logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কম্পিউটার মনিটর কি? মনিটর কয় প্রকার ও কি কি ? (What is Monitor)


 

মনিটর কি (What is Monitor in Bangla) ?

যে ইলেকট্রনিক হার্ডওয়ার আউটপুট ডিভাইসে কম্পিউটার সিস্টেমের কোন তথ্য প্রক্রিয়াকরণের পর প্রাপ্ত ফলাফল দেখতে পাই তাকে মনিটর বলে।

কম্পিউটারকে কোন ইনপুট দিলে কম্পিউটার CPU তে  সেটা প্রসেস করে এবং মনিটর এর মাধ্যমে আমাদেরকে আউটপুট দেয়। আমরা জানি কিবোর্ড হল ইনপুট ডিভাইস তো কীবোর্ড এ যদি A টাইপ করি  সেটা CPU তে প্রসেসিং হয় এবং মনিটরে আমরা A আউটপুট দেখতে পায়। আশাকরি Monitor কাকে বলে এই বিষয়টি আপনারা জানতে পারলেন।

মনিটর কিভাবে কাজ করে ?

মনিটরে কিন্তু অসংখ্য পিক্সএল থাকে । এই প্রত্যেকটি পিক্সেলে তিনটি করে colour থাকে red, green, blue যাকে RGB  বলা হয় । এই লাইটগুলো প্রত্যেকটা pixel এ বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ভাবে জ্বলতে থাকে কোন সময় বেশি কোন সময় কম। অর্থাৎ CPU নির্দেশ মতো তারা কাজ করে। সিপিইউ যেরকম নির্দেশ দেয় সে রকম রং প্রতিটি পিক্সএল এ প্রতিফলিত হয়। 

প্রত্যেকটি পিক্সেলের আলাদা আলাদা ঠিকানা রয়েছে।  সিপিইউ প্রসেসিং এর পর মনিটরকে নির্দেশ দেয় প্রতিটি পিক্সেলে  কি রঙের আলো দেবে। সেই অনুযায়ী মনিটরে ছবি ফুটে ওঠে এবং একাধিক চিত্র ফুটে ওঠার ফলে আমরা মনিটরে ভিডিও দেখতে পায়।

মনিটর কয় প্রকার ও কি কি (Types of Monitor In Bengali) ? 

চলুন তাহলে এবার মনিটর এর প্রকারভেদ গুলো জেনে নেওয়া যাক।

মনিটর প্রধানত তিন প্রকারের হয় । 

  1.  CRT MONITOR 
  2.  LCD MONITOR
  3.  LED MONITOR

1. CRT MONITOR (সি আর টি মনিটর কি)  : 

CRT এর পূর্ণরূপ হলো ক্যাথোড রে টিউব (Cathode Ray Tube) । আগেকার দিনের কম্পিউটারে CRT মনিটর ব্যবহার করা হতো বেশি না আজ থেকে প্রায় 15 বছর আগে এই মনিটর ব্যবহার করা হতো। এই মনিটর দেখতে অনেকটা পুরনো যুগের টিভির মতো। এই মনিটরে vacuum tube থাকে এর ফলে বিদ্যুৎ খরচ বেশি হয় । এই মনিটর গুলো আকারে অনেক বড় হয় এবং অনেক ভারী হয়।

2. LCD MONITOR (এলসিডি মনিটর কি) : 

LCD এর পূর্ণরূপ হল লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (liquid crystal display) । এই মনিটরটি CRT মনিটরের আপগ্রেড ভার্সন। LCD হল ফ্লাট ডিসপ্লে (flat display) প্রযুক্তি যা কম্পিউটার মনিটর, টিভি, ল্যাপটপ, ক্যামেরা  ও ক্যালকুলেটর এ ব্যবহার করা হয়। CRT মনিটরের তুলনায় LCD মনিটর অনেক পাতলা এবং CRT তুলনায় এর regulation ও অনেক ভালো।

3. LED MONITOR (Led মনিটর কি) : 

led পুরো নাম লাইট ইমিটিং ডায়োড  (Light-emitting diode) । LED মনিটর দেখতে ঠিক LCD মনিটরের মতই এবং এই দুই মনিটরের পার্থক্য খুব কম। LED মনিটরে emitting diode ব্যাকলাইট ব্যবহার করা হয় এর ফলে এর পিকচার কোয়ালিটি অসাধারণ হয় এবং অন্যান্য মনিটর এর তুলনায় ইলেকট্রিক বিল কম আসে। বর্তমানে এই মনিটর সবথেকে বেশি ব্যবহার হয়।

মনিটর এর কাজ কি ? 

মনিটর হল আউটপুট ডিভাইস। আমরা কম্পিউটারকে কোন ইনপুট দিলে CPU সেটা প্রসেসিং করে এবং মনিটর এর মাধ্যমে আমাদেরকে আউটপুট প্রদর্শিত করে। মনিটরের কাজ হল ভিডিও, ফটো, টেক্সট ইত্যাদি আউটপুট প্রদর্শিত করা। এক কথায় বলতে গেলে মনিটরের প্রধান কাজ হল যেকোনো ডেটার ফলাফল প্রদর্শন করা অর্থাৎ আপনি মনিটরের মাধ্যমে গেম খেলা, ভিডিও দেখা, ফটো, টেক্সট ইত্যাদি দেখতে পারবেন। আশা করি আপনারা মনিটরের প্রয়োজনীয়তা কি এ বিষয়টি বুঝতে পারলেন।

FAQ : 

1. মনিটর কি ডিভাইস ? 

উত্তর : মনিটর হল আউটপুট ডিভাইস।

3. কোন মনিটর সবচেয়ে ভালো ? 

উত্তর : কোম্পানির কথা বললে LG, Samsung, Dell, Asus, Acer, HP, BenQ, Lenovo এই কোম্পানিগুলো বেশ জনপ্রিয়।

4. মনিটর দেখতে কেমন ?

উত্তর : এক কথায় বলতে গেলে মনিটর দেখতে ঠিক টিভির মতো।  

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা মনিটর কী (Monitor ki) ? মনিটরের কার্যাবলী ও প্রয়োজনীয়তা ? মনিটর কত প্রকার ? মনিটরের বৈশিষ্ট্য ইত্যাদি বিষয়গুলো জানতে পারলেন।

কম্পিউটার মনিটর নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

 
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment