logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতের প্রাচীন ইতিহাসের কয়েকটি প্রমুখ সভ্যতা কী?


ভারতের প্রাচীন ইতিহাসের কয়েকটি প্রমুখ সভ্যতা

ভারতের প্রাচীন ইতিহাসে কয়েকটি প্রমুখ সভ্যতা হলো:

  1. হড়প্পা সভ্যতা (Harappan Civilization): প্রাচীন ভারতের একটি প্রধান সভ্যতা, যা পুরোপুরি ইন্দুস নদীর উপত্যকার উপকূলে পরিস্থিতিগত ছিল। এটি সম্প্রতি পাকিস্তানের ইন্দুস নদীর উপকূলের প্রান্তে পাওয়া গেছে।

  2. বৃহদ্রথ সভ্যতা (Vedic Civilization): এটি হিন্দু সাহিত্যের আধারভূত হিসেবে পরিচিত। বৃহত্তর হিন্দু ধর্মের আদিস্থান হিসেবে গণ্য হতে পারে।

  3. মহেনজোদারো সভ্যতা (Mahenjodaro Civilization): এটি হড়প্পা সভ্যতার একটি উপ-শাখা, যা পাকিস্তানের সিন্ধু নদীর উপকূলে অবস্থিত ছিল।

  4. গঙ্গা সভ্যতা (Ganga Civilization): প্রাচীন ভারতীয় ইতিহাসের একটি প্রাচীন সভ্যতা, যা গঙ্গা নদীর উপকূলে প্রতিষ্ঠিত ছিল।

  5. মৌর্য সাম্রাজ্য (Maurya Empire): এটি ভারতীয় ইতিহাসের একটি প্রাচীন এবং শক্তিশালী সাম্রাজ্য, যা চাঁদ্রগুপ্ত মৌর্য দ্বারা পরিচালিত হত।

  6. গুপ্ত সাম্রাজ্য (Gupta Empire): প্রাচীন ভারতের সবচেয়ে উন্নত সাম্রাজ্য গুপ্ত বংশের দ্বারা পরিচালিত হত। এটি ধারাবাহিকভাবে প্রখ্যাত ছিল বিজ্ঞান, কলা ও সাহিত্যে।

এই সব সভ্যতার মধ্যে হড়প্পা সভ্যতা এবং বৃহদ্রথ সভ্যতা প্রথমত গুরুত্বপূর্ণ এবং প্রস্তুত প্রচুর সংস্কৃতি এবং প্রযুক্তির উপযোগ করে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment