logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

রাষ্ট্রবিজ্ঞান এবং রাজনীতির মধ্যে পার্থক্য কী?


রাষ্ট্রবিজ্ঞান এবং রাজনীতির মধ্যে পার্থক্য

রাষ্ট্রবিজ্ঞান এবং রাজনীতি দুটি ক্ষেত্র সম্পর্কে মন্তব্য করা যেতে পারে:

  1. রাষ্ট্রবিজ্ঞান:

    •  এটি একটি বিশাল অধ্যায় যা সরকার, রাষ্ট্র, রাষ্ট্রপ্রশাসন, প্রশাসনিক ব্যবস্থা, সামাজিক বিজ্ঞান, কর্মসূচি ও নীতি বিশ্লেষণের মধ্যে তথ্য সংগ্রহ করে। এটি শক্তিসম্পর্ক, সরকারি প্রতিষ্ঠানের কাঠামো, রাষ্ট্রগত সম্পর্ক, বিশ্ব রাজনীতি এবং রাষ্ট্রবিজ্ঞানের বিভিন্ন দিক সম্পর্কে অধ্যয়ন করে।

  2. রাজনীতি:

    • রাজনীতি হল সরকার, রাষ্ট্র, সামাজিক প্রতিষ্ঠান, পরিবেশ এবং প্রতিষ্ঠানের মধ্যে কর্মসূচি এবং নীতির গঠন ও প্রযুক্তি। রাজনীতির মধ্যে রাজনৈতিক দল, নীতি তৈরি, নির্বাচন, সরকারের কার্যক্রম এবং গোপনীয়তা রয়েছে।

 

পার্থক্যগুলি মধ্যে রাষ্ট্রবিজ্ঞান সামাজিক বিজ্ঞানের একটি অংশ হিসাবে গণ্য হতে পারে, যা প্রধানতঃ সরকার ও রাষ্ট্রপ্রশাসনের কাঠামো, রাষ্ট্রের বিকাশ, সমসাময়িক প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমে নতুন দিকের উদ্ভাবনের জন্য সরকারি প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠান।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment