logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

বন্যপ্রাণী সংরক্ষণ কি?


বন্যপ্রাণী সংরক্ষণ:

 

বন্যপ্রাণী সংরক্ষণ হলো সম্পূর্ণ বা অংশশঃ বন্যজীবীদের জীবন্ততা, সমৃদ্ধি, এবং জনসংখ্যা বা অদ্রুত লোপ থেকে তাদের রক্ষা ও সংরক্ষণের উদ্যোগ। এটি সমৃদ্ধ বন্যজীবী সম্প্রদায়ের জন্য প্রাণী এবং তাদের বাসস্থান সংরক্ষণের সমস্ত সম্ভাব্য প্রভাব নিয়ে কাজ করে।

বন্যপ্রাণী সংরক্ষণের লক্ষ্য সাধারণত নিম্নলিখিত মাধ্যমে সম্পন্ন হতে পারে:

  1. প্রকৃতির সংরক্ষণ: বন্যপ্রাণী অধিকাংশই সাংখ্যিক হতে হতে বন্য জীবনাশ্ম অঞ্চলগুলির সাথে সংগতি রক্ষা করে। এটি ভূমির সংরক্ষণ, বন্য এলাকার অর্থনৈতিক উন্নতি এবং প্রাকৃতিক সম্পদের বাসস্থান নির্মাণে মানবের সম্পর্ক ও তাদের অপেক্ষা সংক্রান্ত প্রভাব নিয়ে কাজ করে।

  2. বায়োডাইভার্সিটির সংরক্ষণ: বন্য জীবনাশ্ম বায়োডাইভার্সিটি সংরক্ষণের একটি গুরুত্বপূর্ণ উপায় যা নতুন প্রজাতির উদ্ভাবন এবং বন্যপ্রাণীর আরো ভালো বিপদজনক পরিবেশে প্রজনন ও জীবনাশ্ম সংরক্ষণে মহৎ ভূমিকা পালন করে।

  3. অর্থনৈতিক ও সামাজিক উন্নতি: বন্য প্রাণী সংরক্ষণের সাথে বন্যপ্রাণী বাসস্থান সংরক্ষণ সম্পর্কিত উন্নতির সাথে সাথে সম্পর্কিত অর্থনৈতিক ও সামাজিক উন্নতি হতে পারে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment