logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

হরপ্পা সভ্যতার মানুষেরা কী ধরনের পোশাক পরিধান করত?


হরপ্পা সভ্যতার মানুষের পোশাক পরিধান 

হরপ্পা সভ্যতার মানুষেরা প্রায়ই সমান্তরাল ধরনের পোশাক পরিধান করতো, যা তাদের সামাজিক ও পরিবেশাত্মক পরিচালনায় গভীরভাবে প্রতিফলিত হতো। হরপ্পা সভ্যতার মানুষের পোশাকের মূল বৈশিষ্ট্যগুলি হতে পারে:

  1. সুতা এবং কপাসের বস্ত্র:

    •  বস্ত্র তৈরির জন্য সাধারণত সুতা এবং কপাসের বস্ত্র ব্যবহার করা হতো। এগুলি মুখ্যতঃ প্রাকৃতিক রঙের হতো এবং একই ধরণের ডিজাইন এবং ফিটের সাথে বিশেষভাবে সংগঠিত হতো।

  2. মহাজনের উপরে পরিধান:

    • মহাজনদের বস্ত্র সাধারণত প্রাচীন কাপড় থেকে তৈরি হতো এবং এগুলির উপর ভিত্তি করে তাদের সমাজের পদ্ধতি, অধিকার এবং পরিচালনা প্রদর্শিত করা হতো।

  3. পরিবারের মহিলাদের পোশাক:

    • মহিলাদের বস্ত্র সাধারণত লম্বা এবং স্কোয়ার অথবা গোড়ালী কাটার হতো, এবং এগুলির মধ্যে অধিকাংশ সমগ্রতার বা অন্যান্য জাতীয় চারকোপিত ছিল।

  4. পুরুষের পোশাক:

    • পুরুষদের বস্ত্র সাধারণত ধোতির মতো ছিল, যা কাঁচামাল অথবা সুতির হতো এবং এগুলির উপরে একটি পরিমাণ বাস্তব চেম্বারবিশেষ হতো।

 

হরপ্পা সভ্যতার পোশাক তাদের সামাজিক ও সাংস্কৃতিক পরিচালনায় গভীরভাবে প্রতিফলিত হতো এবং এগুলি তাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করা হতো।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment