logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

জনসংখ্যা বৃদ্ধির প্রাথমিক কারণগুলি কী?


জনসংখ্যা বৃদ্ধির প্রাথমিক কারণগুলি

জনসংখ্যা বৃদ্ধির প্রাথমিক কারণগুলি হলো এমন উপায় এবং পরিস্থিতির পরিবর্তন যা মানুষের জনসংখ্যা বাড়াতে সহায়ক হয়:

  1. গর্ভধারণ ও মৃত্যুর হারে পরিবর্তন:

    • একটি দেশের গর্ভধারণ ও মৃত্যুর হারে পরিবর্তন হলে সেই দেশের জনসংখ্যা বৃদ্ধি বা অবনতি ঘটতে পারে। উন্নত চিকিৎসাল সুবিধা, পুষ্টিগত খাদ্য সরবরাহ, স্বাস্থ্য ও পরিসেবার মান উন্নতি ইত্যাদি কারণে মৃত্যুর হার নিম্ন হতে পারে এবং গর্ভধারণের হার বাড়তে পারে।

  2. প্রকৃতি ও পরিবেশ:

    • কিছু দেশে প্রাকৃতিক সম্পদ এবং পরিবেশের উন্নতি প্রাথমিক কারণ হতে পারে যেন বাড়ানো জনসংখ্যা। প্রাকৃতিক সম্পদ সম্পর্কের মধ্যে জল, খাদ্য, বায়ু ও জলের গতি ব্যবহারের প্রকৃতি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সুত্র হিসেবে প্রায় প্রভাবিত হয়।

  3. সামাজিক ও আর্থিক কারক:

    • জনসংখ্যা বৃদ্ধির অন্যতম প্রাথমিক কারণ হল সামাজিক ও আর্থিক কারকের পরিবর্তন। সমাজে শিক্ষার স্বার্থ, মহিলাদের অধিক সমস্থান এবং শিশুদের মাইলস্টোন, বেকারত্ব এবং করুণ করার কারণে দেশের জনসংখ্যা বৃদ্ধি বা অবনতি সহায়ক হয়।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment