logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতের কৃষি প্রবৃদ্ধির জন্য সরকারি পদক্ষেপ কী কী?


ভারতের কৃষি প্রবৃদ্ধির জন্য সরকারি পদক্ষেপ 

ভারতের কৃষি প্রবৃদ্ধির জন্য সরকারি পদক্ষেপ অনেক বিভিন্ন অবস্থানে নেয়া হয়েছে। কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি হলো:

  1. প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি (PM-KISAN): এটি একটি অনুদান প্রোগ্রাম যা সরকার প্রধানমন্ত্রীর মাধ্যমে সর্বোচ্চ ৫ একর জমির মালিকানাধীন কৃষকদের প্রদান করে যাতে তারা অর্থনৈতিক ভাবে সমৃদ্ধি পারেন।

  2. কৃষি বিকাশ প্রকল্প (RKVY): এটি রাষ্ট্রীয় কৃষি বিকাশ প্রকল্প, যা রাজ্যের কৃষি উন্নয়নের জন্য প্রদান করা হয়। এর মাধ্যমে উন্নয়নশীল প্রকল্প ও প্রযুক্তি প্রযুক্তি প্রদান করা হয় যা কৃষকদের প্রদান করা হয়।

  3. কৃষি ঋণ যোজনা: ব্যক্তিগত কৃষকদের জন্য ব্যাংক থেকে ঋণ প্রদান করা হয় যাতে তারা কৃষি উন্নয়ন ও বিপণি প্রক্রিয়াকরণে সহায়তা পান।

  4. সমৃদ্ধ কৃষি বাজার প্রকল্প (AMBIT): এটি বিভিন্ন বাজার যোগাযোগ প্রক্রিয়া উন্নয়নে সরকার প্রদান করা হয়, যাতে কৃষকরা তাদের পণ্য দ্রব্যতান্ত্রিক ও অর্থনৈতিক ভাবে উন্নয়ন করতে পারেন।

এছাড়াও, প্রাসঙ্গিক বিভাগের মাধ্যমে মূল্য সংরক্ষণ, বিপণী প্রক্রিয়া, প্রযুক্তি প্রযুক্তি ও পশুচিকির উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

 

-ধন্যবাদ

 

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment