পূর্ণ ব্যাখ্যা জানার প্রয়োজন পড়ে না। API একটি Abstract ধারণা, যে হেতু এটি একটি Interface.

Computer Programmer-রা প্রায়ই Operating System-এর API-কে Memory Allocation এবং File Access করতে ব্যবহার করেন। বিভিন্ন System ও Application API–এর সুবিধা দেয়। এদের মধ্যে Graphics System, Database, Network, Web Services এমনকী Computer Games উল্লেখযোগ্য।

  • Android-এর পরিচিতি নিয়ে শেষ কথা:
  • আজকে  Android-এর পরিচিতি লেখা আর্টিকেলটি এখানেই শেষ হল। 
  • আশা করছি এই আর্টিকেলে দেওয়া Android-এর সমস্ত বিষয় আপনাদের পছন্দ হয়েছে । 
  • যদি এই আর্টিকেল আপনাদের সত্যি ভালো লেগে থাকে, তাহলে আর্টিকেলটি  Share করতে ভুলবেন না।

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment