logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

How does the IP Address work?


   আমরা জানি যে IP এর সম্পূর্ণ অর্থ হলো Internet Protocol . বর্তমানে প্রটোকল সম্পর্কে প্রায় অনেক মানুষই শুনেছেন। আমরা যদি কোন ডিভাইসের সাথে যোগাযোগ করতে চাই তবে আমাদের তার একটা নির্দিষ্ট ঠিকানা দরকার। কারণ ঠিকানা ছাড়া আমরা তার সাথে কোন যোগাযোগ রক্ষা করতে পারবো না। এই ঠিকানাই হলো Internet Protocol বা IP Address. যা ছাড়া ইন্টারনেট জগতে যোগাযোগ অকল্পনীয়।

   Internet Protocol এমন একটি অ্যাড্রেস যার মাধ্যমে আমরা এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটার-এ সহজে connect হতে পারি। এটা এমন একটি IP address কিংবা এমন একটি অ্যাড্রেস যেটা আপনাকে সহজেই নির্ধারণ করতে সহায়তা করে। যেমন আপনাকে যদি কেউ Mail করতে চায় আপনার Mail address জানা দরকার। আপনাকে যদি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে Connect করতে চায় সেক্ষেত্রে আপনাকে আইপি  অ্যাড্রেস জানতে হবে। যেহেতু আইপি এড্রেস মানে ইন্টারনেট প্রটোকল সেহুতু আইপি অ্যাড্রেস হচ্ছে  ইন্টারনেট প্রটোকলের সাথে সংযুক্ত একটি অ্যাড্রেস।

Internet Protocol কাকে বলে?
   Internet Protocol address হলো দুটি  ডিভাইসের সংযোগ স্থাপনের জন্য দুটি ডিভাইসের সংযোগ এবং তার গন্তব্য স্থান নির্দিষ্ট করে Data আদান-প্রদানের একটি মাধ্যম ।

Internet Protocol এর কাজ কী? 

  1. নেটওয়ার্কে কোন একটি কম্পিউটারকে শনাক্ত করা এবং তার অবস্থান খুঁজে বের করা।
  2. Network এর সহায়তায় একটি Computer এর সাথে আরেকটি Computer এর যোগাযোগ স্থাপন করা।
  3. কোনো ফাইল বা অন্য কিছু Document  একটি ডিভাইস থেকে আরেকটি ডিভাইসে কিভাবে বা কোন সময়ে আদান প্রদান হবে তা নির্ধারণ করে দেওয়া।
  4. এই পৃথিবীতে কোটি কোটি কম্পিউটার আছে কিন্তু যার কাছে যে তথ্য যাবার কথা সেখানেই যাচ্ছে। কখনও ভুল হচ্ছে না, এটা শুধু সম্ভব হয়েছে এই IP address এর কারণে।
  5. নিয়মের একটি সেট যা ইন্টারনেট বা অন্য নেটওয়ার্কের মাধ্যমে পাঠানোর Data- র পদ্ধতিকে নিয়ন্ত্রণ করে।
  6. একটি Internet Research- এর তথ্য-সমূহ সংরক্ষণ করে অনুসন্ধানের জন্য ব্যবহার করা হয়।
  7. Internet Protocol হলো একটি অন্তর্নিহিত প্রযুক্তি পদ্ধতি যার সাহায্যে ইন্টারনেটকে ব্যবহারের যোগ্য সম্ভব করে তোলে।
  8. বার্তা সমস্ত তথ্য গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত সংযোগ বজায় রাখতে সহায়তা করে।
  9. Internet Protocol রাষ্ট্রহীন হওয়ায় একদেশ থেকে আরেক দেশের নেটওয়ার্কের পথগুলিকে মুক্ত করে যাতে সেগুলি ক্রমাগত ব্যবহার করা যায়। 
  10. Internet Protocol এর যোগাযোগের মাধ্যমে এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে বা এক ডিভাইস থেকে আরেকটি ডিভাইসে  নেটওয়ার্কের সহায়তায় Web Page  পাঠানোর মতো একটি পরিষেবা প্রদান করে।

Internet Protocol এর কার্যকারিতা বিভিন্ন আরও কাজে ব্যবহার করা যায়। যা উপরি উক্ত বর্ণনায় প্রটোকলকে বিবেচনাযোগ্য বর্ণনার সংজ্ঞায়িত করে।

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment