logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

সবুজ বিপ্লবের নেতিবাচক প্রভাবগুলি কী কী ছিল?


সবুজ বিপ্লবের নেতিবাচক প্রভাব

সবুজ বিপ্লবের কিছু নেতিবাচক প্রভাব নিম্নরূপ:

  1. পরিবেশগত অবনতি: উচ্চ মাত্রার রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার মাটির উর্বরতা হ্রাস করেছে এবং ভূগর্ভস্থ জলের স্তর হ্রাস পেয়েছে।

  2. জল দূষণ: অধিক রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে জলাশয়ে দূষণ বেড়েছে, যা জলজ প্রাণীর জন্য ক্ষতিকর প্রমাণিত হয়েছে।

  3. জল সংকট: উচ্চ ফলনশীল জাতের ধান ও গম চাষের জন্য বেশি পানির প্রয়োজন, যা অনেক এলাকায় জল সংকটের সৃষ্টি করেছে।

  4. জীববৈচিত্র্যের হ্রাস: নির্দিষ্ট কিছু উচ্চ ফলনশীল ফসল চাষের প্রতি নির্ভরশীলতার ফলে অন্যান্য ঐতিহ্যবাহী ফসল ও স্থানীয় জাতের চাষ কমে গিয়েছে।

  5. আর্থ-সামাজিক বৈষম্য: বড় কৃষকদের সুবিধা হলেও ছোট কৃষকরা আধুনিক চাষাবাদ পদ্ধতি ও সরঞ্জামের উচ্চ খরচ বহন করতে পারেনি, ফলে আর্থিক বৈষম্য বৃদ্ধি পেয়েছে।

  6. স্বাস্থ্য সমস্যা: কীটনাশক ও রাসায়নিক সারের অতিরিক্ত ব্যবহারের ফলে কৃষক ও গ্রামবাসীদের মধ্যে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিয়েছে।

সবুজ বিপ্লব খাদ্য উৎপাদন বাড়িয়ে খাদ্য সংকট মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও এর ফলে পরিবেশ ও সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাবও পড়েছে।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment