logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

cPanel কি? cPanel এর কাজ কি?


  • আমরা ইন্টারনেটে প্রতিনিয়ত বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করি। ওয়েবসাইটগুলি ইন্টারনেটের একটি ওয়েব সার্ভারে হোস্ট করা হয়। সার্ভারগুলি সর্বদা চলমান থাকে তাই ওয়েবসাইটগুলি সর্বদা অনলাইন থাকে৷ যদিও আপনি নিজের কম্পিউটারকে সার্ভার হিসাবে তৈরি করতে পারেন এবং ওয়েবসাইটটি হোস্ট করতে পারেন, তবে আপনি যখন কম্পিউটারটি বন্ধ করে দেন, ব্যবহারকারী আর আপনার ওয়েবসাইট ব্রাউজ করতে সক্ষম হবেন না।
  • এই কারণে মানুষ হোস্টিং কোম্পানি থেকে সার্ভার স্পেস কেনে। হোস্টিং কেনার পর কিছু সাধারণ সেটিংস করতে হয়। এছাড়াও, আপনি যে সার্ভার স্পেস কিনেছেন তা বজায় রাখতে আপনার হোস্টিং কন্ট্রোল প্যানেল সফ্টওয়্যার সম্পর্কে জ্ঞান থাকতে হবে। আজকের পোস্টে আমরা আলোচনা করব সি প্যানেল কী? এবং এর কার্যক্রম ও চাহিদা সম্পর্কে আলোচনা করুন।

cPanel

  • cPanel হল একটি কন্ট্রোল প্যানেল যা ওয়েব হোস্টিং পরিচালনার জন্য ব্যবহৃত হয়। অর্থাৎ cPanel হল একটি ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল সফটওয়্যার। এটি সি প্যানেল এলএলসি নামে একটি কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে।
  • cPanel সার্ভার সেটআপ থেকে শুরু করে ওয়েবসাইটকে লাইভ করা পর্যন্ত সবকিছুই পরিচালনা করে। এর তিন স্তরের কাঠামো সার্ভার মালিককে প্রশাসনিক সহায়তা প্রদান করে। যদিও সি প্যানেলের বৈশিষ্ট্যগুলি সীমিত, এটি WHM-এর সাথে সংযোগ করে সীমাহীন সমর্থন প্রদান করে।
  • সি প্যানেলে জিইউআই, এপিআই এবং কমান্ড লাইন ইন্টারফেস রয়েছে। এর API বৈশিষ্ট্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা কোম্পানিগুলিকে তাদের পরিষেবাগুলি পরিচালনা করার জন্য কার্যকারিতা প্রদান করে। cPanel প্রায় সকল প্রকার ওয়েব সার্ভার সমর্থন করে। ডেডিকেটেড বা ভার্চুয়াল ওয়েব সার্ভার পরিচালনার জন্য সি প্যানেল সবচেয়ে ভালো।

cPanel-এর কাজ

  • আমরা জানি cPanel হল একটি ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল। অর্থাৎ ওয়েব হোস্টিং ম্যানেজ করা তার কাজ। যেমন আমরা যখন কোনো ওয়েবসাইট বা অ্যাপ অনলাইনে হোস্ট করতে চাই তখন আমাদের সার্ভারে আপলোড করতে হবে। তবে আপলোড করার জন্য FTP পরিষেবা ব্যবহার করা যেতে পারে। তবে এর বাইরেও অনেক কাজ করতে হবে।
  • প্রথমে আপনাকে হোস্টিং এর সাথে ডোমেইন যুক্ত করতে হবে। আপনি যদি একই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং কিনে থাকেন, তাহলে কোনো সেটআপের প্রয়োজন নেই। কিন্তু বিভিন্ন কোম্পানি থেকে কিনলে সেটআপ করতে হবে।
  • SSL সিকিউরিটি, স্পেস, সাব-ডোমেইন, ইমেল সার্ভার, পরিসংখ্যান এবং অন্যান্য অনেক কিছুর মতো ওয়েবসাইট বৈশিষ্ট্য রয়েছে যা সি প্যানেলের মাধ্যমে সেটআপ এবং সম্পাদনা করতে হবে। মূলত cPanel একটি হোস্টিং এর সমস্ত রক্ষণাবেক্ষণ এবং কনফিগারেশন করতে ব্যবহৃত হয়।

কেন cPanel ব্যবহার করা হয়?

  • আমরা যখন একটি ওয়েবসাইট বানাতে চাই তখন আমাদের ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হয়। এটি কেন প্রয়োজন তা আগে ব্যাখ্যা করা হয়েছে। তাই যখন একটি ডোমেইন কেনা হয় তখন এর একটি কন্ট্রোল প্যানেল থাকে যা ডোমেইনটিকে সঠিকভাবে অনলাইনে রাখতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, সঠিকভাবে কাজ করার জন্য ডোমেনটিকে IP, DNS, সিনেমা ডেটা, AAA ডেটা ইত্যাদি সহ অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা সেটআপ করতে হবে।
  • একইভাবে, ওয়েবসাইটটি সঠিকভাবে অনলাইন হওয়ার জন্য হোস্টিং স্পেসে অনেকগুলি সেটিংস তৈরি করতে হবে। উদাহরণস্বরূপ, যদি এটি একটি ভিন্ন ডোমেন হোস্টিং প্রদানকারী হয়, তাহলে আপনাকে হোস্টিং এর সাথে ডোমেইন সেটআপ করতে হবে। সার্ভারে DNS ডেটা সঠিকভাবে স্থাপন করা না হলে ওয়েবসাইটটি অনলাইনে উপলব্ধ হবে না। এছাড়া একটি ওয়েবসাইটের সকল অনলাইন সেটিংস সি প্যানেলে থাকে।
  • সি প্যানেল ব্যবহার করার অন্যতম কারণ হল সার্ভারটি সঠিকভাবে সেটআপ করা এবং নিয়মিত রক্ষণাবেক্ষণ করা। কারণ সি প্যানেল সার্ভার সেটআপ এবং রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন দরকারী টুল সরবরাহ করে। এগুলি ব্যবহার করে সার্ভারে একটি নতুন ডোমেইন বা ওয়েবসাইট যুক্ত করা থেকে শুরু করে ইমেল এবং আরও অনেক পরিষেবা পাওয়া যায়।

কেন সি প্যানেল জনপ্রিয়?

  • CPanel হল একটি জনপ্রিয় লিনাক্স ভিত্তিক ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল। এর জনপ্রিয়তার প্রধান কারণ হল ওয়েব হোস্টিং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সমস্ত বিকল্প এবং সরঞ্জাম এতে অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিটি বিকল্প এবং সরঞ্জাম বিভাগগুলিতে বিভক্ত। এটি সহজেই নেভিগেট করা যেতে পারে। এছাড়াও সমস্ত সরঞ্জাম এবং বিকল্প একসাথে উপলব্ধ। সেজন্য আপনাকে কোনো প্রয়োজনীয় টুল বা বিকল্প খুঁজতে অন্য কোথাও যেতে হবে না।
  • সফটওয়্যার ইন্সটল করা থেকে শুরু করে ডোমেইন সেটআপ, এফটিপি অ্যাকাউন্ট তৈরি, ইমেইল ম্যানেজমেন্ট, রিসোর্স মনিটরিং এবং ওয়েব সার্ভার সংক্রান্ত কাজ এখানে করা যায়। এজন্য ডেভেলপার এবং ওয়েবসাইটের মালিকরা অন্যান্য কন্ট্রোল প্যানেলের চেয়ে সি-প্যানেল পছন্দ করেন।
  • সব মিলিয়ে এর কিছু গুণ রয়েছে যা এটিকে জনপ্রিয় করে তোলে। যেমন, এটি সহজ ব্যবহারকারী ইন্টারফেসের কারণে অন্যান্য প্যানেল থেকে সহজেই পরিচালনা করা যেতে পারে। এটি খুব দ্রুত কারণ এটি লিনাক্সে তৈরি করতে কোনো অতিরিক্ত সংস্থান ব্যবহার করে না।
  • এর ফাইল ম্যানেজারটি সুন্দর এবং প্রয়োজনীয় বৈশিষ্ট্যে পূর্ণ। সাধারণ এফটিপি এবং ডাটাবেস তৈরি ছাড়াও, সমর্থনের সাথে যোগাযোগ করে যেকোনো প্রয়োজনে সমর্থন পাওয়া যায়। তাই cPanel আজকাল সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল।

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment