logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

উপকূলীয় ও পার্বত্য পরিবেশ কী?


উপকূলীয় ও পার্বত্য পরিবেশ 

উপকূলীয় ও পার্বত্য পরিবেশ দুটি প্রধানত প্রাকৃতিক পরিবেশের ধরণগুলি যেখানে প্রাকৃতিক অবস্থান ও সম্প্রদায় বিশেষত সম্পর্কিত।

  1. উপকূলীয় পরিবেশ:

    • উপকূলীয় পরিবেশ হলো সম্পূর্ণ বা অধিকাংশই সমুদ্র থেকে উপরের দিকে অবস্থিত এলাকা। এই পরিবেশে জল ও প্রাকৃতিক পার্বত্য অবস্থানগুলির মধ্যে বিস্তৃত উপকূলীয় বন্য এলাকা, মহাসাগরীয় জীবপ্রণালী, সীমান্ত ঝিল্লার সমৃদ্ধ বায়ুমণ্ডল, ও অপ্রকাশ্য হতে পারে সৈকত জীবপ্রণালীর অধিকাংশ রয়েছে। এই অঞ্চলের জীবপ্রণালী, পুঁতি, ও সামাজিক সংস্কৃতি এখানের ভিত্তি কাঠামোর দিকে তাড়াতাড়ি থাকে।

  2. পার্বত্য পরিবেশ:

    • পার্বত্য পরিবেশ হলো পার্বতিক অবস্থানগুলির সম্পূর্ণ বা অধিকাংশ অঞ্চল। এই পরিবেশে সাধারণভাবে একটি উচ্চ এবং উপকূলীয় অবস্থানের সাথে সম্পৃক্ত পার্বতিক প্রাকৃতিক পরিস্থিতি, যা স্থায়ী জলাশয়, বন্য প্রাণীর গঠন, ও জীবজন্তুর সম্পর্কিত সৌজন্য অংশের সাথে যুক্ত হয়।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment