logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

Bill Gates-এর জীবনী!


Bill Gates:  

Bill Gates একজন আমেরিকান ব্যবসায়িক মহারথী, সফটওয়্যার বিকাশকারী, বিনিয়োগকারী, লেখক এবং সমাজসেবী। Bill Gates Microsoft Corporation সহ-প্রতিষ্ঠাতা। Microsoft-এ কর্মজীবন চলাকালীন Gates Chairman, প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO), President এবং প্রধান Software Architect-এর পদে ছিলেন এবং 2014,May অবধি বৃহত্তম স্বতন্ত্র Shareholder ও ছিলেন। Bill Gates 1970 ও 1980 এর দশকের Microcomputer বিপ্লবের অন্যতম সেরা উদ্যোক্তা এবং পথিকৃৎ।

Bill Gates-এর জন্ম ও পরিবার:

28 October 1955 সালে Seattle, Washington-এ জন্মগ্রহন করেন Bill Gates। তিনি William H. Gates Senior এবং Mary Maxwell Gates-এর পুত্র।

Bill Gates-এর শিক্ষাজীবন: 

Bill Gates Lakeside স্কুল থেকে পড়া শুরু করেন এবং তিনি সেখান থেকে 13 বছর বয়সে Graduation সম্পন্ন করেন। সবচেয়ে মজার বিষয় হলো – 1600 নম্বরের মধ্যে 1590 নম্বর পেয়েছিলেন। সবার কাছে যেটা ছিল বিস্ময়ের ব্যাপার। 

বিস্ময়কর ফলাফলের দরুণ Bill Gates 1973 সালে Harvard College পড়ার সুযোগ পেয়ে যান। এখানে পড়তে এসে বিভিন্ন মানুষের সংস্পর্শে আসেন। পরিচিত হন আরো বিস্ময়কর লোকের সাথে। Steve Ballmer তাদেরই একজন। যিনি পরবর্তীতে Microsoft-এর CEO হন।

Bill Gates-এর Lakeside School-এ শিক্ষাজীবন: 

Lakeside স্কুলে Bill Gates লেখাপড়া করেন। সেখান থেকে Bill Gates-এর Computer-এর প্রতি ভালোবাসা জন্মায়। সেখানে Bill Gates বেশিরভাগ সময় Computer নিয়ে পড়ে থাকতেন। Lakeside স্কুলে Computer শিক্ষার প্রতি বিশেষ কদর ছিল। সেখানে Bill Gates BASIC LANGUAGE ব্যবহার করে Programming সম্পর্কে জ্ঞান লাভ করেন। 

Microsoft-এর সূচনা : 

কিছুদিন পর Bill GatesPaul Allan এক সাথে ব্যবসা করার Plane করেন। তাই একটি Office খোলার প্রয়োজন দেখা দেয়। তাই New Mexico-এর এক এলাকায় প্রথম Office খুলেন। অফিসটির নাম দেন Albuquerque।   1976 সালের 26 November MITS এর আওতায় আরো  একটি প্রতিষ্ঠান খুলেন। আর এভাবেই Microsoft এর সূচনা হয়। এটিই  Microsoft এর প্রথম অফিস।

Windows-এর সূচনা : 

Microsoft Company ইতিমধ্যে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। সর্বত্র নিত্য নতুন System উদ্ভাবন করছে। 1985 সালে এসে এ বিপ্লবে নতুন সংযোজন Microsoft Operating System. অতি সল্প সময়ে বাজারে বিপুল জনপ্রিয়তা লাভ করে। এর পিছনে মূল কারণ ছিল। 

Windows -এর Version সমুহ:

Windows NT

Windows XP

Windows  3.1

4.Windows 95

Windows 98

6.Windows milinium.

Windows  2000.

Windows Vista.

Windows 7

Windows 2007

11.Windows 8

Windows 8.1

Windows 10 “latest version 

Bill Gates-এর ব্যাক্তিগত জীবন:

Bill Gates 1994 সালে বিবাহ করেন। Bill Gates এর স্ত্রী হলেন Melenda Gates। 1980 সালে Melenda Microsoft-এ জয়েন করেন। পরবর্তীতে পরিচয়, ভালোবাসা,অতঃপর বিয়ে। Melenda Microsoft-এর গুরুত্বপূর্ন দায়িত্বে রয়েছেন।

Bill Gates-এর উক্তিঃ 

 তার কিছু গুরুত্বপূর্ণ উক্তি হল –

আপনি যদি গরীব হয়ে জন্মান তাহলে সেটা আপনার দোষ নয় কিন্তু গরীব থেকেই মারা যান, তাহলে সেটা আপনার দোষ।  

আমি কোনো কঠিন কাজ করার জন্য সবসময় একজন অলস ব্যক্তিকে পছন্দ করবো, কারণ সে সেই কাজটি করার একটি সহজ উপায় বের করবে। 

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক, এটি স্মার্ট মানুষদের চিন্তার মধ্যে ঢুকিয়ে দেয় যে তারা কখনো ব্যর্থ হবেনা। 

পুঁজিবাদ একটি বিস্ময়কর ব্যাপার যা মানুষের মাঝে প্রেরণা যোগায়। ইহার কারনে কিছু উদ্ভাধন হতে পারে, কিন্তু এ পৃথিবীর সকল এলাকার জন্য এটা মঙ্গলজনক নয়। 

যখন তোমার পকেট ভর্তি টাকা থাকবে তখন শুধুমাত্র তুমি ভুলে যাবে যে ‘তুমি কে?; কিন্তু যখন তোমার পকেট ফাঁকা থাকবে তখন সমগ্র দুনিয়া ভুলে যাবে ‘তুমি কে?’.

সবচেয়ে অসুখী মানুষের প্রতি লক্ষ্য করুণ, অনেক কিছু শিখতে পারবেন।

একবার পরীক্ষায় কয়েকটা বিষয়ে আমি ফেল করেছিলাম কিন্তু আমার বন্ধু সব বিষয়েই পাশ করে। এখন সে Microsoft-এর একজন ইঞ্জিনিয়ার আর আমি Microsoft-এর প্রতিষ্ঠাতা। 

সফলতা উৎযাপন করা ভালো তবে ব্যর্থতার দিকেও নজর দিতে হবে।

তোমরা Graduates অসংখ্য উদ্ভাবনে নেতৃত্ব দেবে, পৃথিবীকে এগিয়ে নিয়ে যাবে৷ তোমাদের বয়সে আমি পৃথিবীকে যতটা চিনতাম, আমি বিশ্বাস করি, আজ তোমরা তার চেয়ে অনেক বেশি জানো৷ 

আমার সন্তান চাইলে এক হাজার Dollar বকশিস দিতে পারে কারন তার বাবা পৃথিবীর সবচেয়ে ধনি লোক। কিন্তু আমি পাঁচ Dollar-এর বেশি দিতে পারি না, কারন আমার বাবা ছিল একজন কাঠুরে।

অসংখ্য ধন্যবাদ সময় করে এই ” Bill Gates-এর জীবনী পড়ার জন্য। আজ আমরা Bill Gates-এর জীবনী, Bill Gates-এর উক্তি এবং তার জীবন কাহিনী কিছু নিয়ে আলোচনা করলাম। 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment