logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

উপকূলীয় মাটির লবণাক্ততা কমানোর উপায় কী?


উপকূলীয় মাটির লবণাক্ততা কমানোর উপায়

উপকূলীয় মাটির লবণাক্ততা কমানোর কিছু প্রধান উপায় নিম্নে উল্লেখ করা হলো:

  1. বনামূল্য বার্মিশ এবং প্রবাহের পূর্বে পরিষ্কারকরণ:

    • বনামূল্য বার্মিশ এবং প্রবাহের মাধ্যমে স্থানীয় বা আশেপাশের কাষ্ঠকাঠিন্য সরিয়ে ফেলা যেতে পারে, যা প্রাকৃতিক পরিবেশের উপর লবণাক্ততা স্থায়ীভাবে বিশ্রাম নিয়ে আসতে সাহায্য করে।

  2. জল পরিস্কারকরণ বা শুকানো:

    • উপকূলীয় মাটির শুকানো পদ্ধতির মাধ্যমে জল পরিস্কারকরণ করা যেতে পারে। এটি সমস্ত অপরিষ্কার অংশকে বের করে ফেলতে সাহায্য করে এবং লবণাক্ত সম্ভাবনা কমিয়ে দেয়।

  3. প্রাকৃতিক জল সারানো:

    • প্রাকৃতিক জল সারানোর মাধ্যমে মাটির উপর বর্ষনা এবং জলোচ্ছ্বাস প্রতিরোধ করা যেতে পারে। এটি সহজে কাজ করে এবং পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ।

  4. জৈব উদ্ভিদ চাষ:

    • কিছু জৈব উদ্ভিদ, যেমন গাছ, ফসল, অথবা সস্যগুলি যোগ করা যেতে পারে যা মাটির লবণাক্ততা স্থায়ীভাবে বিশ্রাম দেয় এবং জীববৈচিত্র্যকে সংরক্ষিত রাখে।

  5. ভালো পারিস্থিতিকী পদ্ধতির অনুযায়ী চাষ:

    • মাটির লবণাক্ততা সম্পর্কে ভালো জানা এবং উপযুক্ত চাষের পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। উচ্চ লবণাক্ত সম্ভাবনার স্থানে মাটির জন্য উপযুক্ত ফসল ও উদ্ভিদ চাষ করা যেতে পারে যা লবণাক্ততা কমিয়ে দেয়।

 

এই উপায়গুলি মিলিতভাবে ব্যবহার করে উপকূলীয় মাটির লবণাক্ততা কমানো সম্ভব। এতে মাটির উপর লবণের প্রভাব কমিয়ে সম্পদ ও পরিবেশ সুরক্ষিত থাকে।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment