logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

রাষ্ট্রবিজ্ঞান কী?


রাষ্ট্রবিজ্ঞান 

রাষ্ট্রবিজ্ঞান হল একটি শিক্ষাগত ও গবeshনতান্ত্রিক বিষয়, যা মানব সমাজের রাষ্ট্র ও রাষ্ট্রের সম্প্রদায়, সরকারি প্রতিষ্ঠান, পরিচালনা, প্রশাসন, রাজনৈতিক কার্যক্রম, সামাজিক ও রাষ্ট্রীয় নীতির বিভিন্ন দিক নিয়ে অধ্যয়ন করে। এটি মানবিক গবেষণার একটি বিশাল ক্ষেত্র এবং মানব সমাজের প্রকৃতি এবং পরিবর্তনের ধারাবাহিকতার বিষয়বস্তু।

রাষ্ট্রবিজ্ঞানের পুরোপুরি বিভাগ নিম্নলিখিত বিষয়গুলির উপর ভিত্তি করে গঠিত:

  1. রাষ্ট্র ও সরকার:

    • রাষ্ট্র কী, তার প্রকৃতি, প্রতিষ্ঠান, সরকারের আকার, ধর্ম, ভিন্ন সংগঠন, রাষ্ট্রসংস্থান, সরকার প্রকৃতি এবং বিভিন্ন ধরণের রাষ্ট্রপ্রশাসন।

  2. রাজনীতি ও রাজনৈতিক বিশ্লেষণ:

    • রাজনীতির সম্প্রদায়, নীতি ও রক্ষণাবেক্ষণ, নির্বাচন, ব্যক্তিগত ও সম্প্রদায়গত সামর্থকতা, সামাজিক গবেষণা, রাজনৈতিক রং, রাজনীতিক সংস্কৃতি এবং রাজনৈতিক নেতাদের ভূমিকা।

  3. আন্তর্জাতিক সম্পর্ক:

    • ভিত্তি প্রবণতা, গবেষণা, মানবাধিকার এবং আধুনিক সরকার ব্যবস্থাপনা, আন্তর্জাতিক সম্পর্ক এবং পরিপ্রেক্ষাপট।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment