logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ইসলামী সভ্যতার স্বর্ণযুগ


ইসলামী সভ্যতার স্বর্ণযুগ

ইসলামী সভ্যতা একটি ঐতিহাসিক সামাজিক, আর্থিক, বৌদ্ধিক, ও রমণীয় সমৃদ্ধির উন্নতির কাল হতে পারে যেখানে ইসলাম ধর্মের আদর্শ, মূল্য, ও নীতির সাথে সমতুল্যভাবে প্রতিষ্ঠিত হয়। এই সময়কালে, ইসলামী সভ্যতা বিভিন্ন ধর্মের অনুসরণকারীদের মধ্যে শান্তি, সহানুভূতি, ও সামাজিক ন্যায়ের উন্নতির দিকে গমন করে।

The golden age of Islam (article) | Khan Academyইসলামী সভ্যতার স্বর্ণযুগে প্রায় ৭ম থেকে ১৩তম শতাব্দীর মধ্যে ইসলামী দেশগুলি বিস্তার করেছিল বিখ্যাত সাংস্কৃতিক ও ঐতিহাসিক উন্নতি করে। ইসলামী সভ্যতার উত্থান এই সময়ে প্রাচীন ইসলামী রাজ্যগুলির উন্নতি, সুফি আন্দোলন, বিজয়ী সেনাপতিরা, ও আন্দলুসিয়ায় ইসলামী সভ্যতার সাংস্কৃতিক উত্থান বিন্যাস করে।

ইসলামী সভ্যতার স্বর্ণযুগে সাহিত্য, শিল্প, সাংস্কৃতিক নীতিবলি, প্রশাসনিক উন্নতি, ও বিজ্ঞানে প্রচুর উন্নতি হয়। মুসলিম বৌদ্ধিকেরা গণিতে, নীতিবলিতে, ফলিত বিজ্ঞানে, ও দার্শনিক চিন্তায় মার্কিন্ডসের, এরিস্টটলের, ও প্লেটোনের সহায়তা পেয়েছেন। আল-মামুন, আল-বিরুনি, ও ইবনে সিনা প্রসিদ্ধ বৌদ্ধিক ও বিজ্ঞানিক ছিলেন যারা ইসলামী সভ্যতা প্রচুরভাবে উন্নতি করেছিলেন।

সাথে সাথে, ইসলামী সভ্যতার স্বর্ণযুগে ভারত, স্পেন, আরব, ও পার্স সহ অনেক অঞ্চলে শিল্প, শিক্ষা, ও বাণিজ্যের উন্নতি হয়। বৌদ্ধিক ও পারম্পরিক সমৃদ্ধি এই সময়ে ইসলামী সভ্যতা বিভিন্ন রাজধানী শহরে উত্থান করে, যেগুলি আজও ঐতিহাসিকভাবে পরিচিত।

ইসলামী সভ্যতার স্বর্ণযুগের কালে অনেক দারুন আর্থিক, সাংস্কৃতিক, ও বিজ্ঞানিক উন্নতি ঘটেছিল, যা আজও বিশ্ব সভ্যতার উন্নতির একটি অধিকাংশ হিসাবে গণ্য হয়। তার ফলে এই সময়ের ইসলামী সভ্যতা সমৃদ্ধি, বিনোদন, ও সমাজের উন্নতির প্রতীক হিসাবে পরিচিত।

ধন্যবাদ....


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment