logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কন্টেন্ট রাইটিং কী? সেরা কন্টেন্ট লেখার কিছু টিপস!


Content Writing:

  • Content Writing কি তা বোঝার জন্য প্রথমেই আপনাকে জানতে হবে “Content কি”। বাংলাতে যদি Content-এর মানে বলা হয় তাহলে সেটা হলো “বিষয়বস্তু“। লেখনের উদ্দেশ্যে যদি Content -এর কথা বলা হয় তাহলে Content বলতে, “আপনি যেটাই লিখছেন বা নিজের কৌশলের মাধ্যমে যেই বিষয়বস্তু তৈরি করছেন সেটাকেই একসাথে Content বলা যেতে পারে”।
  • উদাহরণ স্বরূপে, যদি আপনি নিজের অভিজ্ঞতা এবং জ্ঞান-এর ব্যবহার করে একটি আর্টিকেল লিখেছেন, তাহলে সেটাকে Content বলা যেতে পারে। বা, ধরুন আপনি নিজের ক্যামেরার মাধ্যমে একটি ভিডিও রেকর্ড করলেন এবং সেখানে কিছু তথ্য ইত্যাদি যোগ করে ভালো করে এডিট করলেন, তাহলে সম্পূর্ণ ভিডিওটিকে একটি Video Content বলা যেতে পারে।

এমনিতে Content বলতে কেবল Writing-এর মাধ্যমে তৈরি করা বিষয়বস্তু কে বলা হয়না।

Content বলতে আমরা ৪ রকমের বিষয় বুঝতে পারি,

  1. Audio Content: ভয়েস বা শব্দের উচ্চারণ এর মাধ্যমে তৈরি বা রেকর্ড করা কনটেন্ট। যেমন, podcast, FM ইত্যাদি।
  2. Video Content: ভিডিওর মাধ্যমে তৈরি করা কনটেন্ট গুলোকে ভিডিও কন্টেন করা হয়। যেমন, YouTube video, web series, movies ইত্যাদি।
  3. Text Content: যেই কনটেন্ট গুলোকে লেখনের মাধ্যমে তৈরি করা হয় সেগুলোকে টেক্সট কনটেন্ট বলে। যেমন, article, books ইত্যাদি।
  4. Image Content: ছবি এডিটিং করে তৈরি করা বিষয়বস্তু গুলোকে ইমেজ কনটেন্ট বলে। যেমন, logo, templates, graphics ইত্যাদি।

Content Writing-এর ক্ষেত্রে যেহেতু আমরা Writing-এর ব্যবহার করে বিষয়বস্তু গুলোকে লিখে থাকি তাই এক্ষেত্রে আমাদের সরাসরি Text Content এর ব্যবহার করতে হয়।

Content Writing

  • এক্ষেত্রে কন্টেন্ট রাইটিং বলতে বোঝায় যে কোনো বিষয়বস্তু যা লেখার মাধ্যমে ব্যক্তিগতভাবে তৈরি করা যায়। তাই সহজভাবে বলতে গেলে, কন্টেন্ট রাইটিং বলতে বোঝায় লেখার একটি অংশ যা এক বা একাধিক বিষয়ে তথ্য প্রদান করে।
  • এই লেখন বিভিন্ন বিষয়ের ওপরে হতে পারে। যেমন, Stories, Personal Reviews, Blog Article, Product Promotional Review ইত্যাদি। Content Writing-এর ক্ষেত্রে মূলত একটি বিশেষ Keyword-এর ওপরে লক্ষ্য করে Content লেখা হয়।আর সেই Keyword-এর মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সেই Content খুঁজে পাওয়া যায়।
  • আপনি যদি একজন সেরা কন্টেন্ট রাইটার হয়ে উঠতে পারেন, তাহলে আপনি ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন বিষয়বস্তু লেখার কাজ করতে পারেন। এছাড়া বর্তমানে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে অনলাইনের মাধ্যমে এসব কনটেন্ট লেখার কাজ করা হচ্ছে। কন্টেন্ট রাইটিং বলতে কি বুঝায় আশা করি বুঝতে পেরেছেন।

Content Writer:

  • যেই ব্যক্তি নিজের অভিজ্ঞতা, জ্ঞান, কৌশল এবং দক্ষতার ব্যবহার করে নিজের একটি কনটেন্ট তৈরি করে বা লিখেন, সেই ব্যক্তিকেই বলা হয় কনটেন্ট রাইটার।
  • উদাহরণ স্বরূপে, আমি আমার ব্লগ “re10.in” এর জন্যে বিভিন্ন বিষয়ে আর্টিকেল লিখে থাকি। যেহেতু, আমি আর্টিকেল লেখার মাধ্যমে কনটেন্ট তৈরি করছি, তাই আমাকেও একজন কনটেন্ট রাইটার হিসেবে বলা যেতে পারে।

Content Writing-এর প্রকারভেদ:

  • অবশ্যই, কন্টেন্ট রাইটিং কয়েক ভিন্ন ধরনের আছে। ইন্টারনেটে এমন অনেক প্ল্যাটফর্ম রয়েছে যা বিভিন্ন ধরনের বিষয়বস্তু প্রচার করে। ফলে বিভিন্ন প্লাটফর্মের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করা হয়। একজন কন্টেন্ট রাইটার হিসেবে আপনি আপনার রুচি, চাহিদা বা প্যাশন অনুযায়ী বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরি করতে পারেন।

উদাহরণ স্বরূপ,

  • Blogging: এখানে, নির্দিষ্ট বিষয়ের উপর সরাসরি বিস্তারিত নিবন্ধ লেখা ও প্রকাশ করা হয়। মূলত তথ্যবহুল এবং দীর্ঘ (Long) বা সংক্ষিপ্ত (Short) দুই ধরনের আর্টিকেল/কন্টেন্ট Blogging ক্ষেত্রে লেখা হয়।
  • Social Media: একটি কোম্পানি তাদের Content, Product, Services ইত্যাদি প্রচার করতে এবং অনেক ক্ষেত্রে তাদের অনলাইন ব্র্যান্ড তৈরি করতে তাদের সোশ্যাল মিডিয়া Pageগুলিতে সংক্ষিপ্ত কিন্তু আকর্ষণীয় এবং আকর্ষক বিষয়বস্তু লিখে এবং প্রকাশ করে।
  • Copy Writing: মূলত একটি কোম্পানি বা কোম্পানির প্রোডাক্ট গুলোর এডভার্টাইসিং বা মার্কেটিং এর ক্ষেত্রে এই ধরণের কনটেন্ট লিখা হয়। এখানে যেই Product এর বিষয়ে লেখা হয় সেটাকে Copy বা Sales Copy বলা হয়। এই আর্টিকেল লেখার উদ্দেশ্য হলো, ব্র্যান্ড এর গুণমান এর সচেতনতা বাড়ানো যাতে জনসাধারণেরা সেই প্রোডাক্ট কেনার ক্ষেত্রে স্টেপ নিয়ে থাকেন।
  • Expert Writing: এক্ষেত্রে রাইটাররা কিছু বিশেষ বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসেবে সম্পূর্ণ রিসার্চ এবং ডিটেলস সহ আর্টিকেল/কনটেন্ট লিখেন।
  • Journalistic/News Writing: এক্ষেত্রে News-এর সাথে জড়িত খবরাখবর গুলো লেখা হয়। এক্ষেত্রে মূলত ছোট ছোট শর্ট আর্টিকেল লিখা হয় যেগুলো বর্তমানের দৈনন্দিন জীবনের ঘটনাবলীর সাথে জড়িত। বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল, সোশ্যাল মিডিয়া নিউজ পেজ, নিউজ ওয়েবসাইট ইত্যাদি গুলোতে নিউজ রাইটিং করা হয়।
  • Creative Writing: যেগুলো লেখায় রাইটার নিজের ক্রিয়েটিভিটির (creativity) প্রদর্শন করে থাকে সেই ধরণের রাইটিং কেই ক্রিয়েটিভ রাইটিং বলা হয়। যেমন- Poetry, Fiction (Novels, Short Stories), Scripts, Screenplays ইত্যাদির ক্ষেত্রে লেখা Content.
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment