logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

Biography OF Albert Einstein


আলবার্ট আইনস্টাইন জীবনী-

 আলবার্ট আইনস্টাইন ছিলেন একজন বিশ্ববিখ্যাত পদার্থবিজ্ঞানী। আলবার্ট আইনস্টাইন আপেক্ষিকতা তত্ত্ব এবং ভর-শক্তি বিখ্যাত সমীকরণ সূত্র E = mc2 আবিষ্কারের জন্য বিশ্ব বিখ্যাত।

 বিশ্বখ্যাত পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের একটি সংক্ষিপ্ত জীবনী । আলবার্ট আইনস্টাইন (Albert Einstein Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আলবার্ট আইনস্টাইন কে ছিলেন ?

আলবার্ট আইনস্টাইন  ছিলেন জার্মানিতে জন্মগ্রহণকারী একজন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। আলবার্ট আইনস্টাইন মূলত আপেক্ষিকতার তত্ত্ব (আধুনিক পদার্থবিজ্ঞানের দুটি স্তম্ভের একটি) এবং ভর-শক্তি সমতুল্যতার সূত্র, E = mc2 ( যা “বিশ্বের সবচেয়ে বিখ্যাত সমীকরণ” হিসেবে খেতাব দেওয়া হয়েছে ) আবিষ্কারের জন্য বিখ্যাত।

আলবার্ট আইনস্টাইনের জন্ম –

 ১৮৭৯ খ্রীষ্টাব্দের ১৪ ই মার্চ জার্মানীর ব্যাভরিয়া অঞ্চলের ছােট একটি শহর উলমে জন্মগ্রহণ করেন বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইন । 

আলবার্ট আইনস্টাইনের শৈশবকাল –

সকালটা দেখেই বােঝা যায় সারাটা দিন কেমন , যাবে ‘ — এই প্রবাদ বাক্যের অযথার্থতা প্রমাণিত হয়ে যায় এই মনীষীর জীবনী পর্যালােচনা করলে । কারণ ছােটবেলা থেকে তিনি পরবর্তীকালে কোনােভাবেই বিশ্ববিখ্যাত বিজ্ঞানীহবার স্বাক্ষর রাখতে সমর্থ হননি । বরং ছােটবেলায় তিনি হাবাগােবা ধরনের এবং তােতলা ছিলেন । বাবা ছেলেকে নিয়ে হতাশ হলেও মা আশা করতেন ছেলে একদিন অধ্যাপক হবে ।

আলবার্ট আইনস্টাইনের পিতামাতা –

 আলবার্ট আইনস্টাইনের বাবা হার্মান আইনস্টাইনের একটা ইলেকট্রিক যন্ত্রপাতির দোকান ছিলাে । মা পলিন কোচ খুব ভালাে পিয়ানাে বাজাতে পারতেন । আইনস্টাইন মায়ের কাছে বেহালা বাজানাে শেখেন । পরবর্তীকালে তিনি যে তিনটি বিষয়ে যথার্থবুৎপত্তি অর্জন করেন , যথা অংক , পদার্থবিদ্যা এবং বেহালা বাজানাে , তার মধ্যে বেহালা বাজানাে শেখার জন্য মায়ের কাছে ঋণী ।

আলবার্ট আইনস্টাইনের শিক্ষাজীবন – 

ছােটবেলা থেকেই আলবার্ট আইনস্টাইন এমন সব বই পড়তেন , যেগুলি পড়লে চিন্তা করতে হয় । চিন্তাশক্তি বাড়ে । মাত্র তেরাে বছর বয়সেই তিনি কান্টের দর্শনের বইগুলাে সব পড়ে ফেলেন । তবে স্কুলে ভালাে ছাত্র হিসাবে তার তেমন সুনাম ছিলাে না । 

আলবার্ট আইনস্টাইনের কর্মজীবন – 

 ১৯০০ সালে তিনি সুইস নাগরিকত্ব গ্রহণ করেন । ১৯০১ সালে চাকরি যােগাড় করার আগে তিনি মিলেভা নামে এক সহপাঠিনী মেয়েকে বিয়ে করেন । ১৯০২ সালে তিনি সুইজারল্যান্ডের বার্ন শহরের পেটেন্ট অফিসে একটা কেরানির চাকরি পান । তিনি বিজ্ঞানচর্চায় মনােনিবেশ করার সুযােগ পেলেন । 

আলবার্ট আইনস্টাইনের প্রথম সূত্র আবিষ্কার –

তিনি পদার্থবিদ্যায় তার গবেষণালব্ধ ফলাফল সমৃদ্ধ তিনটি মৌলিক প্রবন্ধ পাঠালেন । বার্লিনের একটা বিখ্যাত পত্রিকায় । সেগুলাে একে একে পত্রিকায় প্রকাশিত হলে সারা ইউরােপে আলােড়ন সৃষ্টি করে । ওখানকার অনেক পদার্থবিজ্ঞানীকেই অনন্যসাধারণ এক তত্ব দিলেন আলাের গতি সম্বন্ধে । তিনি বললেন , আলাের গতি অপরিবর্তনীয় এবং ধ্রুব । প্রতি সেকেন্ডে গতি ১,৮৬,০০০ মাইল । এই তত্ব থেকেই পরবর্তীতে আইনস্টাইন পদার্থের শক্তিতে রূপান্তর সম্পর্কিত তার বিখ্যাত সূত্র আবিষ্কার করতে সক্ষম হন । 

আলবার্ট আইনস্টাইনের বিবাহ জীবন – 

১৯১২ সালে আইনস্টাইন সুইস ফেডারেল ইনস্টিটিউট অধ্যাপক পদে যােগ দেওয়ার আমন্ত্রণ পান । ১৯১৩ সালে বার্লিনের অধ্যাপকহয়ে তিনি সেখানে যেতে চাইলেন , কিন্তু স্ত্রী মেলেভা জুরিখ ছেড়ে যেতে চাইলেন না । তখন তাদের বিবাহ বিচ্ছেদ ঘটলাে । দুই পুত্রসন্তান আলবার্ট এবং এডওয়ার্ডকেজুরিখে রেখে আইনস্টাইন বার্লিনে গেলেন । এরপর ১৯১৭ সালে তিনি তার খুড়তুতাে বােন এলসাকে বিয়ে করেন । এলসা বিধবা ছিলেন তিনি ১৯৩৬ সালে । আমৃত্যু পর্যন্ত আপনভােলা স্বামীকে সংসার জীবনে সুখি রাখার আপ্রান চেষ্টা করে গেছেন । 

আলবার্ট আইনস্টাইনের নোবেল পুরস্কার –

১৯২১ সালে ফোটনতত্ত্বের ভিত্তিতে আলােক -তড়িৎ ক্রিয়ার ব্যাখ্যা দানের জন্য তাকে পদার্থবিদ্যায় নােবেল পুরস্কার দেওয়া হয় ।

 ১৯৩৯ সালে দ্বিতীয় মহাযুদ্ধ শুরু হলাে । তিনি শুনতে পেলেন জার্মানী আণবিক বােমা তৈরির গবেষণা চালাচ্ছে । বিশ্ববাসীর শান্তির জন্য তিনি তার বিখ্যাত তত্ত্বের সাহায্যে আমেরিকার প্রেসিডেন্ট রুজভেল্টকে পারমাণবিক বােমা তৈরির পরামর্শ দিলেন । পরবর্তীকালে জাপানের হিরােশিমা – নাগাসাকিতে পারমাণবিক বােমা নিক্ষিপ্ত হলে তার ভয়াবহতা উপলব্ধি করে আইনস্টাইন পাপবােধে আক্রান্ত হন । আজীবন তিনি এই পাপবােধে আত্মগ্লানি ভােগ করে গেছেন । 

আলবার্ট আইনস্টাইনের মৃত্যু –

 ১৯৫৫ সালের ১৮ ই এপ্রিল এই বিশ্ববরেণ্য বিজ্ঞানী ৭৬ বছর । বসে পরলােক গমন করেন ।


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment