logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতীয় স্বাধীনতা আন্দোলনের প্রমুখ প্রেরণা ও নেতৃত্ব কী?


ভারতীয় স্বাধীনতা আন্দোলনের প্রমুখ প্রেরণা ও নেতৃত্ব

ভারতীয় স্বাধীনতা আন্দোলন ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়, যেখানে বিভিন্ন প্রেরণা এবং নেতার ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আন্দোলনের প্রমুখ প্রেরণা এবং নেতৃত্বের কিছু মূল দিক নিম্নলিখিত:

 

প্রমুখ প্রেরণা (Key Motivations):

  1. ব্রিটিশ শাসনের শোষণ:

    • অর্থনৈতিক শোষণ: ব্রিটিশদের দ্বারা ভারতীয় কৃষক ও কারিগরদের শোষণ, স্থানীয় শিল্পের ধ্বংস, উচ্চ কর এবং অর্থনৈতিক বৈষম্য স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান প্রেরণা ছিল।
    • বৈষম্যমূলক নীতি: ব্রিটিশ শাসনের বৈষম্যমূলক নীতি ও 'Divide and Rule' (বিভাজন ও শাসন) নীতি ভারতীয় সমাজে ক্ষোভের সৃষ্টি করে।
  2. সংস্কৃতি এবং জাতীয়তাবাদ:

    • সংস্কৃতির অবমাননা: ব্রিটিশ শাসনের সময় ভারতীয় সংস্কৃতি, ভাষা এবং ঐতিহ্যের অবমাননা, যা ভারতীয়দের মধ্যে জাতীয়তাবাদের উত্থান ঘটায়।
    • রেনেসাঁ ও সমাজ সংস্কার আন্দোলন: রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রমুখ সমাজ সংস্কারকরা শিক্ষার প্রসার ও সমাজ সংস্কারের মাধ্যমে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটান।
  3. অন্য দেশের স্বাধীনতা সংগ্রাম:

    • আন্তর্জাতিক প্রভাব: আমেরিকা, ফ্রান্স এবং অন্যান্য দেশের স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লব ভারতীয়দের প্রেরণা জোগায়।
  4. ব্রিটিশ শাসনের অত্যাচার ও নিপীড়ন:

    • জালিয়ানওয়ালাবাগ গণহত্যা: ১৯১৯ সালে ব্রিটিশ সেনাবাহিনী নিরীহ ভারতীয়দের উপর গুলি চালায়, যা সারা দেশে ক্ষোভের সৃষ্টি করে।
    • রাওলাট আইন: ১৯১৯ সালে প্রবর্তিত এই আইন ভারতীয়দের মৌলিক অধিকারগুলি খর্ব করে, যা স্বাধীনতা আন্দোলনকে ত্বরান্বিত করে।

 

প্রমুখ নেতৃত্ব (Key Leaders):

  1. মহাত্মা গান্ধী:

    • অহিংসা ও সত্যাগ্রহ: মহাত্মা গান্ধী অহিংসা ও সত্যাগ্রহের মাধ্যমে আন্দোলন পরিচালনা করেন। তার নেতৃত্বে বিভিন্ন আন্দোলন, যেমন অসহযোগ আন্দোলন (১৯২০-১৯২২), সিভিল অবিডিয়েন্স মুভমেন্ট (১৯৩০-১৯৩৪) এবং ভারত ছাড়ো আন্দোলন (১৯৪২) সংঘটিত হয়।
  2. জওহরলাল নেহরু:

    • কংগ্রেস নেতা: নেহরু ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দেশের ভবিষ্যত গঠনে নেতৃত্ব দেন।
  3. সুভাষ চন্দ্র বসু:

    • আজাদ হিন্দ ফৌজ: সুভাষ চন্দ্র বসু ভারতীয় জাতীয় আর্মি (আইএনএ) প্রতিষ্ঠা করেন এবং সশস্ত্র সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জনের চেষ্টা করেন। তার বক্তব্য "তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব" ভারতীয়দের উজ্জীবিত করে।
  4. বাল গঙ্গাধর তিলক:

    • হোম রুল মুভমেন্ট: তিলক ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম দিকের নেতাদের মধ্যে একজন ছিলেন এবং 'স্বরাজ আমার জন্মগত অধিকার' বলে প্রচার করেন।
  5. ভগৎ সিং:

    • বিপ্লবী আন্দোলন: ভগৎ সিং এবং তার সহযোগীরা ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র বিপ্লবী আন্দোলন পরিচালনা করেন, যা যুব সমাজকে অনুপ্রাণিত করে।
  6. সরদার বল্লভভাই প্যাটেল:

    • ঐক্যবদ্ধ ভারত: প্যাটেল স্বাধীনতার পর বিভিন্ন দেশীয় রাজ্যগুলি একত্রিত করে একটি ঐক্যবদ্ধ ভারত গঠনের জন্য কাজ করেন।
  7. ড. বি. আর. আম্বেদকর:

    • সমাজ সংস্কার ও সংবিধান প্রণেতা: আম্বেদকর জাতপাতের বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেন এবং ভারতের সংবিধানের মূল প্রণেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

 

উপসংহার:

ভারতীয় স্বাধীনতা আন্দোলন একটি বহুস্তরীয় এবং দীর্ঘমেয়াদী সংগ্রাম ছিল, যা বিভিন্ন প্রেরণা এবং নেতাদের দ্বারা পরিচালিত হয়েছিল। ব্রিটিশ শাসনের অত্যাচার, অর্থনৈতিক শোষণ এবং সামাজিক বৈষম্যের বিরুদ্ধে ভারতীয়দের আন্দোলন একত্রিত করে, যা শেষ পর্যন্ত ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতা অর্জনে সহায়ক হয়।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment