logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতীয় পার্লামেন্টে নারী প্রতিনিধিত্ব


ভারতীয় পার্লামেন্টে নারী প্রতিনিধিত্ব

ভারতীয় পার্লামেন্টে নারী প্রতিনিধিত্ব বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। এখানে কিছু মৌলিক তথ্য উল্লেখযোগ্য

ভারতের পার্লামেন্টে সংরক্ষিত নারী আসন এক-তৃতীয়াংশ করে বিল পাস

  1. লোকসভা: ভারতীয় পার্লামেন্টের একটি অংশ হিসাবে লোকসভা রয়েছে। এখানে নারী সদস্যের উপস্থিতি প্রচুর।

  2. রাজ্য সভা: অন্যত্র প্রধানত নির্বাচিত সদস্যের মাঝে নারী সদস্যদেরও উপস্থিতি রয়েছে এই পরিসংখ্যানগুলির মধ্যে।

  3. নারী আইনি প্রতিষ্ঠান: ভারতীয় পার্লামেন্টে অনেক আইনের প্রতিষ্ঠানে নারী সদস্যের অবদান অন্যত্র কার্যকর হয়েছে, উদাহরণস্বরূপ, ধর্ম তথা সম্প্রদায়ের প্রতিষ্ঠান নিয়ে গঠিত আইন সংস্করণ।

  4. নারীদের কেন্দ্রীয় সরকারের অবদান: ভারতীয় সরকারে একেবারেই নারীদের অবদান গণতান্ত্রিক প্রক্রিয়ায় উন্নতির জন্য বেশ গুরুত্বপূর্ণ ধারণা রয়েছে। এই ধারণার আওতায় প্রায় সকল নারী প্রতিনিধিত্ব পর্যালোচনা করা হয়।

  5. নারী ক্যাবিনেট মন্ত্রীগণ: সরকারের ক্যাবিনেটে নারী মন্ত্রীর সংখ্যা আশ্চর্য নয়। সাধারণত সরকারের মন্ত্রিসভার বিভিন্ন পদে নারীদের প্রতিনিধিত্ব রয়েছে।

এই তথ্যগুলি ব্যবহার করে বুঝা যায় যে নারী প্রতিনিধিত্ব ভারতীয় পার্লামেন্টে একটি গুরুত্বপূর্ণ ও প্রায় প্রাথমিক বিষয় হিসেবে গণ্য।

ধন্যবাদ....

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment