logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

প্রাইমারি এবং সেকেন্ডারি শিক্ষার মধ্যে পার্থক্য কী?


প্রাইমারি এবং সেকেন্ডারি শিক্ষার মধ্যে পার্থক্য

প্রাইমারি শিক্ষা ও সেকেন্ডারি শিক্ষা হল দুটি ভিন্ন ধরনের শিক্ষার উপাদান।

১. প্রাইমারি শিক্ষা:

প্রাইমারি শিক্ষা হল শিশুদের শুরুমধ্যে প্রাথমিক পাঠদান এবং মৌলিক শিক্ষার প্রাপ্তির জন্য প্রস্তুতি করানো। এটি সাধারণত ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য প্রযোজ্য। এখানে মৌলিক শিক্ষার মধ্যে অংকন, বাংলা, ইংরেজি, গণিত ইত্যাদি অধ্যয়নের প্রাথমিক ধারণা দেওয়া হয়।

২. সেকেন্ডারি শিক্ষা:

সেকেন্ডারি শিক্ষা হল একটি উচ্চতর ধরণের শিক্ষার ধারণা যা প্রাইমারি শিক্ষার পরে আসে। এটি সাধারণত ১১ থেকে ১৬ বছরের ছাত্র-ছাত্রীদের জন্য প্রযোজ্য। এখানে শিক্ষার ধারণা উন্নত করা হয় এবং বিভিন্ন বিষয়ে বিস্তারিত অধ্যয়ন করা হয়, যেমন বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ইংরেজি ভাষা ও সাহিত্য, গণিত, বাংলা ও অন্যান্য বিষয়।

সংক্ষেপে বলতে গেলে, প্রাইমারি শিক্ষা হল প্রাথমিক শিক্ষার প্রস্তুতি দেওয়া, যেখানে মৌলিক ধারণা এবং পাঠদান হয়, আর সেকেন্ডারি শিক্ষা হল সাধারণত উন্নত শিক্ষার ধারণা ও বিস্তারিত অধ্যয়নের পরিবেশ।

 

-ধন্যবাদ

 

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment