logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

মহাসাগরের প্রধান বৈশিষ্ট্য


মহাসাগরের প্রধান বৈশিষ্ট্য

মহাসাগর পৃথিবীর প্রায় ৭১% সারা জলময় পৃথিবীর একটি অভ্যন্তরীণ জলাশয় যা বিশ্বের মহাসাগর নামে পরিচিত। এর প্রধান বৈশিষ্ট্যগুলো নিম্নলিখিত হতে পারে:

সাগর ও মহাসাগরের মধ্যে পার্থক্য কী? - Quora

১. বিশাল আয়তন:

  • মহাসাগর অত্যন্ত বিশাল আয়তনের জলময় একটি অভ্যন্তরীণ অংশ। এর পরিমাণ পৃথিবীর সামান্য অঞ্চলের অঞ্চলের চেয়ে অধিক।

২. গভীরতা:

  • মহাসাগরের গভীরতা অত্যন্ত বৃহত্তর, যেটি সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক মিটার পর্যন্ত পরিবর্তিত হয়।

৩. মহাসাগরিক জীববৈচিত্র্য:

  • মহাসাগর অনেকগুলি জীবজন্তু, প্লাঙ্কটন, প্রাণী ও অবাধগুলির বাসস্থান হতে পারে। এটি বিশ্বের সবচেয়ে গভীর ও অজানা অঞ্চলের মধ্যে অন্তর্ভুক্ত হয়।

৪. প্রভাব:

  • মহাসাগরের জল ভূমিতে একটি বৃহত্তর প্রভাব প্রতিষ্ঠা করে, যা আবহাওয়া ও জলীয় জীবনের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। এটি জলীয় জীবনের সাথে সাথে আবহাওয়া পরিবর্তনেও দায়িত্বশীল।

৫. আপেক্ষিক প্রাসাদ:

  • মহাসাগরের একটি আপেক্ষিক প্রাসাদ আছে, যা সমস্ত উপকূলে পরিবেশে প্রভাবিত হতে পারে। এটি বৃষ্টি, জলপ্রবাহ, সমুদ্রতীরের স্থানীয় জীবন, ও আবহাওয়ার পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই অদৃশ্য সমৃদ্ধিতে, মহাসাগর পৃথিবীর জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এটি অন্যান্য জীবাণু, জীব, ও মানব পৃথিবীতে জীবনধারাকে প্রভাবিত করে।

ধন্যবাদ....

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment