logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

চিনে মৎস্য চাষে ব্যবহৃত প্রধান পদ্ধতি


চিনে মৎস্য চাষে

চিনে মৎস্য চাষে ব্যবহৃত প্রধান পদ্ধতিগুলি হলো পোলা চাষ, মাছ খাবার চাষ, স্থায়ী মৎস্য চাষ, পুকুর মৎস্য চাষ, বন্য মৎস্য চাষ, ও বিশেষ ক্ষেত্রে বৃহৎ অ্যাকুয়াকালচার।

Chinese fish Stock Photos, Royalty Free Chinese fish Images | Depositphotos

পোলা চাষ:

  • এটি একটি প্রধান পদ্ধতি যেখানে মৎস্য চাষ প্রাণীর গর্তে বা পোলার মধ্যে চাষ করা হয়। চিনে পোলা চাষের জন্য প্রায় প্রতিটি গ্রাম একটি অবস্থান সরবরাহ করে, এবং এটি বাড়ছে মৎস্য উৎপাদনের জনপ্রিয়তা এবং মাছের পোলা থেকে প্রাপ্ত লাভের দিকে ধারনা করা হয়।

 

সমৃদ্ধি চাষ:

  • চিনে অনেকগুলি মৎস্য চাষে সমৃদ্ধি চাষ ব্যবহৃত হয়। এটি হলো এমন একটি পদ্ধতি যেখানে মৎস্য চাষ একটি বৃদ্ধির কাজের মাঝে অন্যান্য চাষ পদ্ধতিও ব্যবহার হয়, উদাহরণস্বরূপ পাদোলা বা উদ্ভিদ চাষ।

 

আধুনিক কৃষি পদ্ধতি:

  • চিনে আধুনিক কৃষি পদ্ধতিগুলি ব্যবহার করে মৎস্য চাষ প্রযুক্তি উন্নত করা হয়েছে। এতে মৎস্য চাষ বিশেষভাবে বিজ্ঞানিক উপাদানে ভিত্তি করা হয়, এবং বিভিন্ন সাহায্যকারী প্রক্রিয়ার মাধ্যমে মৎস্য চাষ প্রক্রিয়াগুলি বেশি দ্রুত এবং কার্যকরী হয়েছে।

 

রুই চাষের পদ্ধতি:

  • রুই চাষ একটি গুরুত্বপূর্ণ মৎস্য চাষের পদ্ধতি হিসাবে পরিচিত। এই পদ্ধতিতে রুই মাছ বৃদ্ধি করার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয় এবং সহোজ প্রযুক্তিগুলি ব্যবহৃত হয়।

 

মাছ খাবার চাষ:

  • মাছ খাবার চাষ হলো একটি প্রধান পদ্ধতি যেখানে মৎস্য প্রাণীর জন্য বিশেষ খাবার চাষ করা হয়। এটি মৎস্য প্রাণীদের পুষ্টি ও উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।

 

বাড়িতে মৎস্য চাষ:

  • অনেক চোটের বা আওতাভুক্ত এলাকায় লোকরা বাড়িতে মৎস্য চাষ করতে পারে। এই পদ্ধতিতে ছোট হাওর, বাঁধ, অথবা পুকুরে মৎস্য চাষ করা হয়। এটি ছোট পরিমাণে মৎস্য উৎপাদনের জন্য প্রযোজ্য হতে পারে এবং স্থানীয় স্তরে মাছের উৎপাদনে অবদান রাখতে সাহায্য করে।

 

স্থায়ী মৎস্য চাষ:

  • এই পদ্ধতিতে মৎস্য চাষ করা হয় পুকুর, হাওর, বা বিভিন্ন জলাশয়ে যেখানে সাধারণত স্থায়ী পরিস্থিতি প্রযুক্তি এবং পানির সরবরাহ ব্যবস্থাপনা সম্মিলিত হয়।

 

পুকুর মৎস্য চাষ:

  • এটি একটি প্রধান মৎস্য চাষ পদ্ধতি যেখানে পুকুর বা বৃদ্ধি তৈরি করা হয় মৎস্য চাষের উদ্দেশ্যে।

 

বন্য মৎস্য চাষ:

  • বন্য মৎস্য চাষ প্রধানত মৎস্য প্রাণীদের অপ্রত্যাশিত স্থানে চাষ করা হয়, যেমন নদী, হাওর, ও সমুদ্রে।

 

অ্যাকুয়াকালচার:

  • এটি একটি প্রযুক্তিগত পদ্ধতি যেখানে সাধারণত ধানের খামারে মৎস্য চাষ করা হয়। এটি পানির সাথে যোগাযোগের মাধ্যমে মৎস্য চাষ করা হয়।

 

এই পদ্ধতিগুলি চিনে মৎস্য চাষে প্রযুক্তিগত উন্নতি এবং উন্নতি অনুভব করেছে। এগুলি প্রায় সমস্ত পরিস্থিতিতে চালনা করা যেতে পারে, এবং উদ্ভাবনী মৎস্য চাষে সাহায্য করতে পারে। এই বিভিন্ন পদ্ধতিগুলি মৎস্য চাষের লক্ষ্যে ব্যবহৃত হয়ে থাকে, এবং চিনে মৎস্য চাষে বিজ্ঞানিক উপাদানে ভিত্তি করা হয় যাতে মৎস্য উৎপাদনকে বাড়ানো যায় এবং প্রযুক্তি অনুযায়ী সহায়ক হয়।

ধন্যবাদ.....

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment