logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

সমাজবিজ্ঞানের প্রধান উদ্দেশ্য


সমাজবিজ্ঞানের প্রধান উদ্দেশ্য

সমাজবিজ্ঞানের প্রধান উদ্দেশ্য হলো মানব সমাজের বিভিন্ন বিষয়ে বুদ্ধিজীবী ও গবেষণাগত অনুশীলন করা। এর মাধ্যমে মানব সমাজের সাংস্কৃতিক, আর্থিক, রাজনৈতিক, ঐতিহাসিক ও পরিবেশগত বিষয়ে জ্ঞান অর্জন ও বৃদ্ধি করা হয়। সমাজবিজ্ঞানের প্রধান লক্ষ্যগুলি নিম্নলিখিত:

সমাজবিজ্ঞান বিষয়টা কেমন? এবং এর ভবিষ্যৎ কর্মক্ষেত্রে অবদানগুলো কী কী? -  Quora

  1. সমাজের গঠন ও পরিবর্তন: সমাজবিজ্ঞান সমাজের গঠন, পরিবর্তন, বৈপরীত্য, সমস্যা ও সমাধানের বিষয়ে গবেষণা করে।

  2. সমাজের প্রতিষ্ঠান ও চালনা: এটি সমাজের বিভিন্ন প্রতিষ্ঠানের (যেমন- পরিবার, সরকার, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন) কার্যকারিতা, ব্যবস্থা ও প্রভাবের অধ্যয়ন করে।

  3. সমাজের সংস্কৃতি: সমাজবিজ্ঞান মানব সমাজের সাংস্কৃতিক আদর্শ, সংস্কৃতি এবং বৈচিত্র্যের অধ্যয়ন করে এবং সামাজিক পরিবর্তনের সাথে এর সম্পর্ক নিরীক্ষা করে।

  4. সামাজিক সংক্রান্ত সমস্যা ও উত্তর: সমাজবিজ্ঞানের মাধ্যমে সামাজিক সমস্যা নিয়ে গবেষণা করে এর উত্তরের দিকে নেতৃত্ব দেওয়া হয়।

  5. সমাজের পরিবেশ ও সাংবাদিকতা: সমাজবিজ্ঞান পরিবেশের পরিস্থিতি, সমস্যা, প্রভাব এবং সাংবাদিক প্রতিবিম্ব নিয়ে গবেষণা করে।

সমাজবিজ্ঞানের প্রধান লক্ষ্য হলো সামাজিক পরিবর্তনে সহায়ক হওয়া এবং সামাজিক সমস্যার সমাধানে প্রযুক্তিগত, নৈতিক ও বিজ্ঞানী দিক থেকে অবদান রাখা।

ধন্যবাদ....


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment