logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ব্লগ খোলার নিয়ম!


আজকাল Blog বানানো এবং নিজের একটি Blog তৈরী করা অনেকটাই সহজ এবং সরল হয়ে গেছে। কারণ, আজ আমরা অনেক সহজে blogger.com বা WordPress software ব্যবহার করে খুব সহজেই একটি Personal Blog বানিয়ে নিতে পারি। এবং, আপনি কারো সাহায্য ছাড়াই নিজে একটি Blog তৈরি করতে পারবেন। শুধুমাত্র, আপনাকে এক বা দুই বার জিনিসগুলি ভালভাবে বুঝতে হবে। WordPress একটু আলাদা Software এবং তাতে Blog খোলার নিয়ম কিছুটা আলাদা আর তাতে আপনার কিছু টাকা খরচ করতে হবে। কিন্তু, Google-এর Blogger দিয়ে, আপনি কোনো টাকা খরচ না করে বিনামূল্যে একটি Blog খুলতে পারেন। সুতরাং, এই আর্টিকেলটিতে আমি আপনাকে বলব কিভাবে Blogger Website ব্যবহার করে একটি বিনামূল্যে Blog সাইট খুলতে হয়।

ব্লগ বানানোর জন্য কিসের প্রয়োজন:

  • Google এর দ্বারা নির্মিত এমন একটি ফ্রি ওয়েবসাইট বা Service যার ব্যবহার করে যে কেও নিজের একটি Blog সাইট বানিয়ে নিতে পারবেন।
  • Google এর product হওয়ার জন্য ব্লগার অনেক ভরসার এবং ব্লগ বানানোর জন্য অনেক কার্যকর সার্ভিস হিসেবে প্রমাণিত হয়েছেন। আজ অনেক লোকেরা এখানে নিজের একটি Blog বানিয়ে তার থেকে টাকা আয় করছেন।
  • এখানে Blog  বানানোর জন্য আপনার কেবল একটি Google বা Gmail একাউন্টের প্রয়োজন হবে এবং আপনি একটি একাউন্টেই অনেকগুলি Blog বানিয়ে নিতে পারবেন।
  • Blogger এ আপনি ফ্রীতেই ব্লগ বানাতে পারবেন। আপনার কোনোরকম টাকা দেওয়ার প্রয়োজন হবে না বা অন্য কোনো জিনিসে যেমন Hosting বা Theme আদিতে আপনার টাকা দিতে হবেনা। এ পুরোপুরি ফ্রি এবং এখানে বানানো ব্লগে Adsense এর দ্বারা টাকা আয় করার সুযোগ আপনি পাবেন।

    তাহলে দেরি করে কি লাভ বলেন। চলেন নিচে আমরা Blogger এ একটি ব্লগ কিভাবে বানাবো তার নিয়ম জেনে নেই।

কিভাবে ব্লগারে ব্লগ তৈরী করবেন ? (ব্লগ খোলার নিয়ম)

ব্লগারে একটি ব্লগ তৈরি করতে, আপনাকে অবশ্যই একটি ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করতে হবে এবং তাতে Internet সংযোগ থাকা গুরুত্বপূর্ণ ।এবং,আমি আগেই বলেছি যে ব্লগ বানানোর জন্য আপনার একটি Gmail বা Google একাউন্টের প্রয়োজন হবে।

উপরে উল্লিখিত জিনিসগুলি প্রস্তুত থাকলে, আমি নীচে উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করে ব্লগারে আপনার নিজের ব্লগ তৈরি করতে পারেন। তো চলুন, এখন নিচে আমরা ব্লগ খোলার নিয়ম জেনে নেই।

Google account Login:

  • প্রথমত, আপনার নিজের Computer বা Laptop থেকে আপনাকে Blogger.com ওয়েবসাইটে যেতে হবে।
  • ওয়েবসাইটে যাওয়ার পর, আপনি একটি Dashboard বা ব্লগারের home page দেখতে পাবেন।
  • এখন আপনি সরাসরি, “Create your blog” বলে একটি Link বা Button দেখবেন।
  • “Create Blog” বাটনে ক্লিক করার পর আপনি Google Account Login page দেখতে পাবেন।
  • Account Login পেজে, আপনার জিমেইল আইডি এবং Password দিন এবং আপনার Google অ্যাকাউন্টে লগইন করুন।
  • মনে রাখবেন, আপনার জিমেইল একাউন্টে Login করার অর্থ হল আপনার ব্লগার একাউন্টে Login করা। আপনাকে ব্লগারে আলাদাভাবে Login বা সাইন আপ করার দরকার নেই।

profile name set:

  • এখন জিমেইল একাউন্ট দিয়ে ব্লগারে Login করার পর আপনাকে ব্লগারে Login করা হবে এবং প্রথমে আপনাকে profile name set  করতে বলা হবে।
  • এখন আপনাকে যা করতে হবে তা হল নীচের "Display name" বক্সে একটি profile name লিখতে হবে৷
  • আপনি যে কোন নাম দিতে পারেন যেমন আমি "re10" দিয়েছি।
  • মনে রাখবেন যে এখানে দেওয়া profile name টি আপনার ব্লগে লেখা আর্টিকেল গুলিতে প্রদর্শিত হবে।
  • এর অর্থ হল আপনার আর্টিকেল গুলি এই Profile Name-র সাথে আপনার ব্লগে প্রকাশিত বা প্রচার করা হবে।
  • তাহলে এখন একটি ভালো Profile Name দিন এবং নিচের “Continue to blogger” button এ ক্লিক করুন।

Blogger dashboard:

এখন পরবর্তী পেজে আপনি আপনার ব্লগার Dashboard দেখতে পাবেন। আপনার ব্লগার অ্যাকাউন্টে ব্লগ তৈরি না করার জন্য, আপনাকে নীচে "create new blog" নামে একটি button বা Link দেখানো হবে।

 ব্লগের details: 

এখন আপনি আপনার কম্পিউটারের Screen-এ কিছু Option  দেখতে পাবেন যেমন  “Title”, “Address”, “Theme”.

ব্লগারে একটি ব্লগ তৈরি করার আগে, আপনাকে এই 3টি Option ভালভাবে পূরণ করতে হবে।

  • Title – এখানে আপনাকে এক লাইনে আপনার নিজের ব্লগ সম্পর্কে কিছু লিখতে হবে। একে বলা হয় ব্লগ Title.
  • Address – এই বিভাগে আপনাকে আপনার ব্লগার ব্লগের URL address সেট করতে হবে। আপনি যেকোনো URL নাম সেট করতে পারেন।

তবে মনে রাখবেন, আপনার দেওয়া ঠিকানা পাওয়া গেলে আপনি এটি ব্যবহার করতে পারবেন। দেওয়া Url address উপলব্ধ বা available থাকলে আপনাকে “this blog address is available” বলে লিখে দেওয়া হবে। তা নাহলে, আপনাকে অন্য একটি address দিতে হবে। একটি ব্লগ তৈরি করার পর আপনি অবশ্যই আপনার ব্লগের জন্য in, .com বা info-র মতো top level domain set সেট করতে পারেন৷

  • Theme – এখন আপনি Them নামে একটি Option দেখতে পাবেন যেখানে আপনি বিভিন্ন রকমের Theme দেখতে পাবেন। থিম মানে Design. আপনি নিজের ব্লগের জন্য যেমন Theme বেছে নিবেন আপনার ব্লগ দেখতে ঠিক তেমন লাগবে। সুতরাং, আপনার ব্লগের জন্য প্রদত্ত Them থেকে আপনার পছন্দ মতো একটি Select করুন।
  • এখন সবকিছু করার পর নিচে ডানদিকে থাকা Create Blog” Option-এ Click করে দিন।

SKIP Google Domain Option: 

এখন, পরের পেজে আপনি একটা Option বা Box দেখবেন যেখানে “Google Domain” লেখা থাকবে। এখন আপনি Find a Domain বাক্সে নিজের ব্লগার ব্লগের জন্য Top Level Domain যেমন in, com, info বা Domain Search করে Register করতে পারবেন। মনে রাখবেন এতে আপনার কিছু টাকা Domain কিনার জন্য দিতে লাগতে পারে। তাহলে আপনি যদি চান নিজের ব্লগের জন্য Top Level Domain এখান থেকে Register করতে পারবেন। আর আপনার যদি এখান থেকে Domain Register করতে না চান বা পরে ডোমেইন নিতে চান তাহলে “No thanks” লিংকে ক্লিক করুন। মনে রাখবেন, একটি Top Level Domain কিনে Blogger ব্লগে ব্যবহার করাটা বাধ্যতামূলক বা জরুরি না। আপনি যদি চান তাহলে ব্লগারের ফ্রি Blog URL Address নিজের ব্লগে ব্যবহার করতে পারবেন। তাহলে এখন সোজাসোজি “No Thanks” লিংকে ক্লিক করুন।

 আপনার ব্লগ তৈরী হয়ে গেছে:

এখন ওপরে No Thanks লিংকে Click করার পর পরের পেজে আপনার Blogger ব্লগ বানানো হয়ে যাবে এবং আপনাকে নিজের নতুন ব্লগের Dashboard দিয়ে দেওয়া হবে। Dashboard থেকে আপনি নিজের ব্লগের Address এ গিয়ে ব্লগের Design বা Live View দেখতে পারবেন।

এর বাইরেও আপনি নিজের Dashboard থেকে New Post এ গিয়ে  নতুন Article লিখতে পারবেন বা তাকে Publish করতে পারবেন। ব্লগ Design করতে পারবেন, নতুন Page বা Categories যোগ করতে পারবেন বা Google Adsense এর জন্য Apply করে টাকা আয় করতে পারবেন।

নিজের ব্লগে গিয়ে দেখুন:

আপনার বানানো ব্লগ কেমন হয়েছে দেখতে বা ব্লগটিকে দেখতে হলে আপনি নিজের Blogger Dashboard থেকে ওপরে বামদিকে থাকা “View Blog” অপসন ক্লিক করুন। এতে আপনি আপনার বানানো ব্লগটিকে দেখতে পারবেন।

আপনি যদি Direct নিজের ব্লগে যেতে চান বা অন্য কেউ যদি আপনার ব্লগে যেতে চায়, তাহলে আপনার ব্লগের URL Address যেটা আপনি ব্লগ বানানোর সময় দিয়েছিলেন সেটা ইন্টারনেটে সার্চ করলে আপনার ব্লগ পেয়ে যাবেন।

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment