logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কোন কোন কেস স্টাডি বা উদাহরণ রয়েছে যেখানে পৃষ্ঠ জল সম্পদ পর্যবেক্ষণ সফল হয়েছে?


পৃষ্ঠ জল সম্পদ পর্যবেক্ষণ 

পৃষ্ঠ জল সম্পদ পর্যবেক্ষণে সাফল্যের উদাহরণ হিসাবে কিছু অধ্যয়ন এবং প্রকল্প রয়েছে, যা পৃষ্ঠ জলের সম্পদ সংরক্ষণ এবং ব্যবস্থাপনার পরিপ্রেক্ষিতে ভালো ফলাফল দেখায়েছে। একটি কয়েকটি উদাহরণ হল:

  1. লেক ও হ্রদের মানের পর্যবেক্ষণ (Lake and Reservoir Monitoring):

    •  পৃষ্ঠ জলের মানের পর্যবেক্ষণে অনেকগুলি লেক এবং হ্রদের প্রযুক্তি ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, Lake George এবং Chesapeake Bay এর মতো প্রকল্পগুলি আছে, যেখানে স্থানীয় সম্প্রদায়ের অংশগুলি সহযোগিতা করে জলের মান এবং পরিবেশের সংরক্ষণের কাজ করা হয়েছে।

  2. স্যাটেলাইট ডেটা ব্যবহার (Use of Satellite Data):

    • স্যাটেলাইট ডেটা ব্যবহারের মাধ্যমে পৃষ্ঠ জলের সংরক্ষণে উপযুক্ত ডেটা সংগ্রহ এবং পরিসংখ্যানের কাজ সফলভাবে করা হয়। উদাহরণস্বরূপ, সিসিলি, ইন্ডিয়ার এবং ব্রাজিলের অনেক উদাহরণ রয়েছে যেখানে স্যাটেলাইট ডেটা ব্যবহার করে পৃষ্ঠ জল সম্পদের সংরক্ষণ এবং ব্যবস্থাপনার প্রযুক্তি সফল হয়েছে।

  3. সেন্সিং এবং মডেলিং (Sensing and Modeling):

    •  পৃষ্ঠ জলের মানের পর্যবেক্ষণে সেন্সিং এবং মডেলিং প্রযুক্তি ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আমেরিকান ভান্টার, মসুরি এবং ইউরোপীয় যৌথ পরিসংখ্যান সিস্টেম (European Joint Research Centre) এর কিছু প্রকল্প সফলভাবে পৃষ্ঠ জলের মান পরিস্থিতির পরিসংখ্যান করেছে।

 

এগুলি হল কেবল কয়েকটি উদাহরণ, যেখানে পৃষ্ঠ জল সম্পদের পর্যবেক্ষণে প্রযুক্তি সফলভাবে ব্যবহৃত হয়েছে এবং এটি পরিস্থিতির ভাল পরিস্থিতিতে সহায়ক হয়েছে।

 

-ধন্যবার

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment