logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

সবুজ বিপ্লবের ফলে কৃষিক্ষেত্রে কী ধরনের পরিবর্তন এসেছে?


সবুজ বিপ্লবের ফলে কৃষিক্ষেত্রে পরিবর্তন

  • সবুজ বিপ্লব বা পরিবেশবাদের সমর্থনে কৃষিতে একাধিক পরিবর্তন ঘটেছে বলে ধরা যায়। কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের মধ্যে রয়েছে:
  1. জৈব কৃষি ও পরিবেশসম্পৃক্ত কৃষির প্রচার:

    •  সবুজ বিপ্লবের সাথে জৈব কৃষির অগ্রগতি এবং পৃথিবীকে ক্ষতিপূর্ণ রোগ ও কীটপতঙ্গ নিয়ন্ত্রণ থেকে বাঁচানোর চেষ্টা আরো বৃদ্ধি পেয়েছে। জৈব কীটনাশকমুক্ত উপকরণ এবং প্রাকৃতিক প্রতিবেদনের ব্যবহার সম্প্রচারে বেশি হয়েছে।

  2. পরিবেশসম্পৃক্ত প্রক্রিয়াসমূহ:

    • পরিবেশবাদী কৃষির মাধ্যমে মাটির স্বাস্থ্য বজায় রাখার চেষ্টা বাড়ানো হয়েছে। মৃদার পরিস্কারতা বজায় রাখার জন্য সারের ব্যবহার এবং জলাশয়ের সংরক্ষণে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে।

  3. প্রক্ষুব্ধকর উপকরণ ব্যবহার প্রতিরক্ষা:

    • জৈব প্রতিরক্ষা পদক্ষেপ বেশিরভাগ কৃষিকাজে ব্যবহৃত হয়েছে, যা পৃথিবীর নিউন্যান্সিং প্রক্রিয়াগুলির সাথে মিল খাটাতে সাহায্য করে।

  4. বাংলাদেশের কৃষিক্ষেত্রে স্থানীয় বৃদ্ধিশীল ফলাফল:

    •  প্রাকৃতিক রোগ ও কীট নিয়ন্ত্রণের প্রতিষ্ঠানগুলি কৃষিক্ষেত্রে গভীর প্রভাব ফেলেছে, এটি অন্যান্য রোগ বা কীটপতঙ্গগুলির প্রতি প্রতিরক্ষা বাড়ানোর চেষ্টা করে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment