logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

EIA এর সীমাবদ্ধতাগুলি কী কী?


পরিবেশগত প্রভাব মূল্যায়ন (EIA) এর কিছু প্রধান সীমাবদ্ধতা নিম্নরূপ:

 

  1. ডেটার অপ্রাপ্যতা: অনেক ক্ষেত্রে, প্রয়োজনীয় ডেটা পাওয়া যায় না বা অসম্পূর্ণ থাকে, যা সঠিক এবং বিস্তারিত মূল্যায়ন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে 
  2. পারে।
  3. প্রযুক্তিগত সীমাবদ্ধতা: কিছু সময়ে, প্রযুক্তিগত দক্ষতার অভাব বা প্রযুক্তিগত সীমাবদ্ধতা EIA এর যথাযথ মূল্যায়ন করতে সমস্যা সৃষ্টি করে।

  4. অর্থনৈতিক ও সময়ের সীমাবদ্ধতা: পর্যাপ্ত অর্থায়ন এবং সময়ের অভাবে EIA প্রক্রিয়া সম্পূর্ণরূপে কার্যকরী হতে পারে না।

  5. অভিজ্ঞতা ও দক্ষতার অভাব: বিশেষজ্ঞদের অভাব বা কম দক্ষতা সম্পন্ন বিশেষজ্ঞদের ব্যবহার EIA এর গুণগত মানকে প্রভাবিত করতে পারে।

  6. প্রকল্পের প্রভাবের অনিশ্চয়তা: প্রকল্পের দীর্ঘমেয়াদী এবং প্ররোচনামূলক প্রভাবগুলি পূর্বাভাস করা কঠিন হতে পারে, যার ফলে প্রকৃত প্রভাবগুলি সঠিকভাবে মূল্যায়ন করা সম্ভব হয় না।

  7. জনগণের অংশগ্রহণের অভাব: অনেক সময় প্রকল্পের উপর প্রভাবিত জনগণ EIA প্রক্রিয়ায় সম্পূর্ণভাবে অংশগ্রহণ করতে পারে না, যা তাদের মতামত ও উদ্বেগ যথাযথভাবে বিবেচিত হয় না।

  8. আইনগত ও নীতিগত সীমাবদ্ধতা: বিভিন্ন দেশের আইন ও নীতিগত সীমাবদ্ধতা EIA প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে, যার ফলে প্রকৃত ও কার্যকর মূল্যায়ন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

  9. অনুশাসন ও বাস্তবায়নের সীমাবদ্ধতা: EIA প্রক্রিয়া সম্পন্ন হলেও, তার সুপারিশ ও ব্যবস্থাপনা পরিকল্পনাগুলি কার্যকরভাবে বাস্তবায়িত না হলে প্রকৃত প্রভাবগুলো প্রতিরোধ করা যায় না।

  10. আঞ্চলিক এবং স্থানীয় জটিলতা: বিভিন্ন অঞ্চলের ভৌগোলিক, সামাজিক ও অর্থনৈতিক পার্থক্যগুলি EIA প্রক্রিয়াকে জটিল করে তোলে এবং প্রভাবের সঠিক মূল্যায়নে সমস্যা সৃষ্টি করে।

  11. প্রভাবের মূল্যায়নের মাত্রা: কিছু ক্ষেত্রে, প্রভাবের মাত্রা ও গুরুত্ব সঠিকভাবে নির্ধারণ করা কঠিন হয়, বিশেষ করে যখন পরিবেশগত প্রভাবগুলি বিভিন্ন দিক থেকে জটিল এবং আন্তঃসম্পর্কিত হয়।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment