logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতে উচ্চশিক্ষা প্রণালী এবং প্রবেশ পরীক্ষার ব্যবস্থা কী?


ভারতে উচ্চশিক্ষা প্রণালী এবং প্রবেশ পরীক্ষার ব্যবস্থা 

ভারতে উচ্চশিক্ষা প্রণালী এবং প্রবেশ পরীক্ষার ব্যবস্থা অনেকটাই বিভিন্ন। এখানে কিছু প্রধান বিষয়গুলি রয়েছে:

  1. বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলি: ভারতে অনেক ধরনের বিশ্ববিদ্যালয়, প্রযুক্তি প্রতিষ্ঠান, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এগুলি সরকারী এবং বেসরকারি হতে পারে।

  2. প্রবেশ পরীক্ষা: অনেক বিশ্ববিদ্যালয়ে প্রবেশ পরীক্ষা হয় যা মেরিট এবং এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে নেওয়া হয়। এই পরীক্ষাগুলি মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরণের প্রশ্ন ও পরীক্ষার নিয়মাবলী অনুসরণ করে নেওয়া হয়।

  3. প্রবেশের জন্য যোগ্যতা: বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে প্রবেশের জন্য সাধারণত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা পেয়ে থাকা প্রয়োজন। অনেক অধিবেশনে প্রবেশের জন্য পরীক্ষার মাধ্যমে প্রবেশ প্রদান করা হয়।

  4. অনুশীলন ও শিক্ষার্থী সমর্থন: বিশ্ববিদ্যালয়ের ভিত্তিতে শিক্ষার্থীদের অনুশীলন এবং সমর্থন প্রদান করা হয়। অনেক সংস্থাগুলি শিক্ষার মান এবং প্রশাসনিক কার্যক্রমের মানসম্পন্নতা বজায় রাখতে চেষ্টা করে।

এই সব বিষয়গুলি মিলিয়ে ভারতে উচ্চশিক্ষা প্রণালী পরিচালিত হয়।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment