logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

FTP কী? FTP সার্ভার কী?


FTP এর পূর্ণ সংস্করণ:

  • FTP এর পূর্ণরূপ হল ফাইল ট্রান্সফার প্রোটোকল (FTP) বা ফাইল ট্রান্সফার প্রোটোকল। ইন্টারনেট, হোস্টিং, ব্লগিং যারা করেন তাদের জন্য FTP খুবই গুরুত্বপূর্ণ। FTP মূলত একটি ইন্টারনেট টুল যা প্রথম 1971 সালে অভয় ভূষণ দ্বারা উদ্ভাবিত হয়েছিল।এটি প্রধানত এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটার বা দূরবর্তী কম্পিউটারে ডেটা বা ফাইল আদান-প্রদানের জন্য ব্যবহৃত হয়। বর্তমানে FTP স্থানীয় কম্পিউটার বা স্থানীয় হোস্ট থেকে সার্ভারে ফাইল আপলোড এবং ডাউনলোড করার জন্য ব্যাপক ভাবে ব্যবহৃত হয়। 
  • FTP ব্যবহার করার মূল কারণ হল সহজেই দূরবর্তী কম্পিউটারে ফাইল স্থানান্তর করা, যাতে ব্যবহারকারী অপারেটিং সিস্টেম এবং সিস্টেম হার্ডওয়্যার সম্পর্কে চিন্তা না করেই যে কোনও ফাইল স্থানান্তর করতে পারে। FTP ব্যবহার করার কারণ হল এটি বিভিন্ন সিস্টেমের মধ্যে ফাইল স্থানান্তর করতে সক্ষম, যার মধ্যে ASCII, EBCDIC, বা ইমেজ ফাইল যা সাধারণত স্থানান্তর করা যায় না। যদিও HTTP প্রোটোকলের মাধ্যমে ফাইল স্থানান্তর করা যেতে পারে, HTTP সংযোগ খুব নির্ভরযোগ্য নয়। FTP ট্রান্সফারের জন্য, বিশেষ করে ASCII বা EBCDIC ট্রান্সফারের জন্য, গন্তব্য হোস্টকে অবশ্যই সংযোগের অনুরোধ গ্রহণ করতে হবে। এছাড়াও বাইনারি ফাইল স্থানান্তর করা হয়।

কিভাবে FTP কাজ করে:

  • FTP আসলে ক্লায়েন্ট সার্ভার মডেলে কাজ করে। FTP ক্লায়েন্ট স্থানীয় বা ব্যবহারকারীর কম্পিউটারের মধ্যে কাজ করে যার সাহায্যে ফাইলগুলি দূরবর্তী কম্পিউটারে স্থানান্তর করা যেতে পারে। ব্যবহৃত প্রোটোকল হল TCP/IP নেটওয়ার্ক। FTP মূলত একটি সাধারণ নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে দুটি সিস্টেমকে সংযুক্ত করে কাজ করে। যখন একটি এফটিপি সংযোগ শুরু করা হয়, তখন দুটি চ্যানেল একসাথে কাজ করে, কমান্ড চ্যানেল এবং ডেটা চ্যানেল। কমান্ড চ্যানেল NVT পোর্ট 21 এর মাধ্যমে ASCII যোগাযোগের মাধ্যম ব্যবহার করে।
  • কমান্ড চ্যানেল সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে কমান্ডের আদান-প্রদানের অনুমতি দেয় এবং প্রকৃত ডেটা স্থানান্তর ডেটা চ্যানেলের উপর সঞ্চালিত হয়। ডেটা চ্যানেলগুলি পোর্ট 20 ব্যবহার করে। একবার ক্লায়েন্ট এবং সার্ভার সংযুক্ত হয়ে গেলে, ক্লায়েন্টকে FTP ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদানের মাধ্যমে সংযুক্ত করা হয়। FTP সার্ভারে কোনো ব্যবহারকারী নিবন্ধন না থাকলেও ব্যবহারকারী FTP বেনামী লগইনের মাধ্যমে ফাইলটি ব্যবহার করতে পারেন।

FTP ফাইল স্থানান্তর মোড:

  • FTP-এ ফাইল ট্রান্সফারের প্রধানত 3টি পদ্ধতি রয়েছে।
  1. Stream mode: Stream mode হল FTP ট্রান্সমিশনের ডিফল্ট মোড। এখানে ডেটা এফটিপি থেকে টিসিপিতে বাইটের স্ট্রিম হিসাবে যায়। এখানে ডেটা ছোট ছোট অংশে ভাগ করা হয়েছে। এখানে সংযোগটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় যদি ডেটা ট্রান্সমিশন স্ট্রিম বাইটের মধ্যে প্রবেশ করে।
  2. Block mode: ব্লক মোডে ডেটা ব্লক হিসাবে এফটিপি থেকে টিসিপিতে যায়। প্রতিটি ব্লকের পরে 3 বাইটের একটি হেডার রয়েছে। একটি ব্লকের প্রথম বাইটে সেই ব্লক সম্পর্কে তথ্য থাকে। পরবর্তী দুটি ব্লকে, এই ডেটা ব্লকের আকার নির্দিষ্ট করা হয়েছে।
  3. Compress mode: কম্প্রেস মোড সাধারণত খুব বড় আকারের ফাইল স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়, যেগুলিকে কম্প্রেস করার মাধ্যমে স্থানান্তর করা হয়।

FTP Connections-এর প্রকারভেদ:

  • FTP সংযোগ সাধারণত তিন প্রকার।
  1. Active FTP Connection(সক্রিয় FTP সংযোগ): সক্রিয় FTP সংযোগে, ক্লায়েন্ট কমান্ড চ্যানেল পরিচালনা করে এবং সার্ভার ডেটা চ্যানেল পরিচালনা করে। যখন ক্লায়েন্ট ডেটা আদান-প্রদানের সংকেত দেয়, সার্ভার সেই সংকেতের প্রতিক্রিয়া হিসাবে ডেটা স্থানান্তর শুরু করে এবং ক্লায়েন্টের সংকেত সম্পাদনা করে। একটি সক্রিয় এফটিপি সংযোগ কখনই এফটিপি সংযোগের জন্য ফেইলওভার সংযোগের ধরণ নয়, কারণ কখনও কখনও একটি ফায়ারওয়াল এই ধরনের ট্রান্সমিশনকে ব্লক করতে পারে।
  2. Passive FTP Connection(প্যাসিভ FTP সংযোগ):প্যাসিভ এফটিপি সংযোগের ক্ষেত্রে, ক্লায়েন্ট কমান্ড চ্যানেল এবং ডেটা চ্যানেল পরিচালনা করে। এই ক্ষেত্রে, যখন ক্লায়েন্ট একটি সংযোগ সংকেত চায়, তখন সার্ভার ক্লায়েন্টকে যেকোন র্যান্ডম পোর্ট নম্বর দেয় এবং ডেটা চ্যানেলের মাধ্যমে ডেটা ট্রান্সমিশন শুরু হয়। এফটিপি সংযোগের ক্ষেত্রে, প্যাসিভ এফটিপি সংযোগটি ডিফল্ট সংযোগ কারণ এর মধ্যে ফায়ারওয়াল থাকলেও ডেটা ট্রান্সমিশনে কোনও সমস্যা হয় না।
  3. Anonymous FTP Connection(বেনামী FTP সংযোগ): বিশেষ করে, বেনামী এফটিপি সংযোগের মাধ্যমে, ক্লায়েন্ট কোনো ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ছাড়াই ফাইল অ্যাক্সেস করতে পারে। তবে এক্ষেত্রে খুব সীমিত পরিসরে কাজ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, শুধুমাত্র ফাইলগুলি অনুলিপি করা যেতে পারে বা ফাইলগুলি দেখা যেতে পারে, যখন ফাইলের কাঠামোর পরিবর্তনগুলি ডিরেক্টরি নেভিগেশন বা সম্পাদনা অনুমতির মাধ্যমে সীমাবদ্ধ থাকে৷

কোথায় FTP ব্যবহার করা হয়:

  • এবার FTP ব্যবহার সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক। FTP সাধারণত ফাইল ব্যাকআপ, ফাইল স্থানান্তর, দুর্যোগ পুনরুদ্ধার ব্যাকআপ, দূরবর্তী ফাইল ভাগ করে নেওয়ার জন্য ছোট এবং বড় প্রতিষ্ঠান দ্বারা ব্যবহৃত হয়। ফাইল আদান-প্রদান এবং সহযোগিতা অনেক বড় প্রতিষ্ঠানে FTP-এর মাধ্যমে সম্পন্ন করা হয় যাদের শাখা দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে আছে।

FTP ব্যবহারের সুবিধা:

  • খুব দ্রুত, বড় আকারের ফাইল ট্রান্সমিশন FTP ব্যবহারের মাধ্যমে সম্ভব।
  • ক্লায়েন্ট সার্ভার সিকিউরিটি লগইন তাই ফাইল ট্রান্সমিশনের সময় প্রোটেকশন খুবই ভালো। সার্ভার বিভিন্ন কারণে বিভিন্ন অ্যাক্সেস লেভেল প্রদান করতে সক্ষম, তাই ফাইল শেয়ারিং বৈচিত্র্যময় থাকে।
  • FTP বিরামহীন এবং দ্রুততম ফাইল স্থানান্তরের জন্য দুর্দান্ত। যাইহোক, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দ্বারা প্রদত্ত ব্যান্ডউইথের উপর FTP গতি অনেকটাই নির্ভর করে।

FTP ব্যবহারের অসুবিধা:

  • FTP ব্যবহারের কিছু অসুবিধা রয়েছে। FTP খুব পুরানো প্রোটোকল ব্যবহার করে তাই নিরাপত্তার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু যথাযথ প্রোগ্রামিং এবং সংস্থান ছাড়া, FTP ডিবাগ করা বেশ কঠিন।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment