logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ইতিহাস কী!


ইতিহাস

1961 সালের একটি নন-ফিকশন বই যা ইতিহাসবিদ E.H. Carr-এর হিস্টোরিওগ্রাফির উপর। এটি ইতিহাস, তথ্য, ঐতিহাসিকদের পক্ষপাত, বিজ্ঞান, নৈতিকতা, ব্যক্তি ও সমাজ এবং ইতিহাসের নৈতিক বিচার নিয়ে আলোচনা করে।

বইটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে 1961 সালে কার দ্বারা প্রদত্ত বক্তৃতাগুলির একটি সিরিজে উদ্ভূত হয়েছিল। বক্তৃতাগুলি ইতিহাসের তত্ত্বের বিষয়ে একটি বিস্তৃত ভূমিকা হিসাবে অভিপ্রেত ছিল এবং তাদের অ্যাক্সেসযোগ্যতার ফলাফল ইতিহাস কী? ইতিহাস রচনার ক্ষেত্রে অন্যতম প্রধান পাঠ্য হয়ে উঠেছে।

কারের কিছু ধারণা বিতর্কিত, বিশেষ করে তার আপেক্ষিকতাবাদ এবং ঐতিহাসিক বিশ্লেষণের একটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে তার আকস্মিকতাকে প্রত্যাখ্যান করা। তার কাজটি বেশ কয়েকটি প্রতিক্রিয়াকে উস্কে দিয়েছে, বিশেষত জিওফ্রে এলটনের দ্য প্র্যাক্টিস অফ হিস্ট্রি।

 

গঠন:

  •  দ্য হিস্টোরিয়ান অ্যান্ড হিজ ফ্যাক্টস, এর পরে দ্য উইডেনিং হরাইজন-এর একটি অধ্যায় শেষ করার আগে সমাজ ও ব্যক্তি, ইতিহাস, বিজ্ঞান এবং নৈতিকতা, ইতিহাসের কারণ এবং অগ্রগতি হিসাবে ইতিহাসের অধ্যায়গুলি অনুসরণ করা হয়। 2001 সংস্করণে R.J-এর একটি নতুন ভূমিকা অন্তর্ভুক্ত রয়েছে। ইভান্স, এবং ২য় সংস্করণের উপাদান যার মধ্যে রয়েছে আর.ডব্লিউ. ডেভিসের একটি পরিচিতিমূলক নোট, কার নিজে দ্বারা দ্বিতীয় সংস্করণের একটি ভূমিকা, সেইসাথে 'ই.এইচ.'র নোটস। Carr এর ফাইল ডেভিস দ্বারা এছাড়াও.

 

অভ্যর্থনা:

  • হোয়াট ইজ হিস্ট্রি গ্রন্থে ঐতিহাসিক কাজের প্রকৃতি সম্পর্কে কারের মতামত ছিল বিতর্কিত। 1967 সালে তার দ্য প্র্যাকটিস অফ হিস্ট্রি বইয়ে, স্যার জিওফ্রে এলটন কারকে "ঐতিহাসিক তথ্য" এবং "অতীতের ঘটনা" এর মধ্যে তার "উদ্দীপক" পার্থক্যের জন্য সমালোচনা করেছিলেন, বলেছিলেন যে এটি "অতীত এবং উভয়ের প্রতিই একটি অসাধারণ অহংকারী মনোভাব প্রতিফলিত করে। এটি অধ্যয়নরত ঐতিহাসিকের স্থান"। এলটন ইতিহাসে "দুর্ঘটনার" ভূমিকা প্রত্যাখ্যান করার জন্য কারের প্রশংসা করেছিলেন, কিন্তু বলেছিলেন যে কার ইতিহাসের দর্শন ছিল ঈশ্বরের ভূমিকা "প্রগতি" সহ ঈশ্বরের মাস্টার প্ল্যানের কাজ হিসাবে ইতিহাসের মধ্যযুগীয় দৃষ্টিভঙ্গির একটি ধর্মনিরপেক্ষ সংস্করণ প্রদানের একটি প্রচেষ্টা .ব্রিটিশ ইতিহাসবিদ হিউ ট্রেভর-রপার বলেন, কারের বরখাস্ত করা "ইতিহাসের হতে পারে-থাকতে পারে" ঐতিহাসিক কার্যকারণ পরীক্ষা করার আগ্রহের মৌলিক অভাব প্রতিফলিত করে। ট্রেভর-রপার বলেন, ইতিহাসের সম্ভাব্য বিকল্প ফলাফল পরীক্ষা করা একটি "পার্লার-গেম" নয়, কিন্তু এটি ঐতিহাসিকদের কাজের একটি অপরিহার্য অংশ। ট্রেভর-রপার বলেন, ইতিহাসবিদরা সঠিকভাবে সমস্ত সম্ভাব্য ফলাফল এবং সমস্ত দিক দেখেই অধ্যয়নের অধীন সময়কাল বুঝতে পারেন; ইতিহাসবিদরা যারা কারের দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন শুধুমাত্র ইতিহাসের বিজয়ীদের বোঝার এবং একটি নির্দিষ্ট সেটের ঘটনার ফলাফলকে একমাত্র সম্ভাব্য ফলাফল হিসাবে বিবেচনা করেছিলেন, তারা ছিলেন "খারাপ ঐতিহাসিক।

 

সংস্করণঃ

  • প্রথম সংস্করণ 1961 সালে প্রকাশ করা হয়েছিল, 1961, 1962 (দুইবার), 1969, 1972, 1977 এবং 1982 সালে পুনর্মুদ্রণ সহ। 1986 সালে একটি দ্বিতীয় সংস্করণের ভূমিকা সহ প্রদর্শন করা হয়েছিল। এটি 2001 সালে রিচার্ডজে। ইভানের যথেষ্ট কার্যকরী ভূমিকার সাথে পুনর্মুদ্রণ করা হয়েছিল।

 

ধন্যবাদ.

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment