logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ওয়েবসাইট ডাউন হলে কিভাবে বুঝবেন? করণীয় ৫টি দিক জেনে নিন!


আমাদের ওয়েবসাইট ব্যবহারকারীদের বেশিরভাগই জানেন না কেন ওয়েবসাইটটি ডাউন হয়েছে। সাধারণত, আমাদের ব্যবহৃত ওয়েবসাইটটি ডাউন হলে সাথে সাথে হোস্টিং কোম্পানির সাথে যোগাযোগ করি এবং তাদের আমাদের সমস্যার কথা বলি।

উদাহরণ স্বরূপ:

  1. আমার সাইট ডাউন হয়ে গেছে।
  2. ডাটাবেজ ইরর দেখাচ্ছে ।
  3. সাইটটি খুলতে পাচ্ছি না।
  4. সার্ভার হ্যাক হয়ে গেছে।
  5. কি সার্ভার ব্যবহার করেন ভাই ওয়েবসাইট ডাউন হয়ে যায় ইত্যাদি অভিযোগ দিয়ে থাকি।

কিন্তু বেশিরভাগ সময়ই সেগুলি সত্য নাও হতে পারে। নিম্নমানের হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং সেবা নিলে আপনাকে এসব সমস্যার সম্মুখীন হতে হবে। কিন্তু অনেক সময় গ্রাহকরা বিভিন্ন ছোটখাটো সমস্যার কারণে তাদের সাইট খুলতে পারে না। যেমন- যখন একজন গ্রাহক তার cPanel এ লগইন করার সময় ভুল ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে এবং যদি এটি বারবার ঘটে তাহলে সার্ভার ফায়ারওয়াল আপনার আইপি ব্লক করবে। এছাড়াও, অন্যান্য অনেক ছোটখাটো সমস্যার কারণে সাইটটি সাময়িকভাবে বন্ধ রয়েছে।

আপনি কিভাবে নিশ্চিত হতে পারেন যে আপনার সাইটটি ডাউন হয়নি? চলুন জেনে নেওয়া যাক করণীয় ৫টি দিক!

১) প্রক্সি সার্ভার সাইট চেক করুন:

   আপনার ওয়েবসাইটটি সত্যিই ডাউন হয়েছে কিনা তা জানতে হলে আপনি প্রক্সি সার্ভার বা অন্যান্য আইএসপির সংযোগ দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন আপনার সাইটটি খোলে কি না?
উদাহরণস্বরূপ, https://downforeveryoneorjustme.com/ এ যান এবং আপনার সাইট পুনরায় পরীক্ষা করুন৷ তবেই আপনি বুঝতে পারবেন আপনার ওয়েবসাইট আপ নাকি ডাউন।

২) ইন্টারনেট সংযোগ ঠিক আছে কিনা:

   যদি আপনার সাইট ডাউন বলে মনে হয়, প্রথমে আপনার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করুন এবং কিছুক্ষণ পরে আবার চেষ্টা করুন। এতে করে আপনার কম্পিউটারের আইপি ব্লক হয়ে গেলে ডায়নামিক আইপির কারণে আইপি পরিবর্তন হয়ে যাবে এবং আশা করি আপনি আপনার সাইটটি দেখতে পারবেন।

মেইনটেইনেন্স এর কারনে:

অনেক সময় হোস্টিং কোম্পানিগুলো তাদের সার্ভার মেইন টেন্যান্স করে ভালো সার্ভিস এবং সার্ভার আপগ্রেড করার জন্য। এই ক্ষেত্রে, তারা ইমেলের মাধ্যমে গ্রাহকদের রক্ষণাবেক্ষণ নোটিশ পাঠায়। একই সময়ে, তারা তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে এটি সম্পর্কে পোস্ট করে। তাই নিয়মিতভাবে আপনার ইমেল চেক করুন হোস্টিং কোম্পানির দ্বারা কোনো রক্ষণাবেক্ষণের নোটিশ পাঠানো হয়েছে কিনা। অথবা কোম্পানির অফিসিয়াল সোশ্যাল মিডিয়া সাইট যেমন Facebook, Twitter, Instagram, LinkedIn ইত্যাদি চেক করুন তাহলে বুঝতে পারবেন।

আপডেট করা:

আপনার সাইটে আপডেটের জন্য কত সময় লাগবে তার বিশদ বিবরণ পেতে অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন। যদি আপডেট পেতে দেরি হয়, অনুগ্রহ করে মার্জিত ভাষায় উত্তর দিন আবার টিকিটের আপডেটের জন্য জিজ্ঞাসা করুন অথবা তাদের দেওয়া ফোন নম্বরে কল করুন এবং আপডেটের জন্য জিজ্ঞাসা করুন।

সাপোর্ট টিকেট অথবা ইমেইল করুন :

যদি আপনার সাইট এখনও না খোলে, হোস্টিং প্রদানকারী কোম্পানির ওয়েবসাইটে একটি সমর্থন টিকিট পোস্ট করুন বা তাদের যোগাযোগের ইমেল ঠিকানায় একটি বার্তা পাঠান। আপনার যদি যোগাযোগের ফোন নম্বর থাকে তবে দয়া করে কল করুন। তবে শুরুতেই বাজে কথা বা গালি দিবেন না। প্রথমে হোস্টিং কোম্পানির সাপোর্ট এজেন্টদের আপনার ডোমেনের নাম বলুন, তারপর তাদের বলুন যে আপনি তাদের সাইট ব্রাউজ করতে পারবেন না। কোনো সমস্যা হলে তারা বিষয়টি খতিয়ে দেখে সমাধান করবেন।


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment