logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে?


ইন্টারনেট কি: (What is Internet) 

  • Internet Network হলো এমন একটি Web যা সমস্ত পৃথিবীর Computer Network গুলোর সাথে পরস্পর যুক্ত হয়ে আছে। Computer Network  গুলো পরস্পর ভাবে একে অপর Device-এর সাথে সারা পৃথিবীতে Connect হওয়ার জন্য ব্যবহার করা হয়।
  • আপনি এখন আমার যে Internet-এর বিষয়ে Article পড়ছেন সেটাও কিন্ত Internet-এর মাধ্যমে Mobile বা Computer-এ পড়ছেন।
  • আমার এই Online Website-এর সাথে Connect হওয়ার জন্য যেকোনো Device-এ আপনাদের Computer Network যাকে আমরা Internet বলি, তাকে ব্যবহার করতেই হবে। বর্তমানে প্রায় সকল কাজে Internet ব্যবহার করতে হয়। এবং অনেক সময় ধরে কাজ করতে পারবেন।
  • বর্তমানে Internet কোথায় নেই? মানুষের বাড়ি থেকে শুরু করে Office সহ বিভিন্ন Institute এবং মানুষের হাতে হাতে Mobile-এর মধ্যে ইন্টারনেট রয়েছে। এই Computer Network-এর মাধ্যমে আমরা একে অপরের সাথে সহজে যোগাযোগ স্থাপন করতে পারছি।
  • আসলে সত্যি কথা বলতে Internet ব্যবহার ছাড়া কোনো কিছুই সম্ভব না। বর্তমানে Internet এর গুরুত্ব এতোটাই বৃদ্ধি পেয়েছে যে, মানুষরা না খেয়ে, না ঘুমিয়ে, থাকতে পারবে কিন্ত Internet ছাড়া কখনো থাকতে পারবে না।
  • আপনি যদি বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষের কাছে প্রশ্ন করেন সারাদিন মোবাইলে কি করিস? তবে উত্তর পাবেন Internet দেখি। কেউ হয়তো দেখছে Online Video, কেউ আবার একে অপরের সাথে কথা বলছে, কেউ আবার কোনো বিষয় জানার জন্য Search করছে।
  • এক কথায় ইন্টারনেট আপনাকে পুরো ২৪ ঘন্টা Busy করে রাখতে পারে। সত্যি বলতে Internet এর সুবিধা আমাদের জন্য বিশেষ এক অবদান। যা ব্যবহার না করে থাকাটা বর্তমান সময়ে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

 সহজ ভাবে বললে, পৃথিবীর সকল কম্পিউটার যে Network দ্বারা একে অপরের সাথে যুক্ত আছে সেটাই হলো Internet. Internet এমন একটি Computer Network যেটা পৃথিবীর সব থেকে ব্যস্ততম, একে আবার Global Network বলা হয়।

আমরা এখন যে Global Network এর সাথে যুক্ত হয়ে আছি, তার সাথে Connected যে কোনো Computer-এ থাকা, যে কোনো Information বা Document আমাদের Device বা Computer-এ Received করতে পারি।

আমরা যে কোনো Device-এর মাধ্যমে Global Network এর সাথে যুক্ত হয়ে, পৃথিবীর যে কোনো Computer থেকে Images, Files, Documents, Information Received করার জন্য Computer Network ব্যবহার করে থাকি সেটা হলো Internet । আশাকরি বুঝতে পারছেন ইন্টারনেট মানে কি?

ইন্টারনেট কিভাবে কাজ করে?

এখন হয়তো অনেকের মনে প্রশ্ন এসেছে Network-এর Web যাকে আমরা Internet বলি সেটা কাজ কি ভাবে করে? আবার অনেকে বলে আমরা কিভাবে Internet-এর সাথে Connect হতে পারি? এক কথায় Internet-এর কাজ করার উপায় কি।

আমি প্রথমেই আপনাদের বলেছি Internet হলো এমন একটি Computer Network যেটা পৃথিবীর বিভিন্ন Computer-এর সাথে যুক্ত রয়েছে। যেভাবে আমাদের ঘরের Landphone তারের মাধ্যমে একে অপরের সাথে যুক্ত রয়েছে।

Internet সঠিক ভাবে কাজ করার জন্য তার Global Network এর সাথে তার বা বেতার যে কোনো একটি মাধ্যমে যুক্ত হয়ে থাকতে হবে। তারপরে Global Network এর সাথে জড়িত থাকা বিভিন্ন Computer-এর আমাদের Computer Router ও Server এর মাধ্যমে যুক্ত বিভিন্ন Data বা Information, Received করে নেয়। আর এভাবে Internet কাজ করে।

তাছাড়া, Internet কাজ করার জন্য তিনটি জিনিসের প্রয়োজন হয়।

  1. একটি Device যেখান থেকে Internet ব্যবহার করা যাবে।
  2. Internet Service Provider (ISP) থেকে Internet সেবা Received করা।
  3. একটি Web Browser বা Application ব্যবহার করা।

Internet কি কি কাজে লাগে বা ব্যবহার হয়: 

বর্তমান সময় 2022-এ এমন কোনো কাজ নেই যে কাজে Internet-এর ব্যবহার করা হয় না। প্রায় প্রতিটা কাজের জন্য আমরা Online Technology ব্যবহার করছি। এক কথায় Internet ব্যবহার আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।

Internet-এর সেরা 8 টি ব্যবহার:

  1. Electronic Mail (Email) : আমরা সবাই জানি Communication System অন্যতম উপায় হলো Email. Internet-এ 80% মানুষরা Mail এর মাধ্যমে সহজে এবং দ্রুত যোগাযোগ করে।
  2. Search information : বর্তমানে মানুষরা বিভিন্ন রকমের Information খোঁজার জন্য Internet ব্যবহার করে। আপনারা সহজে দেশ বিদেশের যেকোনো Information সহজে পেয়ে যাবেন Internet ব্যবহার করে। 
  3. Online Income : Internet-এর মাধ্যমে Income করাটা বর্তমানে একটি জনপ্রিয় Profession. আসলে ঘরে বসে Income করাটা সত্যি অনেক লাভজনক। আপনারা YouTube Channel, Blogging, Freelancing সহ আরো নানা ধরনের কাজ করে Internet থেকে টাকা আয় করতে পারবেন।
  4. Entertainment : বর্তমানে  প্রায় 50% মানুষরা Internet ব্যবহার করছে বিনোদন নেওয়ার জন্য। গান শোনা, Video দেখা, Movie দেখা, সিরিয়াল দেখা সহ সকল কিছু নিজের Mobile বা Computer থেকে Internet Search করলে পেয়ে যাবেন।
  5. Online Shopping : আমরা সবাই Shopping করতে ভালোবাসি। বর্তমানে Internet-এর মাধ্যমে Online Shopping করার চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। কারণ আপনি ঘরে বসে নিজের পছন্দ মতো কেনাকাটা করতে পারবেন।
  6. File Download : আপনারা অনেক সহজে ঘরে বসে নিজের প্রয়োজনীয় File Download করে নিতে পারবেন।
  7. Educational benefits : আপনারা যদি যেকোনো বিষয়ে শিখতে চান বা জানতে চান তাহালে খুব সহজে ঘরে বসে Internet-এর মাধ্যমে জানতে বা শিখতে পারবেন। Internet এর মাধ্যমে আপনারা A to Z সকল বিষয়ে জানতে পারবেন।
  8. Fast communication : আমরা Internet ব্যবহার করে দেশ বিদেশের যে কোনো মানুষের সাথে Fast Communication করতে পারি। সেটা হতে পারে Video Call বা Audio Call-এর মাধ্যমে।
  • তাহালে আমরা  Internet ব্যবহার ও সুবিধা গুলো সহজে জানতে পারলাম। আশাকরি আপনারা Internet ব্যবহার সম্পর্কে সহজে বুঝতে পারছেন।
  • Internet বিষয়ে আর কোনো প্রশ্ন থাকলে Comment-এ জানান এবং ভালো লাগলে শেয়ার করুন।

-ধন্যবাদ

 

 

 

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment