logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

শিল্প বিপ্লবের প্রভাব


শিল্প বিপ্লবের প্রভাব

ইংল্যান্ডের শিল্প বিপ্লব একটি ঐতিহাসিক ঘটনা যা ইংল্যান্ডের সমাজ, অর্থনীতি, ও সামাজিক পরিবেশে গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে। এই বিপ্লবের অনেক বিভিন্ন দিক রয়েছে, যেমন শিল্প এবং শিল্পীদের ভৌগোলিক ও ঐতিহাসিক পরিবেশ, শিল্প কারখানা, কাজের শর্ত, দক্ষতা ও প্রযুক্তির পরিবর্তন, শিল্প জীবনধারা, ও শিল্প আন্দোলনের প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে।

সমাজ, রাজনীতি ও অর্থনীতিতে শিল্পবিপ্লবের প্রভাব | শিল্পবিপ্লব, উপনিবেশবাদ ও  সাম্রাজ্যবা – JUMP Magazine

  1. শিল্প কারখানা: ইংল্যান্ডের শিল্প বিপ্লবের একটি গুরুত্বপূর্ণ দিক হল শিল্প কারখানাগুলির প্রবৃদ্ধি। শিল্প কারখানাগুলিতে প্রযুক্তির উন্নতি, উৎপাদনের প্রক্রিয়া ও শ্রমিকদের সংখ্যা বৃদ্ধি পেল। এটি উদ্ভাবন করেছে একটি বৃহত্তর শিল্প শ্রমিকের শ্রেণী, যারা নিয়মিতভাবে কাজ করতে বাধ্য থাকতেন।

  2. দক্ষতা ও প্রযুক্তির পরিবর্তন: শিল্প বিপ্লবের ফলে উত্পাদনের প্রযুক্তি উন্নতি পেয়েছিল। নতুন যন্ত্রপাতি ও তত্ত্বের উন্নতির ফলে উদ্যোগী প্রযুক্তিবিদের দ্বারা নতুন ও আধুনিক উপাদান ব্যবহার করে উৎপাদন পদ্ধতিতে পরিবর্তন আনা হয়।

  3. শিল্প জীবনধারা: শিল্প বিপ্লবের পরিণতিতে বেশিরভাগ মানুষের জীবনধারা পরিবর্তন হয়েছিল। গ্রাম্য অথবা গ্রাম্যপূর্ণ জীবনধারা থেকে মানুষের সহিংসতা ও সময়ের প্রযুক্তি উন্নতির সাথে শিল্প নগরে উদ্ভাবন হয়েছিল।

  4. শিল্প আন্দোলন: শিল্প বিপ্লবের সাথে সাথে শিল্প শ্রমিকেরা তাদের অধিকারের জন্য আন্দোলন করে। শ্রমিকেরা অন্ধকারে কাজ করতে নিষিদ্ধ হওয়া, অসুস্থ ও অনান্য পরিকল্পনা সরানো, শিল্প সামগ্রিকভাবে নিরাপত্তা প্রদান করা, এই সমস্যাগুলির সমাধানের জন্য আন্দোলন করে।

ধন্যবাদ..

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment