logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

সার্ভার কি?এর প্রকারভেদ


About Server:-
একটি সার্ভার হল চলন্ত অনুরোধ একটি এ্যাপ্লিকেশনের যা ভোক্তা থেকে অনুরোধ গ্রহণ এবং সে অনুযায়ী তার প্রতিউত্তরে সক্ষম সফটওয়্যার। সার্ভার যে কোন কম্পিউটারে চলতে পারে, নিয়োজিত করা কম্পিউটারকে একক ভাবে "সার্ভার" বুঝায়। অনেক ক্ষেত্রে একটি কম্পিউটার বিভিন্ন সেবা দিতে পারে এবং বিভিন্ন সার্ভার চালু থাকতে পারে। শুধুমাত্র সার্ভারের উদ্দেশ্যে নিয়োজিত কম্পিউটারের সুবিধা হল নিরাপত্তা। এই কারনে বেশিরভাগ সার্ভারই দুর্দান্ত প্রক্রিয়ার এবং নকশা করা হয়েছে বিশেষ কম্পিউটারে চালানোর জন্য।
বর্তমানে যারা ইন্টারনেট ব্যবহার করে তারা অবশ্যই সার্ভার কথাটি শুনেছেন। তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো সার্ভার ককে বলে ও সার্ভার কি এর গুরুত্ব ব্যাখ্যা কর ও সার্ভার কত প্রকার ও কি কি ইত্যাদি বিষয় ।

 

সার্ভার কি?(what is server in Bengali)

Server হল একটি কম্পিউটার প্রোগ্রাম Haridwar বা Software ডিভাইস যা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে সেবা প্রদান করে। এটি ইন্টারনেটে Local Area Network (LAN) বা Wide Area Network (WAN) এর মাধ্যমে তথ্য সরবরাহ করে। 

সার্ভার এর প্রধান কাজ হলো ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী Deta বা তথ্য প্রদান করা অর্থাৎ ব্যবহারকারীরা যে তথ্য জানতে চাই সেই গুলো সঠিকভাবে প্রদান করা । যেমন আমরা কোন ব্রাউজারে গিয়ে কোন কিছু লিখে যখন সার্চ করি তারপর আমরা যে রেজাল্টটা দেখতে পাই সেটা কিন্তু সার্ভার আমাদেরকে প্রদান করে।

Google হল বিশ্বের সবথেকে বড় Search Engine Google এ কোন কিছু লিখে সার্চ করলে যে ডেটা টা পাই সেটা Gogle বিভিন্ন ওয়েবসাইটের(Website) সার্ভার থেকে এনে আমাদেরকে দেখায়। সার্ভার ব্যবহারকারীর অনুরোধ গ্রহণ করে সাড়া দেয় এবং যে ডিভাইসটির অনুরোধ গ্রহণ করে এবং সার্ভার থেকে সাড়া দেয় তাকে ক্লায়েন্ট বলে আশা করি ক্লায়েন্ট কি এটা বুঝতে পেরেছেন এবং সার্ভার ও ক্লায়েন্ট এর মধ্যে পার্থক্য কি সেটাও জানতে পারলেন ।

সার্ভার কিভাবে কাজ করে? (How do servers work in bengali)

সোজা এবং সহজ ভাবে বললে একটি সার্ভার (Server) হলো এমন একটি কম্পিউটার (computer) যে অন্যান্য কম্পিউটার গুলোতে ডাটা (Data) এবং তথ্য (Information) সরবরাহ করে থাকে।

সার্ভার এর প্রধান কাজ হলো ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী deta বা তথ্য প্রদান করা অর্থাৎ ব্যবহারকারীরা যে তথ্য জানতে চাই সেই গুলো সঠিকভাবে প্রদান করা । যেমন আমরা কোন ব্রাউজারে গিয়ে কোন কিছু লিখে যখন সার্চ করি তারপর আমরা যে রেজাল্টটা দেখতে পাই সেটা কিন্তু সার্ভার আমাদেরকে প্রদান করে।

সার্ভার প্রকারভেদ ? (Types of server in Bengali) 

চলুন তাহলে এবার সার্ভার এর প্রকারভেদ গুলো বিস্তারিত জেনে নিন -

 

• Web Server

একটি ওয়েব সার্ভার হলো একটি server software বা hardware যেটা বিভিন্ন Websites গুলোকে চালিয়ে (Run) থাকে।

এটাকে একটি Computer Program বলেও বলা যেতে পারে যেটা মূলত একটি ওয়েবসাইট এর data, information, content ইত্যাদি store এবং deliver করা।

একটি ওয়েবসাইটের প্রত্যেক file, text, images, video, data এই web server এর মধ্যে রাখা হয়।

HTTP / HTTPS  নেটওয়ার্ক প্রোটোকল (Network Protocol) এর মাধ্যমে একটি ওয়েব সার্ভার এর সাথে যোগাযোগ করা যেতে পারে।

ওয়েব সার্ভার এর মূল কাজ হলো ইউসার এর জন্য Web Page গুলোকে Store, Process এবং Deliver করা।

• File Server

এটি এমন এক ধরনের সার্ভার যা কম্পিউটারের সমস্ত ফাইল জমা করে এবং নেটওয়ার্কের মাধ্যমে File  ব্যাবহারকারীর অনুরোধে স্থানান্তরিত করে।

 

• Mail Server

মেইল সার্ভার এমন এক ধরনের সার্ভার যা Simple Mail Transfer Protocol (SMTP) ব্যবহার করে যেকোনো মেইল সেন্ড বা রিসিভ করে।

প্রত্যেক email যেগুলো আমরা Send করে থাকি সেগুলো Mail Server এর এক শৃঙ্খলার (Chain) মধ্যে দিয়ে পার হয়ে থাকে।

আমরা যখন কাওকে Email পাঠিয়ে থাকি তখন সেটা অনেক তাড়াতাড়ি সেন্ড (Send) হয়ে যায় যদিও আসলে সেটা Mail Server এর অনেক জটিল একটি প্রক্রিয়া।

• Application Server

অ্যাপ্লিকেশনের জন্য  (Application Server) ব্যবহার করা হয়। এটি এমন এক ধরনের প্রোগ্রাম যা User এবং Database এর ভেতরে থাকা অ্যাপ্লিকেশন Run করতে পারে।

•  Database Server

ডাটাবেস সার্ভার হল এমন এক ধরনের সার্ভার যার কাজ হলো ডাটা সংরক্ষণ করা এবং Database থেকে ডাটা ব্যবহারকারীদের জন্য প্রদান করা।

• File Server

এটি এমন এক ধরনের সার্ভার যা কম্পিউটারের সমস্ত ফাইল জমা করে এবং নেটওয়ার্কের মাধ্যমে File  ব্যাবহারকারীর অনুরোধে স্থানান্তরিত করে।

• Proxy Server 

Proxy server কে কেবল “proxy” বলেও বলা যেতে পারে।

এটা user এবং ইন্টারনেটের মধ্যে একটি gateway হিসেবে কাজ করে।

Proxy server হলো একটি server application বা application যেটা user request এবং request এর সাথে জড়িত সার্ভারের মধ্যে একটি মধ্যস্থতাকারী ( intermediary ) হিসেবে কাজ করে।

                                                                                                                                                         ধন্যবাদ                                                                                                                                                                                                   

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment