logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

শিক্ষক দিবসের বক্তৃতা নিয়ে কিছু কথা!


শিক্ষক দিবসের বক্তৃতা

আপনি যদি আপনার স্কুল, কলেজ বা টিউশনে শিক্ষক দিবসে বক্তৃতা দিতে চান এবং তার সাথে এটাও চান যে আপনার দেওয়া বক্তৃতাটিই অনুষ্ঠানের সেরা বক্তৃতা হোক; তাহলে আমাদের দেওয়া এই শিক্ষক দিবসের বক্তৃতাটি অনুষ্ঠানে উপস্থাপন করতে পারেন।

 

“মানুষ গড়ার কারিগর আপনি,
মোদের শিক্ষাগুরু,
আপনি আমাদের আলোর পথপ্রদর্শক,
শুভ চেতনার শুরু।”

 

  • আজ ৫ই সেপ্টেম্বর জাতীয় শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে উপস্থিত আমার শ্রদ্ধেয় শিক্ষাগুরু মহাশয়গণদের আন্তরিকভাবে শ্রদ্ধাপূর্বক প্রনাম এবং আমার স্নেহের বন্ধু-বান্ধবকে অন্তর থেকে ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়ে আমি আমার সংক্ষিপ্ত বক্তব্য প্রেরণ করছি।
  • শিক্ষকরা হলেন একটি জ্বলন্ত মোমবাতির মতো যাঁরা নিজেরা প্রজ্বলিত হয়ে ছাত্রছাত্রীদের আলো প্রদান করেন। তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ নির্দেশনা, শৃঙ্খলা এবং স্নেহ সবই পাওয়া যায়। একজন সফল ব্যক্তির পেছনে একজন শিক্ষকের ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তা নতুন করে বলার কিছু নেই। একজন শিক্ষক তিনি যে শিক্ষার্থীকে শেখাবেন শুধু তাই নয়, তিনি শিক্ষার্থীকে চলার পথে পরামর্শ দেবেন, ব্যর্থতায় পাশে দাঁড়িয়ে উৎসাহ দেবেন, সাফল্যের দিনে নতুন লক্ষ্য নির্ধারণ করে তিনি আপনাকে শুধু সফলই নয় একজন আদর্শ ছাত্র ও নাগরিক হতে শেখাবেন।
  • সে কারণেই আজকের দিনেটিকে আদর্শ শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণের জন্মদিন হিসাবে শিক্ষক দিবস পালন করি। তিনি আজ থেকে প্রায় ১৩৫ বছর পূর্বে ১৮৮৮ খ্রিস্টাব্দে আজকের দিনে চেন্নাই শহর থেকে ৪০ মাইল দূরে তিরুট্টনি গ্রামের এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষাক্ষেত্রে অশেষ কৃতিত্বও অর্জন করেন এবং তিনি সদা সর্বদা স্বদেশ প্রেমের প্রতি জাগ্রত ছিলেন। তিনি ছিলেন স্বাধীন ভারতবর্ষের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি।
  • রাষ্ট্রপতি হওয়ার পর তাঁর গুণমুগ্ধ বন্ধু ও ছাত্রছাত্রীরা তাঁর জন্মদিন পালন করতে চাইলে তিনি বলেন জন্মদিনের পরিবর্তে ওই দিন যদি সমগ্র শিক্ষকগণকে সম্মান প্রদর্শন করতে শিক্ষক দিবস উদযাপিত হয় তাহলে আমি বিশেষ ভাবে অনুগ্রহপ্রাপ্ত হবো। সেই দিন থেকে এই দিনটি ভারতে শিক্ষক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

 

তাই এই উন্নয়নশীল ভারতবাসীর ছাত্রছাত্রীগণের প্রয়োজন উন্নত মানের শিক্ষা, সংস্কৃতি ও সম্মানের সহিত শিক্ষকগণকে সদা-সর্বদা শ্রদ্ধা নিবেদন করা। সবশেষে আবারও একবার অনুষ্ঠানে উপস্থিত আমার শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকাগণ, সহপাঠীবৃন্দ ও শিক্ষার সাথে জড়িত সকল সভ্যগণকে আমার প্রণাম ও শুভেচ্ছা জানিয়ে আমার এই বক্তব্য শেষ করছি।

 

নমস্কার

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment