logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

জাদুঘরের বিভিন্ন বিভাগ


জাদুঘরের বিভিন্ন বিভাগ 

জাদুঘরগুলি সাধারণত বিভিন্ন বিভাগ বা গ্যালারী নিয়ে গঠিত, প্রতিটি একটি নির্দিষ্ট থিম, সময়কাল বা প্রদর্শনীর প্রকারের জন্য উত্সর্গীকৃত। বিভাগগুলির সংগঠন যাদুঘরের ধরন এবং এর ফোকাসের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এখানে অনেক যাদুঘরে পাওয়া কিছু সাধারণ বিভাগ রয়েছে:

1. স্থায়ী প্রদর্শনী:
    এইগুলি হল মূল প্রদর্শন যা যাদুঘরের সংগ্রহের ভিত্তি তৈরি করে৷ স্থায়ী প্রদর্শনী প্রায়ই জাদুঘরের মিশন এবং ফোকাসের সাথে সম্পর্কিত বিষয়গুলির একটি বিস্তৃত পরিসর কভার করে। উদাহরণস্বরূপ, একটি শিল্প যাদুঘরে, বিভিন্ন শিল্প আন্দোলন বা নির্দিষ্ট শিল্পীদের প্রদর্শন করে স্থায়ী প্রদর্শনী থাকতে পারে।

2. অস্থায়ী প্রদর্শনী:
    যাদুঘরগুলি প্রায়শই অস্থায়ী প্রদর্শনীর আয়োজন করে যা নির্দিষ্ট থিম, শিল্পী বা ঐতিহাসিক সময়কালকে হাইলাইট করে। এই প্রদর্শনীগুলি প্রায়শই একটি সীমিত সময়ের জন্য প্রদর্শন করা হয় এবং যাদুঘরকে এমন আইটেমগুলি প্রদর্শন করার সুযোগ দেয় যা স্থায়ী সংগ্রহের অংশ নয়।

3. বিশেষ সংগ্রহ:
    কিছু জাদুঘরে বিশেষ সংগ্রহ রয়েছে যা নিয়মিত প্রদর্শনীর অংশ নয়। এর মধ্যে বিরল শিল্পকর্ম, মূল্যবান শিল্পকর্ম, বা উল্লেখযোগ্য ঐতিহাসিক গুরুত্বের আইটেম অন্তর্ভুক্ত থাকতে পারে। বিশেষ সংগ্রহগুলি প্রায়ই আলাদাভাবে বা ডেডিকেটেড গ্যালারিতে প্রদর্শিত হয়।

4. শিক্ষামূলক এবং ইন্টারেক্টিভ ক্ষেত্র:
    অনেক জাদুঘরে শিক্ষামূলক উদ্দেশ্যে, বিশেষত অল্প বয়স্ক দর্শকদের জন্য ডিজাইন করা বিভাগগুলি অন্তর্ভুক্ত রয়েছে। ইন্টারেক্টিভ প্রদর্শনী, হ্যান্ডস-অন ক্রিয়াকলাপ, এবং শেখার স্থানগুলি আরও আকর্ষক এবং শিক্ষামূলক অভিজ্ঞতায় অবদান রাখে।

5. আর্কাইভ এবং গবেষণা এলাকা:
    যাদুঘরগুলিতে প্রায়শই গবেষণা এবং সংরক্ষণের জন্য উত্সর্গীকৃত স্থান থাকে। এই অঞ্চলগুলি জনসাধারণের জন্য উন্মুক্ত নাও হতে পারে, তবে তারা যাদুঘরের সংগ্রহের মধ্যে নিদর্শন এবং নমুনাগুলি সংরক্ষণ এবং অধ্যয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

6. থিম্যাটিক গ্যালারী:
    - জাদুঘরগুলি নির্দিষ্ট থিম বা বিষয়ের উপর ভিত্তি করে প্রদর্শনীর আয়োজন করতে পারে। উদাহরণস্বরূপ, একটি প্রাকৃতিক ইতিহাস জাদুঘরে বিভিন্ন ইকোসিস্টেমের জন্য উত্সর্গীকৃত গ্যালারি থাকতে পারে, যখন একটি বিজ্ঞান জাদুঘরে পদার্থবিদ্যা, জীববিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যার বিভাগ থাকতে পারে।

7. সাংস্কৃতিক ও ঐতিহাসিক সময়কাল:
    কিছু জাদুঘর কালানুক্রমিকভাবে সংগঠিত, নির্দিষ্ট ঐতিহাসিক সময়ের জন্য নিবেদিত বিভাগ সহ। উদাহরণস্বরূপ, একটি ইতিহাস যাদুঘরে প্রাচীন সভ্যতা, মধ্যযুগীয় যুগ এবং আধুনিক ইতিহাসের বিভাগ থাকতে পারে।

8. প্রযুক্তি এবং উদ্ভাবনের স্থান:
    বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে, প্রায়শই উদ্ভাবন, প্রযুক্তিগত অগ্রগতি এবং বিভিন্ন প্রযুক্তির বিবর্তন প্রদর্শনের জন্য নিবেদিত বিভাগ থাকে। ইন্টারেক্টিভ প্রদর্শন এবং বিক্ষোভ এই এলাকায় সাধারণ.

9. অডিটোরিয়াম এবং ইভেন্ট স্পেস:
    - অনেক জাদুঘরে অডিটোরিয়াম বা ইভেন্ট স্পেস রয়েছে যেখানে তারা তাদের মিশনের সাথে সম্পর্কিত বক্তৃতা, পারফরম্যান্স এবং অন্যান্য ইভেন্টগুলি হোস্ট করে। এই স্থানগুলি একটি সাংস্কৃতিক এবং শিক্ষামূলক কেন্দ্র হিসাবে যাদুঘরের ভূমিকায় অবদান রাখে।

10. ক্যাফে এবং উপহারের দোকান:
     যদিও ঐতিহ্যগত প্রদর্শনী স্থান নয়, ক্যাফে এবং উপহারের দোকানগুলি প্রায়শই যাদুঘরের অভিজ্ঞতার অংশ। তারা দর্শনার্থীদের আরাম করার, তাদের দর্শনের প্রতিফলন এবং যাদুঘরের সংগ্রহের সাথে সম্পর্কিত স্যুভেনির কেনার জায়গা প্রদান করে।

একটি জাদুঘরের নির্দিষ্ট বিভাগগুলি যাদুঘরের ফোকাসের উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে, তা শিল্প, বিজ্ঞান, ইতিহাস বা শৃঙ্খলাগুলির সংমিশ্রণ হোক না কেন। উপরন্তু, জাদুঘরগুলি হল গতিশীল প্রতিষ্ঠান, এবং তাদের প্রদর্শনী এবং বিভাগগুলি সময়ের সাথে সাথে নতুন অধিগ্রহণ, গবেষণার ফলাফল এবং তাদের দর্শকদের ক্রমবর্ধমান আগ্রহগুলিকে সামঞ্জস্য করার জন্য পরিবর্তিত হতে পারে।

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment