logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

নারীবাদের ইতিহাসে কোন মুক্তিযুদ্ধের পরিকল্পনা ছিল?


নারীবাদের ইতিহাসে মুক্তিযুদ্ধের পরিকল্পনা

নারীবাদের ইতিহাসে অনেকগুলি মুক্তিযুদ্ধের পরিকল্পনা ছিল, যেমন:

  1. ভারতীয় স্বাধীনতা আন্দোলন:

    •  ১৯২০ এর দশকে, ভারতের স্বাধীনতা আন্দোলনের সময়ে, নারীদের অংশ প্রত্যাশিত ছিল। মহাত্মা গান্ধীর নেতৃত্বে নারীদের অধিকারের জন্য সমর্থন ও সংগঠিত করার চেষ্টা ছিল।

  2. বাংলাদেশের মুক্তিযুদ্ধা:

    • ১৯৭১ সালে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নারীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অধিকাংশ মুক্তিযুদ্ধ সংগঠনের সদস্যদের মধ্যে ছিলেন মহিলারা, যারা সমর্থন ও সংগঠিত প্রতিষ্ঠান করে এই আন্দোলনে অংশগ্রহণ করেন।

  3. নারীদের অধিকারের জন্য মার্চিং ও প্রতিষ্ঠান:

    • বিভিন্ন দেশে নারীদের অধিকারের জন্য মার্চিং, অনুষ্ঠান, ও সংগঠন গড়ে উঠেছে, যেমন মার্চিং ও র‌্যালি ক্যাম্পেইনগুলি যেখানে নারীদের অধিকারের দাবি ও ক্ষোভ করা হয়েছিল।

এই প্রকল্পনাগুলির মধ্যে অনেকগুলি মুক্তিযুদ্ধে নারীদের সমর্থন ও অংশগ্রহণ প্রত্যাশা ছিল, যা নারীদের অধিকার ও অবস্থানের উন্নতি করার লক্ষ্যে ছিল।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment