logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

মুঘল সাম্রাজ্যের প্রারম্ভিক চালক কে ছিলেন?


মুঘল সাম্রাজ্যের প্রারম্ভিক চালক

মুঘল সাম্রাজ্যের প্রারম্ভিক চালক হতে পারেন নিম্নলিখিত কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ঘটনা:

  1. বাবর:

    • মুঘল সাম্রাজ্যের প্রারম্ভিক চালক হিসেবে প্রথমত বাবর (জন্ম: ১৪৮৩, মৃত্যু: ১৫০৭) উল্লেখযোগ্য। তিনি ১৫২৬ সালে ভারতে আক্রমণ শুরু করেন এবং পশ্চিম বিভাগের উপকূলে অধিকাংশ অংশ বিজয় লাভ করেন।

  2. হুমায়ুন:

    • বাবরের পুত্র হুমায়ুন (জন্ম: ১৫০৮, মৃত্যু: ১৫৫৬) তার পিতার পরে মুঘল সাম্রাজ্যকে পরিচালনা করেন। হুমায়ুনের শাসনকালে মুঘল সাম্রাজ্য একটি শক্তিশালী সাম্রাজ্যের মধ্যে পরিণত হয়েছিল।

  3. আকবর:

    • হুমায়ুনের পুত্র আকবর (জন্ম: ১৫৪২, মৃত্যু: ১৬০৫) মুঘল সাম্রাজ্যের একটি গুরুত্বপূর্ণ রাজা হিসেবে পরিচিত। তার শাসনকালে মুঘল সাম্রাজ্য আরও বিস্তৃত হয় এবং বৈশ্বিকভাবে প্রতিষ্ঠিত হয়। আকবরের শাসনে মুঘল সাম্রাজ্যে সাংস্কৃতিক, সামরিক ও রাজনৈতিক উন্নতি ঘটে।

 

এই তিনটি ব্যক্তি বা শাসকের প্রধান ভূমিকা রাখতে হলো মুঘল সাম্রাজ্যের প্রারম্ভিক চালক হিসেবে। তাদের শাসনে সাম্রাজ্যের প্রস্তুতি এবং বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment